নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪

চাষাঢ়ায় শ্রমিক-কর্মচারী অধিকার সমন্বয় ফোরামের প্রতিবাদ সমাবেশ 

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০৩:০৫, ১৪ সেপ্টেম্বর ২০২১

চাষাঢ়ায় শ্রমিক-কর্মচারী অধিকার সমন্বয় ফোরামের প্রতিবাদ সমাবেশ 

চাষাঢ়াস্থ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর প্রাঙ্গনে শ্রমিক-কর্মচারী অধিকার সমন্বয় ফোরাম নারায়ণগঞ্জ জেলা কমিটির উদ্যোগে ৯ দফা দাবিতে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১১ টায় এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।


প্রতিবাদ সমাবেশে ফোরামের সমন্বয়কারী মোঃ লিয়াকত হোসেন বোপরীর সভাপতিত্বে অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সমন্বয়কারী মোঃ আবু সুফিয়ান, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর সভাপতি গাজী নুরে আলম, জাতীয় গার্মেন্টস ফেডারেশনের সভাপতি হুমায়ুন কবির, বাংলাদেশ শ্রমিক সংহতি ফেডারেশনের সভাপতি এডভোকেট মোঃ সুমন মিয়া, গার্মেন্টস টেইলার্স ওয়াকর্স লীগের সভাপতি ফরিদা ইয়াসমিন, বাংলদেশ শ্রমিক কল্যান ফেডারেশনের সভাপতি সেমান গণি, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ আশরাফ হোসেন, বাংলাদেশ শ্রমিক সংহতি ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ আল আমিন বেপারী, জাতিয় নীট ডাইং গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের দপ্তর সম্পাদক মোঃ জয়নাল আবেদিন। এছাড়ার ভিবিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 


প্রতিবাদ সমাবেশে যে ৯ টি দাবি উপস্থাপন করেন সে গুলো হলো- নিয়োগপত্র ও পরিচয়পত্র সহ সকল কল-কারখানায় শ্রম আইন বাস্তবায়ন করতে হবে, সকল কল-কারখানায় শ্রমিকদেরকে ট্রেড ইউনিয়ন করার অধিকার নিশ্চিত করতে হবে, ত্রিপক্ষিয় আপোষ মিমাংশায় মালিকগন উপস্থিত না হইলে তাহাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করতে হবে, শ্রমিক স্বার্থ বিরোধী কালো আইন বাতিল করতে হবে, কল-কারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিকার ও শ্রম অধিদপ্তরের কর্মকর্তাদের কাজের গতি বৃদ্ধি করার লক্ষে একটি তদারকি কমিটি গঠন করতে হবে,  রূপগঞ্জের হাসেম ফুড লিঃ এর নিহত ও আহত শ্রমিক এবং শ্রমিকদের পরিবারদের আজীবন ক্ষতিপূরন প্রদান করতে হবে।জুলাই মাসে মহামারির কারণে ছুটি থাকায় মালিকগন শ্রমিকদের ৭ দিনের ছুটি কর্তণ করে নেন তাহা অবিলম্বে প্রদান করতে হবে, কর্মক্ষেএে সকল শ্রমিকদের নিরাপত্বা প্রদান করতে হবে, অবিলম্বে শ্রমিক ছাটাই ও শ্রমিক নির্যাতন বন্ধ করতে হবে। 


প্রতিবাদ সমাবেশ পরিচালনা করেন শ্রমিক-কর্মচারী অধিকার সমন্বয় ফোরাম নারায়ণগঞ্জ জেলা কমিটির সদস্য সচিব এইচ রবিউল ইসলাম। সভা শেষে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহা পরিদর্শকের হাতে ৯ দফা দাবির স্বারক লিপি তুলেদেন নেতৃবৃন্দ।    
 

সম্পর্কিত বিষয়: