নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

২৯ এপ্রিল ২০২৪

নারায়ণগঞ্জ-ঢাকা রুটের বন্ধ রেল সার্ভিস চালুর দাবিতে মানববন্ধন

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২০:৩২, ১৪ জুলাই ২০২৩

নারায়ণগঞ্জ-ঢাকা রুটের বন্ধ রেল সার্ভিস চালুর দাবিতে মানববন্ধন

নারায়ণগঞ্জ-ঢাকা রুটে দীর্ঘ দিন যাবৎ বন্ধ রেল সার্ভিস অবিলম্বে চালুর দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ফতুল্লা থানা শাখার উদ্যোগে শুক্রবার (১৪ জুলাই) বিকাল ৫টায় ফতুল্লা রেল স্টেশনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 


বাসদ ফতুল্লা থানার আহ্বায়ক এম এ মিল্টনের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলা কমিটির সদস্য গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, বাসদ ফতুল্লা থানা শাখার সদস্যসচিব এস এম কাদির, সাইফুল ইসলাম শরীফ, বিপ্লব আহম্মেদ মিঠু, জামাল হোসেন, আশেকে রাসুল শাওন, কামাল হোসেন। 


নেতৃবৃন্দ বলেন, গত বছরের ৪ ডিসেম্বর নারায়ণগঞ্জ-ঢাকা রুটের রেল বন্ধ করা হয়। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে গেণ্ডারিয়া অংশে পৃথক রেললাইন নির্মাণ ও নারায়ণগঞ্জ ঢাকা রুটের রেলপথ উন্নয়নের কথা বলে রেল চলাচল বন্ধ করা হয়েছিল। কথা ছিল তিন মাসের মধ্যে প্রকল্পের কাজ শেষ হলে রেল চালু হবে। কিন্তু সাত মাস পার হয়ে গেলেও এখনও রেল চালু হয়নি। 


নেতৃবৃন্দ আরও বলেন, প্রতিদিন এই রুটে ১৬ টি ট্রেনে ২০ থেকে ২২ হাজার যাত্রী যাতায়াত করে। এরা মূলত ছাত্র, শ্রমিক ও নিম্ন আয়ের মানুষ। ট্রেন বন্ধ থাকায় এখন ৩/৪ গুণ টাকা বেশি দিয়ে তাদের যাতায়াত করতে হচ্ছে।

 

নিয়মিত যাতায়াতকারী একজন যাত্রীর মাসে কমপক্ষে ২ হাজার টাকা বাড়তি খরচ করতে হচ্ছে। বর্তমান এই উচ্চ নিত্যপণ্যের দামের সময়ে যেখানে সাধারণ মানুষের আয় বাড়েনি সেখানে এই বাড়তি টাকা দিতে মানুষ হিমশিম খাচ্ছে। রেল কর্তৃপক্ষ কয়েকবার নোটিশ দিয়েও এখনও ট্রেন চালু করতে পারেনি। শোনা যাচ্ছে একটি পক্ষকে লাভবান করতে ট্রেন বন্ধের সময় বাড়ানো হচ্ছে। 


নেতৃবৃন্দ বলেন, নারায়ণগঞ্জ ঢাকা রুটে রেলের সেবা বৃদ্ধি, বগী ও রেলসংখ্যা বাড়ানোর জন্য দীর্ঘদিন ধরে বাসদসহ জেলার নাগরিক সমাজ আন্দোলন করছে।

 

কিন্তু সে বিষয়ে রেল কর্তৃপক্ষের কোন কার্যকর উদ্যোগ নেই। বরং আমরা দেখতে পাই ১ নং রেলগেইট এলাকায় রেলের সম্পদ অদৃশ্য কারণে কায়েমি স্বাথের্র লোকজনের হাতে মার্কেট করার জন্য তুলে দিচ্ছে।

 

নারায়ণগঞ্জের সচেতন নাগরিকদের দাবি ছিল রেলের এ জায়গা জনস্বার্থে ব্যবহার করা হোক। নেতৃবৃন্দ অবিলম্বে নারায়ণগঞ্জ ঢাকা রুটে রেল সার্ভিস চালুর দাবি জানান। নেতৃবৃন্দ আগামী ১৭ জুলাই পাগলা রেল স্টেশনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল কর্মসূচি ঘোষণা করেন।