নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

০৭ মে ২০২৪

সিদ্ধিরগঞ্জের হীরাঝিলে ডিএনডি ব্রিজে ঝুঁকি নিয়ে চলাচল, দুর্ঘটনার আশঙ্কা

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৭:৫৭, ১২ আগস্ট ২০২৩

সিদ্ধিরগঞ্জের হীরাঝিলে ডিএনডি ব্রিজে ঝুঁকি নিয়ে চলাচল, দুর্ঘটনার আশঙ্কা

দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায় পড়ে রয়েছে সিদ্ধিরগঞ্জের হীরাঝিল আবাসিক এলাকার কাসসাফ মার্কেট সংলগ্ন ডিএনডি ক্যানেলের উপর অবস্থিত ব্রিজটি। এর ফলে ঝুঁিক নিয়ে ওই ব্রিজে চলাচল করতে হচ্ছে এলাকাবাসীকে। 


এদিকে সংস্কারের অভাবে ব্রিজটির পিলারের নিচের একাংশ ভেঙ্গে গিয়েছে। বাকি যে অংশগুলো অক্ষত রয়েছে সেগুলোরও অবস্থা ভয়াবহ। বর্তমানে ব্রিজটিতে পথচারীদের হাঁটাচলা করতে বিভিন্ন সমস্যায় পড়তে হচ্ছে। নারী থেকে শুরু করে বয়োবৃদ্ধরা ভয় নিয়ে এটিতে চলাচল করছেন।


শনিবার (১২ আগস্ট) বিকেলে নাসিক ১নং ওয়ার্ডের হীরাঝিল এলাকায় কাসসাফ মার্কেট সংলগ্ন ব্রিজটিতে সরেজমিনে গিয়ে এমনই চিত্র লক্ষ্য করা যায়।


জানা যায়, এলাকাবাসীর চলাচলের সুবিধার্থে এবং শিমরাইল মোড়ের মার্কেটগুলোর সঙ্গে যোগাযোগ বৃদ্ধি করার জন্য ১০ বছর পূর্বে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পক্ষ থেকে ব্রিজটি নির্মাণ করা হয়। এরপর থেকে এখানকার যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন ঘটে। বর্তমানে ব্রিজটি বিভিন্ন এলাকার হাজার হাজার মানুষ যাতায়াত করে থাকে। 


এছাড়া খাল পারাপারের জন্য কাছাকাছি কোনো ব্রিজ না থাকায় আশেপাশের ব্যবসায়ীরা তাদের মালামাল এই ব্রিজটি দিয়ে আনা নেওয়া করে থাকেন। এর ফলে ব্রিজটি ভেঙ্গে গেলে হীরাঝিল এলাকার সঙ্গে শিমরাইল এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বে। পাশাপাশি সাধারণ পথচারীদের চলাচল করতে অনেক ভোগান্তির মধ্যে পড়তে হবে। 


এদিকে বর্তমানে ডিএনডি পানি নিষ্কাশনের জন্য একটি মেঘা প্রজেক্টের কাজ চলমান থাকলেও এটি শেষ হতে আরও অনেকদিন লাগবে। তাই এর আগে ব্রিজটি চলাচলের উপযোগী করে তোলার জন্য সিটি করপোরেশনের নিকট আবেদন জানিয়েছে ভুক্তভোগী এলাকাবাসী।  


এলাকাবাসীর অভিযোগ, গত ৭ দিন ধরে ব্রিজটি অনেক ঝুঁিকপূর্ণ হয়ে উঠেছে। অথচ হীরাঝিল এলাকায় থাকা “হীরাঝিল আবাসিক এলাকা সমাজ কল্যাণ সমিতি” থেকে শুরু করে কর্তৃপক্ষের কারো কোনো এ নিয়ে মাথাব্যাথা নেই।


 কাসসাফ মার্কেটে দীর্ঘদিন ধরে হার্ডওয়্যারের ব্যবসা করে আসছেন আশরাফুল আলম নামের সিদ্ধিরগঞ্জের এক ব্যবসায়ী। কথা হলে তিনি জানান, হীরাঝিল এলাকার ৬নং রোডে তার একাধিক গোডাউন রয়েছে। এই গোডাউন থেকে মালামাল মার্কেটে এনে তিনি ব্যবসা করে থাকেন। যদি ব্রিজটি ভেঙ্গে যায় তাহলে তার ব্যবসায় ব্যাপক ক্ষতিসাধণ হবে।


আশরাফুল আলমের মতো এমন ক্ষতির সম্মুখীন হবেন আশেপাশের সব ব্যবসায়ীরা। বিশেষ করে হীরাঝিল এলাকাবাসীকে চরম দুর্ভোগে পড়তে হবে। পাশাপাশি জরুরী কাজে বের হওয়া সাধারণ মানুষও বিপদে পড়বেন।


এ বিষয়ে এলাকা থেকে কোনো প্রদক্ষেপ গ্রহণ করেছেন কিনা তা জানতে হীরাঝিল আবাসিক এলাকা সমাজ কল্যাণ সমিতির সভাপতি মো. হাবিবুল্লাহ হবুলের মোবাইলে একাধিকবার কল দিলে তিনি ফোনটি রিসিভ করেন নি।


নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ারুল ইসলাম বলেন, বিষয়টি আমি শুনেছি। গত দুদিন সিটি করপোরেশন বন্ধ থাকায় তাদের এই বিষয়টি জানানো সম্ভব হয় নি। রোববার আমি এই বিষয়টি নিয়ে সিটি করপোরেশনে যাবো। 


তাদের সঙ্গে কথা বলে সিটি করপোরেশনের প্রকৌশলীদের স্পটে এনে দেখতে হবে এই বিষয়ে কি করা যায়। হয়তো ব্রিজটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে মানুষ চলাচল বন্ধ করে দিতে হবে নয়তো সাময়িক সময়ের জন্য সংস্কার করা হবে। 


এ বিষয়ে আমি আর বিস্তারিত বলতে পারবো না। আমার কাজ হচ্ছে সিটি করপোরেশনকে জানানো। আমি এই দায়িত্ব অবশ্যই পালন করবো। বাকিটুকু সিটি করপোরেশনের কাজ।


এ বিষয়ে নারায়ণগঞ্জ পানি উন্নয়নের বোর্ডের নির্বাহী প্রকৌশলী খন্দকার ম্ঈুনুর রহমান এবং ডিএনডি প্রজেক্টের দায়িত্বে থাকা সেনাবাহিনীর উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, ব্রিজ সংস্কার করা সিটি করপোরেশনের কাজ। এ বিষয়ে তারা ভালো বলতে পারবেন।