নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

২৮ এপ্রিল ২০২৪

হকার উচ্ছেদের প্রতিবাদে ও পুনর্বাসনের দাবিতে নগর ভবন ঘেরাও

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৭:৩৯, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

হকার উচ্ছেদের প্রতিবাদে ও পুনর্বাসনের দাবিতে নগর ভবন ঘেরাও

নারায়ণগঞ্জ শহরের ফুটপাত থেকে হকার উচ্ছেদের প্রতিবাদে ও হকারদের পুনর্বাসনের দাবিতে পরিবার পরিজনদের নিয়ে নগর ভবন ঘেরাও করে বিক্ষোভ মিছিল করেছে হকররা।

এ সময় তারা তাদের বিভিন্ন দাবি উল্লেখ করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা: সেলিনা হায়াত আইভী বরাবর একটি স্মারক লিপি দেন। 

তবে এ সময় মেয়র নগর ভবনে উপস্থিত ছিলেননা। তার পক্ষে স্মারকলিপি নেন তাঁর ব্যক্তিগত সহকারী আবুল হোসেন। এসময় নগর ভবনে উপস্থিত কাউন্সিলর কামরুল হাসান মুন্না, কাউন্সিলর মনিরুজ্জামান মনির, কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, নারী কাউন্সিলর আফরোজা হাসান বিভা, নারী কাউন্সিলর শাওন অংকন। 

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুুপুরে হকারদের একটি প্রতিনিধি দল নগরভবনে এ স্মারকলিপি প্রদান করেন। 

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুুপুরে হকারদের একটি প্রতিনিধি দল নগরভবনে এ স্মারকলিপি প্রদান করেন। এ সময় হকার নেতাদের সঙ্গে নিয়ে সিপিবি ও বাসদের জেলার নেতাদের মিছিলে নেতৃত্ব দিতে, বক্তব্য রাখতে এবং হকারদের সাথে নিয়ে সিটি করপোরেশনের মেয়র বরাবর স্মারকলিপি দিতে দেখা যায়। যা কর্মসূচির  মূল ভূমিকায় ছিলেন তারা।

এর আগে, হকাররা একই দাবিতে সোমবার (১৩ ফেব্রুয়ারি) জেলা প্রশাসকের কাছে স্বারকলিপি জমা দেয়। রবিবার (৪ জানুয়ারি) জেলা শিল্পকলা একাডেমির সামনে সংসদ সদস্য শামীম ওসমানের কাছে ফুটপাতে বসার জন্য ‘কাকুতি-মিনতি’ করেন।

এদিকে সকাল থেকেই হকাররা পরিবার পরিজন নিয়ে চাষাড়ায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হয়ে সমাবেশ করেন। 

সমাবেশে নিজেদের দুঃখ দুর্দশার কথা তুলে ধরে হকাররা বলেন, দির্ঘদিন যাবৎ আমরা বঙ্গবন্ধু সড়কসহ অন্যান্য সড়কে জিবিকা নির্বাহের তাগিদে সন্তানসহ পরিবারের মুখে অন্ন তুলে দিতে, সামান্য পরিসরে পসরানিয়ে রাস্তারধারে বসে রোদ-বৃষ্টি-ঝড়-বাদল পুলিশের লাঠির আঘাত উপেক্ষাকরে হকারি করে কোনমতে জিবিকা নির্বাহ করে আসছি।

বর্তমানে দ্রব্যমূল্যের উর্ধ্বমূখী হওয়ার কারণে, পরিবার নিয়ে এমনিতেই চরম সংকটময়কাল অতিবাহিত করছি, তাহার মধ্যে মরার উপর খাড়ার ঘা এর মধ্যে আমাদের ফুটপাতে বসতে না দেয়ায় আমরা গভীর হতাশার মধ্যে নিমজ্জিত হয়ে পড়েছি।

সমাবেশ শেষে মিছিল নিয়ে নগরভবনের উদ্দেশ্যে রওনা দেন হকাররা। নগরভবনের সামনে পৌঁছে সেখানে স্বজনদের নিয়ে বসে নগরভবন ঘেরাও করে বিক্ষোভ করতে থাকেন তারা। পরে হকারদের একটি প্রতিনিধিদল নগরভবনের ভেতরে গিয়ে এ স্মারকলিপি দেন।

উল্লেখ্য, গত ৩ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ শহরের হকার সমস্যা ও যানজট নিরসন ও বিভিন্ন নাগরিক সমস্যা নিয়ে নারায়নগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে একটি গোলটেবিল মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি আরিফ আলম দীপু'র সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ- ৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান, জেলা পরিষদের চেয়ারম্যান চন্দন শীল, জেলা প্রশাসক মো. মাহমুদুল হক, ভারপ্রাপ্ত পুলিশ সুপার আমির খসরু, নারায়ণগঞ্জ বিআরটিএর সহকারী পরিচালক (ইঞ্জিঃ) মো. শামসুল কবীর, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সহ- সভাপতি বিল্লাল হোসেন রবিন, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম জীবন, সিনিয়র সাংবাদিক আব্দুস সালাম, আবু সাউদ মাসুদ, প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আহসান সাদিক, সদস্য আফজাল হোসেন পন্টিসহ সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বৃন্দ, বিভিন্ন থানার অফিসার ইনচার্জ ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

ওই বৈঠকে শহরের যানজট নিরসনের জন্য বেশ কয়েকটি উদ্যোগ দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়নের কথা বলা হয়। এর মধ্যে শহরের ফুটপাত থেকে হকার উচ্ছেদের বিষয়টি ছিলো অন্যতম। এ সময় উপস্থিত সকলে শহরের বিভিন্ন নাগরিক সমস্যা সমাধানে পরষ্পরকে সহেযোগিতার আশ^াস দেন।\

এরপর থেকেই গত দুই সপ্তাহ ধরে রাজপথে পুনর্বাসন অথবা ফুটপাতের বসার অনুমতি চেয়ে আন্দোলন করছেন হকাররা।