নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

২১ জুলাই ২০২৪

বিভিন্ন দাবিতে শহরে শ্রমিক সমাবশে অনুষ্ঠিত

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২০:২৬, ৩০ মার্চ ২০২৪

বিভিন্ন দাবিতে শহরে শ্রমিক সমাবশে অনুষ্ঠিত

২০ রোজার মধ্যে এক মাসের বেতনের সমান ঈদ বোনাস ও সকল বকেয়া পাওনা পরিশোধ এবং আগামী জাতীয় বাজেটে গার্মেন্টস শ্রমিকদের রেশন দেয়ার জন্য আলাদা বরাদ্দ দেয়ার দাবিতে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির উদ্যোগে গার্মেন্ট শ্রমিকদের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩০ মার্চ) বিকাল ৪টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে গার্মেন্ট শ্রমিকদের এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি দুলাল সাহা।

বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির সভাপতি এডভোকেট মন্টু ঘোষ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র, নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি আঃ হাই শরীফ, জেলা কমিটির সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা কমিটির সাধারণ সম্পাদক আঃ সালাম বাবুল, সহ-সাধারণ সম্পাদক আনিসুজ্জামান আনিস, সহ-সভাপতি শফিকুল ইসলাম, অর্থ-সম্পাদক আলমগীর হোসেন, সাংগঠনিক সম্পাদক তাইজুল ইসলাম প্রমূখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ঈদ-উল ফিতর উপলক্ষে শ্রমিকদের কাক্সিক্ষত ঈদ বোনাস ও সকল বকেয়া পাওনা ২০ রোজার মধ্যেই পরিশোধ করতে হবে। শ্রম প্রতিমন্ত্রী ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস দেয়ার কথা বলে ঈদের চাঁদ উঠা পর্যন্ত ঠেকিয়ে দিয়েছে। তিনি শ্রমিকদের বেতন-বোনাস বিলম্বে পরিশোধ করার জন্য শিল্প কারখানার মালিকদের সুযোগ করে দিয়েছে। শ্রম প্রতিমন্ত্রীর এই দায়িত্বহীন বক্তব্যের আমরা তীব্র নিন্দা জানাই।

নেতৃবৃন্দ বলেন, বেতন-বোনাস নিয়ে গড়িমসি বা কোন অজুহাত তৈরি করা মেনে নেয়া হবে না। শ্রমিকদের বেতন-বোনাস থেকে বঞ্চিত করা কিংবা ঈদের আগে শ্রমিক ছাঁটাই বরদাস্ত করা হবে না। বেতন-বোনাস থেকে কোন শ্রমিককে বঞ্চিত করার দুঃসাহস দেখালে সেই মালিকের বাড়ি ঘেরাও করা হবে। সকল পাওনা আদায় করা হবে।

শিল্পের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে হলে শ্রমিকদের বেতন-বোনাস প্রাপ্তি নিশ্চিত করতে সরকার ও গার্মেন্টস মালিকদের সংগঠন বিকেএমইএ ও বিজিএমইএ কে আগেভাগেই দায়িত্বশীল পদক্ষেপ নেবার আহ্বান জানাচ্ছি।

নেতৃবৃন্দ আরও বলেন, দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির কারণে শ্রমিকরা চরম সংকটে জীবনযাপন করছে। বাজারে নিত্যপণ্যের দাম কমিয়ে শ্রমজীবি সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনতে হবে। শ্রমিকদের দুঃখ কষ্ট লাঘবের জন্য আগামী জাতীয় বাজেটে শ্রমিকদের রেশনের জন্য আলাদা বরাদ্দ দেয়ারাও দাবি জানান নেতৃবৃন্দ। সমাবেশ শেষে একটি লাল পতাকার মিছিল ষহর প্রদক্ষিণ করে।


 

সম্পর্কিত বিষয়: