নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

২২ জুলাই ২০২৪

নানা আয়োজনে শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দিরের ব্যানারে শহরে রথযাত্রা অনুষ্ঠিত

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২১:২৪, ৭ জুলাই ২০২৪

নানা আয়োজনে শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দিরের ব্যানারে শহরে রথযাত্রা অনুষ্ঠিত

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে নানা আয়োজনে। সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা।

রবিবার (৭ জুলাই) বেলা ৩ টায় নগরীর বঙ্গবন্ধু সড়কে এ রথযাত্রা প্রদক্ষিন করে। নগরীর দেওভোগের শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দিরের ব্যানারে ও ইসকনের আয়োজনে এ শোভাযাত্রাটি অনুষ্ঠিত হয়। এসময় নগরীর বিভিন্ন মন্দিরের আয়োজনে একে একে ভিন্ন ভিন্ন রথযাত্রা অনুষ্ঠিত হয়।

রথযাত্রার শুরুতে জগন্নাথদেবের পূজা ও ভোগ আরতি করা হয়। এরপর শোভাযাত্রাসহ বিভিন্ন ধর্মীয় কর্মসূচির মাধ্যমে এ রথযাত্রার আয়োজন শুরু হয়। সকল বয়সের সনাতন ধর্মালম্বী ভক্তরা দড়ি দিয়ে রথ টেনে নেওয়ায় অংশগ্রহহন করে। নগরীর বিভিন্ন মন্দিরের পক্ষ থেকে সাজানো রথ বের হয়ে আশেপাশের এলাকা প্রদক্ষিন করে।

যাত্রার সময় রথ থেকে বিভিন্ন ফল এবং খাবার ভক্তদের মাঝে প্রসাদ হিসেবে বিতরণ করা হয়। খুব আনন্দ এবং ভক্তির সাথে সেই প্রসাদ গ্রহন করে রথযত্রায় অংশগ্রহনকারীরা। রথযাত্রার সামগ্রীক এই আয়োজন চলবে ৯দিন ব্যাপি। এরপর উল্টো রথের শোভাযাত্রার মধ্য দিয়ে এই উৎসব শেষ হবে। সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা।

দেওভোগের শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দির রথযাত্রা উদ্বোধন করেন  শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দির (ইস্কন) দেওভোগ নারায়ণগঞ্জ এর  অধ্যক্ষ শ্রীপাদ হংসকৃষ্ণ দাস ব্রম্মচারী, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন মেয়র ডাঃ সেলিনা হায়াৎ আইভী, পানাম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সিআইপি অমল পোদ্দার, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আদিনাথ বসু, নাসিক ১৪নং ওয়ার্ড কাউন্সিলর মনিরুজ্জামান মনির, ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস প্রমুখ।
 

সম্পর্কিত বিষয়: