নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০২ অক্টোবর ২০২২

সমন্বিতভাবে কাজ না করলে সমাজ ক্ষয়িষ্ণুতার দিকে ধাবিত হয় : আসিফ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৮:৩৪, ৮ সেপ্টেম্বর ২০২২

সমন্বিতভাবে কাজ না করলে সমাজ ক্ষয়িষ্ণুতার দিকে ধাবিত হয় : আসিফ

বিজ্ঞান বক্তা ও লেখক আসিফ বলেছেন, ভয়েজার যখন শুধু মানবজাতি নয়, পৃথিবীর প্রত্যেকটা প্রতিনিধিত্বশীল অংশের শুভেচ্ছা বার্তা নিয়ে সৌরজগত থেকে ক্রমশ সরে যাচ্ছে বহির্জাগতিক বুদ্ধিমত্তাদের সন্ধানে, তখন পৃথিবীর মানুষ নিজেদের মধ্যে মারামারি করছে, সমাজকে নানা অস্থির করে তুলছে,এটা হতাশা ব্যঞ্জক। 


তিনি বলেছেন, প্রত্যেকটা কোষই এক একটা জীবন। এই আলাদা আলাদা কোষগুলো আবার ছাড় দিয়ে তৈরি করেছে বহুকোষী জীবন। মানুষও বহুকোষী জীবন। একটা অঙ্গে ক্ষতি হলে অন্য অঙ্গগুলোও ক্ষতিগ্রস্থ হয়। পুরো শরীরটাই নানা রোগে আক্রান্ত হয়।  সমাজে  মানুষও তেমন; মানুষ যদি সমন্বয় করে কাজ না করে সেই সমাজ ক্ষয়িষ্ণুতার দিকে ধাবিত হয়।


বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকালে নারায়ণগঞ্জ কলেজ বিজ্ঞান ক্লাবের উদ্যোগে ডিসকাশন প্রজেক্টের সহযোগিতায় কলেজ মিলনায়তনে ' “সৗরজগৎ: দৃষ্টিভঙ্গি পরিবর্তনের ইতিহাস শীর্ষক” বক্তৃতায় তিনি এ কথা বলেন। 


কলেজের ভারপ্রাপ্ত ড. ফজলুল হক রুমন রেজার  সভাপতিত্বে এই অনুষ্ঠান সঞ্চালনা করেন রসায়ন বিভাগের প্রভাষক রেহানা আক্তার।


বক্তৃতায়  আসিফ বলেন,, অভিজ্ঞতা, অনবরত পর্যবেক্ষণ পৃথিবীর মানুষকে কেন্দ্র থেকে, উঁচুনিচু অবস্থান থেকে সরালেও সমাজে তা বজায় আছে। তার ওপর ক্ষমতা ও শ্রেষ্ঠত্ব লাভে মরিয়া মানুষ নিজেদের ভবিষ্যৎকে আরও অনিশ্চিত গন্তব্যের দিকে ঠেলে দিচ্ছে। এটি ছিল ডিসকাশন প্রজেক্টের ৮১তম উন্মুক্ত আলোচনা। 


এছাড়া বক্তৃতা অনুষ্ঠানে শিক্ষক ও চার শতাধিক শিক্ষার্থী ছাড়াও অনেক বিজ্ঞান উৎসাহীরা উপস্থিত ছিলেন।
৩০ বছরের বেশি সময় ধরে আসিফ বাংলাদেশের প্রায় সব প্রান্তে সব শ্রেণি পেশার মানুষের কাছে বিজ্ঞানের বার্তা ফেরি করে বেড়াচ্ছেন।

 

এই ‘মহাজাগতিক পথিক’ প্রায় পৌনে তিনশ বিজ্ঞানবক্তৃতা করেছেন। পৃথিবীর সাংস্কৃতিক সংঘাত থেকে শুরু করে ‘নক্ষত্রের জন্ম-মৃত্যু’ বৈচিত্র্যে ভরা তার ভাষণের বিষয়বস্তু। 
অনুষ্ঠানে বিশেষভাবে সহায়তা করেন জাভেদ আহমেদ বাবু।
 

সম্পর্কিত বিষয়: