নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

২৬ ফেব্রুয়ারি ২০২৪

শামীম ওসমানের বিরুদ্ধে ১৭ মামলার বর্তমান অবস্থা

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:২৩:০৬, ৩ ডিসেম্বর ২০২৩

শামীম ওসমানের বিরুদ্ধে ১৭ মামলার বর্তমান অবস্থা

নারায়ণগঞ্জ টাইমস: নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমানের বিরুদ্ধে বিভিন্ন অপরাধে ১৭টি মামলা দায়ের হয়। এরমধ্যে ৭টি মামলায় উচ্চ আদালত থেকে তিনি খালাস পেয়েছেন। ৩টি মামলা উচ্চ আদালতের নির্দেশে বিচারকার্য স্থগিত রয়েছে। ৪টি মামলা রাষ্ট্রের আবেদনে প্রত্যাহার করা হয়েছে। ২টি মামলার অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন। উচ্চ আদালতে শুনানী শেষে একটি মামলা বাতিল করা হয়।


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী হিসেবে মনোনয়ন পত্রের সঙ্গে দাখিল করা হলফনামা থেকে এ তথ্য পাওয়া গেছে। হলফনামায় শামীম ওসমান তার বিরুদ্ধে হত্যা, হত্যাচেষ্টা, দাঙ্গা সংঘটনের অভিযোগ এবং দুর্নীতি দমন কমিশন আইনে মোট ১৭টি মামলার কথা উল্লেখ করেছেন।


হলফনামার তথ্যমতে, হাইকোর্টের নির্দেশে স্থগিত হওয়া তিনটি মামলা হলো-সিদ্ধিরগঞ্জ থানার মামলা নং-৪ (১২)২০০১, নারায়ণগঞ্জ থানার মামলা নং-৩০(৩)২০০৩ এবং নারায়ণগঞ্জ থানার মামলা নং-১৭ (৮)১৯৯৭।


উচ্চ আদালত থেকে খালাস পাওয়া ৭টি মামলা হলো-ফতুল্লা থানার মামলা নং-৩৮(৯)২০০৭, নারায়ণগঞ্জ থানার মামলা নং-৩২(১২)২০০১, নারায়ণগঞ্জ থানার মামলায় নং-৩৩ (৩)১৯৯৬, দুনীতি দমন কমিশন আইন-২০০৪ এর ২৬ ধারা এবং জরুরী ক্ষমতা বিধিমালা ২০০৭ এর বিধি ১৫ প (৫) সেপশাল ১/০৭ সাজার বিরুদ্ধে হাইকোর্টে আপিল করার পর শুনানী শেষে খালাস দেয়া হয়। এছাড়া ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের ১৬৫ এবং ১৬৬ ধারা ও জরুরী বিধিমালা ২০০৭ এর বিধি ১৫ স্পেশাল ৫/০৭ সাজার বিরুদ্ধে হাইকোর্টে আপীল করার পর শুনানী শেষে খালাস দেয়া হয়। নারায়ণগঞ্জ থানার মামলা নং-৩৩ (৩)১৯৯৫, নারায়ণগঞ্জ থানার মামলা নং-২২ (১২)২০০১।


সুপ্রীম কোর্টে শুনানী শেষে বাতিল করা হয় নারায়ণগঞ্জ থানার মামলা নং-১৪(৬)২০০২।


রাষ্ট্রের আবেদনে প্রত্যাহার হওয়া ৪টি মামলা হচ্ছে-সিদ্ধিরগঞ্জ থানার মামলা নং-৪(১২)২০০১ নারায়ণগঞ্জ থানার মামলা নং-৩২(১২০২০০১, ফতুল্লা থানার মামলা নং-৪(১২)২০০৩ এবং নারায়ণগঞ্জ থানার মামলা নং-৩০(৩০১৯৯৫। এছাড়া দুটি মামলার অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন। মামলা দুটি হলো-নারায়ণগঞ্জ থানার মামলা নং-২৪(৮)১৯৯৪ এবং নারায়ণগঞ্জ থানার মামলা নং৯৪ (৮)১৯৯৪ বিশেষ ট্রাইব্যুনাল।

 

প্রসঙ্গত: শামীম ওসমান প্রথমবারের মতো ১৯৯৬ সালে আওয়ামীলীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০১৪ ও ২০১৮ সালে পর পর দুইবারের সংসদ সদস্য। এবারও আওয়ামীলীগের মনোনীত একমাত্র প্রার্থী তিনি।

সম্পর্কিত বিষয়: