নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

২৬ ফেব্রুয়ারি ২০২৪

শীতে ত্বকের যত্নে ৫ প্রাকৃতিক স্ক্রাব

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:১৫:০৩, ১৮ জানুয়ারি ২০২৪

শীতে ত্বকের যত্নে ৫ প্রাকৃতিক স্ক্রাব

কাজে বের হবার আগে তাড়াহুড়ো করতে গিয়ে খুব বেশি ত্বকচর্চা করতে না পারলেও সাবান মাখতে ভোলেন না। কিন্তু সমস্যা হল শীতকালে সাবান মাখলে ত্বকে টান ধরে। তা ছাড়া শীতে ধুলোর পরিমাণও বেড়ে যায়। সেই ধুলোময়লার স্তর ত্বকের উপর জমতে থাকে। স্বাভাবিক ভাবেই ত্বক নিজস্ব ঔজ্জ্বল্য হারিয়ে ফেলে। তা ছাড়া শুধু সাবান মেখে তো মুখের বা গায়ের কালচে দাগ যাবে না। স্ক্রাব ব্যবহার করার ফলে ত্বকের মৃত কোষ, ব্ল্যাকহেড্স, হোয়াইট হেড্স দূর হয়। কিন্তু বাজার থেকে কেনা স্ক্রাব ব্যবহার করলে তার মধ্যে নানা ধরনের রাসায়নিক উপাদান ত্বকের ক্ষতি করতে পারে। তা হলে উপায়? ঘরেই বানিয়ে ফেলুন প্রাকৃতিক স্ক্রাব। কী ভাবে করবেন? তাহলে দেখে নিন-

১) ওটমিল এবং দুধ

আধ কাপ দুধের মধ্যে ৪ টেবিল চামচ ওটমিল মিশিয়ে নিন। দুধের মধ্যে থাকা ল্যাক্টিক অ্যাসিড দেহের অবাঞ্ছিত কালচে দাগ দূর করতে সাহায্য করে।

২) লেবু এবং চিনি

লেবুর রসের সঙ্গে ২ টেবিল চামচ চিনি মিশিয়ে নিন। চাইলে এর মধ্যে মধুও মিশিয়ে নিতে পারেন। গোসলের আগে ভাল করে গায়ে ঘষে নিন। লেবুর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড পিগমেন্টেশনের সমস্যা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

৩) টক দই এবং হলুদ

ত্বকের জেল্লা বাড়িয়ে তুলতে টক দই এবং কাঁচা হলুদের মিশ্রণ দারুণ কাজ করে। গোসলের আগে নিয়মিত ব্যবহার করলে কনুই, হাঁটুর কালচে দাগ দূর হবে।

৪) কফি এবং নারকেল তেল

ত্বকে জমা মৃত কোষ দূর করতে কফি এবং নারকেল তেলের স্ক্রাব ব্যবহার করা যেতে পারে। কালচে দাগ দূর করার পাশাপাশি ত্বক মোলায়েম করতেও দারুণ উপকারী এই টোটকা।

৫) টোমেটো এবং চিনি

পাকা টোমেটো চটকে তার সঙ্গে চিনি মিশিয়ে নিন। গোসলের আগে সারা দেহে মেখে রাখুন এই টোমেটোর স্ক্রাব। ত্বক স্পর্শকাতর হলে খুব বেশি চাপ দিয়ে ঘষার প্রয়োজন নেই।
 

সম্পর্কিত বিষয়: