নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০৫ মে ২০২৪

রূপগঞ্জে গ্যাস লাইন লিকেজে বিস্ফোরণ, জনমনে আতঙ্ক

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২১:৫৪, ২৭ এপ্রিল ২০২৩

রূপগঞ্জে গ্যাস লাইন লিকেজে বিস্ফোরণ, জনমনে আতঙ্ক

রূপগঞ্জে হাই প্রেশার তিতাস গ্যাসের পাইপ লাইন লিকেজ হয়ে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে করে পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) দুপুরে রূপগঞ্জ উপজেলার কাঞ্চন সড়কের রূপসী এলাকায় এ ঘটনা ঘটে।


প্রত্যক্ষদর্শীরা জানায়, রূপসী কাঞ্চন সড়কে তিতাস গ্যাসের আট ইঞ্চি ব্যাসের পাইপ রয়েছে। দুপুর একটার দিকে রূপসী এলাকায় ওই পাইপ লাইনে হঠাৎ লিকেজ হয়ে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে।

 

এ সময় বিস্ফোরণ হওয়া জায়গা থেকে বিকট শব্দ করে গ্যাস বের হচ্ছিল। এতে করে রূপসীসহ আশপাশের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। শিল্প এলাকা হওয়ায় কল-কারখানার শ্রমিক এবং মালিক পক্ষের লোকজনের মধ্যেও এ আতঙ্ক ছড়িয়েছে।


খবর পেয়ে তিতাস গ্যাসের সোনারগাঁ জোনের যাত্রামুড়া শাখা কার্যালয়ের কর্তৃপক্ষ ঘটনাস্থলে এসে পার্শ্ববর্তী গ্যাসের ডিআরএস (গ্যাসের নিয়ন্ত্রণ স্টেশন) থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেন। পরে ধীরে ধীরে শব্দ কমতে থাকে এবং গ্যাস বেরোনো বন্ধ হয়।


এতে করে উপজেলার তারাবো, বরাবো, যাত্রামুড়া, রূপসী, মুড়াপাড়া, মাছিমপুর, মিরকুটিরছেও, ভুলতা, পাচাইখা, শোনাবো, গোলাকান্দাইল, শাওঘাট, সিংলাব, মিয়াবাড়িসহ আরও বিভিন্ন এলাকার গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। ফলে ভোগান্তিতে পড়েন তিতাসের আবাসিক গ্রাহকেরা।


আবাসিক গ্রাহক আতাউর রহমান সানি, ইমান হোসেন, ফয়েজ ভূঁইয়া, সোহেল মিয়াসহ বেশ কয়েকজন বলেন, হঠাৎ করে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ায় আবাসিক গ্রাহকেরা ভোগান্তিতে পড়েছেন। পরে খোঁজ নিয়ে জানতে পারি, একটি পাইপ লাইন লিকেজ হয়ে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। এ সময় লাইন মেরামতের কাজ শেষ করে দ্রুত গ্যাস সরবরাহের দাবি জানান তারা।


তিতাস গ্যাসের সোনারগাঁ জোনের যাত্রামুড়া শাখা কার্যালয়ের ব্যবস্থাপক মেজবাউল হক বলেন, পাইপ লাইন লিকেজ হয়ে গ্যাস বেরোচ্ছে এমন সংবাদ পেয়ে সঙ্গে সঙ্গে তিতাসের লোকজন ঘটনাস্থলে পাঠানো হয় এবং ডিআরএস থেকে তাৎক্ষণিক গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। লিকেজ হওয়া পাইপ লাইন দ্রুত মেরামতের কাজ চলছে। কাজ শেষ হলে ফের গ্যাস সরবরাহ চালু করা হবে।