নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

২৯ এপ্রিল ২০২৪

বন্দরে ১৫ ইটভাটাকে ৫৪ লাখ টাকা জরিমানা, গুঁড়িয়ে দেওয়া হলো ৩টি

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২০:৪১, ৩১ জানুয়ারি ২০২৪

বন্দরে ১৫ ইটভাটাকে ৫৪ লাখ টাকা জরিমানা, গুঁড়িয়ে দেওয়া হলো ৩টি

নারায়ণগঞ্জের বন্দরে ১৮ ইটভাটার মধ্যে পরিবেশ দুষনকারী ১৫ টি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ৫৪ লাখ টাকা জরিমানা আদায় করেছে নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত।

এ সময় রুপা, আনন্দ ও এবিসি নামের তিনটি ইটভাটা মালিকগন বৈধ কাগজপত্র দেখাতে ব্যর্থ হওয়ায় ভ্রাম্যমান আদালত রুপা, আনন্দ ও এবিসি ব্রিকস ফিল্ডে ৬ লাখ টাকা করে  ১৮ লাখ টাকা জরিমানা করে বেকু দিয়ে গুড়িয়ে বন্ধ করে দেয়া হয় ।  

বুধবার (৩১ জানুয়ারি) ইটভাটা সদর দপ্তরের মনিটরিং এন্ড ফোর্সম্যান উইং এর নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহম্মেদের নেতৃত্বে বন্দর উপজেলার মদনপুর ইউনিয়ন কেওঢালা ও বাগদোবাড়িয়া এলাকায় এ অভিযান পরিচলনা করা হয়। 

এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক মোজাহিদুুল ইসলাম, বন্দর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. আব্দুল্লাহ হোসাইন প্রমুখ।  

এদিকে, বন্দর উপজেলা ইটভাটা সমিতির সভাপতি মমিন খান জানান, জেলা প্রশাসকের  অনুমতি থাকা সত্বেও পরিবেশ অধিদপ্তর ১৫টি ইটভাটায় জরিমানা আদায় করেছেন। ১৮ ইটভাটায় প্রায় ৯ হাজার শ্রমিকের কর্মসংস্থানের ব্যবস্থা রয়েছে। হঠাৎ ইটভাটা বন্ধ হলে বেকার হয়ে পড়বে ৯ হাজার শ্রমিক।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহম্মেদ জানান, পরিবেশ মন্ত্রণালয়ের  ১০০ দিনের কর্মসুচী হিসাবে দ্বিতীয় দিনের কর্মসূচীতে বুধবার সকাল  থেকে সন্ধ্যা পর্যন্ত বন্দরের কেওঢালা এলাকায় অভিযান পরিচলনা করা হয়।  

১৮ টি ইটভাটার মধ্যে ১৫ টি ইটভাটায় মোট ৫৪ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। তিনটি ইটভাটা গুড়িয়ে দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। ধারাবাহিক ভাবে এ অভিযান অব্যহত থাকবে।