নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

সিদ্ধিরগঞ্জে পাওনাদি পরিশোধ না করে শ্রমিক ছাঁটাই, সড়ক অবরোধ 

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২১:২০, ১৪ মার্চ ২০২৪

সিদ্ধিরগঞ্জে পাওনাদি পরিশোধ না করে শ্রমিক ছাঁটাই, সড়ক অবরোধ 

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের চৌধুরী বাড়ি এলাকায় আর. কে গ্রুপ নামক প্রতিষ্ঠানে শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। শ্রমিদের পাওনা পরিশোধ না করেই ঈদের আগে হঠাৎ ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়ায় শ্রমিকেরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। 

বৃহস্পতিবার (১৪ মার্চ) সকালে শ্রমিকেরা প্রতিদিনের মতো কাজে যোগ দিতে আসেন।  তখন ছাঁটাইয়ের নোটিশ দেখতে পেয়ে প্রতিষ্ঠানটির সামনের মূল সড়কে অবস্থান নেন শ্রমিকেরা। একপর্যায়ে সকাল নয়টা থেকে দুপুর পর্যন্ত সড়ক অবরোধ করে আন্দোলন করেন শ্রমিকেরা। 

আন্দোলনরত একাধিক শ্রমিকের সঙ্গে কথা বলে জানা গেছে, নতুন বেতন কাঠামোতে প্রতিষ্ঠানটির মালিকপক্ষ কারখানায় শ্রমিকদের দিয়ে কাজ করাতে রাজি নন। তাই কর্তৃপক্ষ চুক্তিভিত্তিক শ্রমিকদের দিয়ে কাজ করাচ্ছেন। 

এরজন্য স্থায়ী বেতনের শ্রমিকদের ছাঁটাই করা হচ্ছে। সামনে ঈদ। এর মধ্যে যদি বেতন বোনাস না পরিশোধ করে ছাঁটাই করে, তাহলে পরিবার পরিজন নিয়ে পথে বসা ছাড়া উপায় নেই বলে জানান ছাঁটাইয়ের শিকার শ্রমিকেরা।

এদিকে শ্রমিক বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয় শিল্প পুলিশের একটি ইউনিট। এ সময় শিল্প পুলিশের পরিদর্শক নাজির শ্রমিকদের শান্ত করার চেষ্টা করেন। শ্রমিকদের অবরোধ তুলে নিতে তাদেরকে অনুরোধ করলেও থামেননি তারা। 

একপর্যায়ে শিল্প পুলিশ মালিক পক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের বেতন ও বোনাস দেওয়ার আশ্বাস দিলে অবরোধ তুলে নেন শ্রমিকেরা।

এ বিষয়ে আরকে গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রাজিব আহমেদের মোবাইলে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি।

এ বিষয়ে শিল্প পুলিশ-৪ এর পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, আরকে গ্রুপের শ্রমিকদের বেতনের একটি ঝামেলা ছিল।

পরে আমাদের শিল্প পুলিশ সেখানে গিয়ে মালিক ও শ্রমিক পক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধান করে। তারা রাস্তা অবরোধ করেছিল। এখন পরিস্থিতি স্বাভাবিক আছে।