নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০২ অক্টোবর ২০২২

নারায়ণগঞ্জে প্রদর্শনী হবে ‘লক্ষ্যাপারের চিত্রকথা’

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২২:০০, ১৭ আগস্ট ২০২২

নারায়ণগঞ্জে প্রদর্শনী হবে ‘লক্ষ্যাপারের চিত্রকথা’

নারায়ণগঞ্জে ‘লক্ষ্যাপাড়ের চিত্রকথা’ শিরোনামে সপ্তাহব্যাপী চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করেছে দাগ আর্ট স্টেশন। শহরের ডিআইটির আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনের গ্যালারিতে প্রদর্শন হবে। 

 

বুধবার (১৭ আগস্ট) দুপুরে জেলা সাংবাদিক ইউনিয়নে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান সংগঠনটির সদস্যরা। চিত্রকর্ম প্রদর্শনী চলবে আগামী ১৯ আগস্ট থেকে ২৬ আগস্ট পর্যন্ত।

 

দাগ আর্ট স্টেশনের সদস্য শিল্পী অমল আকাশ সংবাদ সম্মেলনে বলেন, ২০১৮ সালের জুলাইতে দলীয় প্রদর্শনীর মধ্য দিয়ে আত্মপ্রকাশ ঘটে দাগের। এরপর থেকে প্রতি শুক্রবার বিকেল থেকে রাত পর্যন্ত চলে শিল্পকর্মের সাপ্তাহিক মুক্ত প্রদর্শনী ও বিক্রয়।

 

করোনার কারণে দীর্ঘ বিরতির পর ‘স্বল্প মূল্যে শিল্পকর্ম বিক্রয়’ নীতিতে দাগ আর্ট স্টেশন আবার এই উন্মুক্ত প্রদর্শনী আয়োজন শুরু করতে যাচ্ছে খুব শীঘ্রই। এর প্রধান উদ্দেশ্য-নগরবাসীর মাঝে নিয়মিত শিল্পকর্ম ক্রয়ের অভ্যাস গড়ে তোলা এবং শিল্পী ও শিল্পকর্মের সাথে জনতার নিকটবর্তী সম্পর্ক গড়ে তোলা।

 

করোনার দীর্ঘ বিরতির পর আবার এই নতুন যাত্রায় আমাদের পরিকল্পনা রয়েছে নারায়ণগঞ্জ শহরে আন্তর্জাতিক আর্ট প্রোগ্রাম আয়োজন করা, আর্টিস্ট টর, ওয়ার্কশপ, আউটিংসহ নানাবিধ কর্মসূচি হাতে নেয়া। এ বছর থেকে আমরা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সহযোগিতায় নিয়মিত দ্বিমাসিক চিত্র প্রদর্শনীর আয়োজন শুরু করতে যাচ্ছি।

 

আমরা দুই মাস পর পর আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনের গ্যালারীতে নিয়মিত আয়োজন করবো নারায়ণগঞ্জসহ সারা দেশের নবীন, প্রবীন শিল্পীদের দলীয় ও একক চিত্র প্রদর্শনীর। তারই প্রথম আয়োজন করতে যাচ্ছি ১৯ আগস্ট থেকে ‘লক্ষ্যাপাড়ের চিত্রকথা-১’ শিরোনামের দলীয় প্রদর্শনীটির মধ্য দিয়ে।

 

তিনি আরো বলেন, শীতলক্ষ্যা নদীর অববাহিকায় গড়ে ওঠা বাণিজ্য নগরী নারায়ণগঞ্জের মানুষ, নদী, মাছ-গাছ, আকাশ-বাতাসসহ সকল প্রাণের আশা-নিরাশা, স্বপ্ন-দুঃস্বপ্ন, পরাজয় বিদ্রোহ, ঘৃণা-ভালোবাসার গল্প বলতে চাই আমরা লক্ষ্যাপাড়ের চিত্রকথায়।

 

প্রথম আয়োজনে দাগের সদস্য শিল্পীরা অংশ নিয়েছেন। এছাড়া নারায়ণগঞ্জের প্রত্নতত্ত্ব ও নগর কাঠামো নিয়ে শিল্পী খন্দকার নাসির আহমেদের তত্ত্বাবধানে কর্মশালাভিত্তিক শিল্পকর্ম নিয়ে অংশগ্রহণ করছেন আরও ছয়জন শিক্ষার্থী শিল্পী। এর আগে ‘বর্জ্য নামতা’ শিরোনামে দলীয় শিল্পকর্ম প্রদর্শনী, শিশুদের নিয়ে দুইদিনব্যাপী আর্ট ক্যাম্প, ভাস্কর্য কর্মশালার আয়োজন করা হয়েছিল বলে জানান দাগের সদস্য শিল্পীরা।

 

সংবাদ সম্মেলনে জানানো হয়,  ১৯ আগস্ট ‘লক্ষ্যাপাড়ের চিত্রকথা’ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন শিল্পী রফিউর রাব্বি, শিল্পী মাইনুল আবেদীন মিতু। ২২ আগস্ট বিকেলে আলোচনা অনুষ্ঠানে থাকবেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ও নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটের পরিচালনা পর্ষদের সদস্য ভবানী শংকর রায়, নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটের অধ্যক্ষ সামসুল আলম আজাদ। ২৬ আগস্ট সন্ধ্যায় সংগীতানুষ্ঠানের মধ্য দিয়ে প্রদর্শনীর সমাপ্তি ঘটবে।

 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন দাগ আর্ট স্টেশনের সদস্য শিল্পী শহীদ আহম্মেদ, শিল্পী খন্দকার নাসির আহমেদ, শিল্পী সুমনা আক্তার, শিল্পী রঞ্জিত কর্মকার, শিল্পী লিটন সরকার, শিল্পী বদরুল আলম ইমন।

সম্পর্কিত বিষয়: