নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

৩০ জানুয়ারি ২০২৩

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চরম উদাসিনতা

ঐতিহ্য হারাতে বসেছে বন্দরের সোনাকান্দা কেল্লা 

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৭:৫১, ৪ ফেব্রুয়ারি ২০২২

ঐতিহ্য হারাতে বসেছে বন্দরের সোনাকান্দা কেল্লা 

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চরম উদাসিনতার কারনে বন্দরে ঐতিহ্যবাহী সোনাকান্দা কেল্লার ঐতিহ্য আজ হারাতে বসেছে। এমন কথা জানিয়েছে স্থানীয় এলাকাবাসীসহ সচেতন মহল। সংরক্ষন এবং সংস্কারের অভাবে দিন দিন সোনাকান্দা কেল্লার অপরুপ সুন্দরর্য হারিয়ে যাচ্ছে।

 

সোনাকান্দা কেল্লার সামনে অংশে বিস্কুট বেকারী আর্বজনা স্তুপ করে রাখার কারনে কেল্লার পরিবেশ মারত্মক ভাবে নষ্ট হচ্ছে। র্দূগন্ধের কারনে সোনাকান্দা কেল্লার সামনে রাস্তায় সাধারন জনগন থেকে শুরু করে দর্শনার্থীরা ওই স্থানে দাঁড়িয়ে কথা বলতে পর্যন্ত  পারছে  না বলে জানিয়েছে স্থানীয়রা।

 

বিভিন্ন সূত্রে জানা গেছে, ইশাখাঁ শাসন আমলে বন্দরে সোনাকান্দা এলাকায় এই কেল্লাটি নির্মান করা হয়। এখন এই কেল্লার বয়স প্রায় ৫’শ বছরের প্রাচিন। প্রত্নতত্ত্ব অধিদপপ্তরের কর্মকর্তাদের দায়িত্ব অবহেলার কারনে কেল্লার অনেক অংশ ভেঙ্গে পরেছে।

 

সোনাকান্দা কেল্লার ভিতরে এবং বাহিরে র্দীঘ দিন ধরে কোন সংস্কার কাজ না হওয়ায় ইশাখাঁ কেল্লা এর ঐতিহ্য হারিয়ে নরদমায় পরিনত হয়েছে। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২১ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আলহাজ্ব হান্নান সরকার সোনাকান্দা কেল্লা মাঠটি বালু দিয়ে ভরাটের উদ্যোগ গ্রহন করে।

 

কিন্তু রহস্য জনক কারনে কেল্লার মাঠটি বালু ভরাটে কাজ আজ পর্যন্ত হয়নি। সোনাকান্দা কেল্লার অপরুপ সুন্দরর্য দেখার জন্য প্রতিদিন বিকেল হলেই কেল্লার ভিতরে এবং বাহিরে বিভিন্ন এলাকা থেকে শতশত মানুষ সোনাকান্দা এলাকায় ভীড় জমতে দেখা যায়।

 

সোনাকান্দা কেল্লার সুন্দরর্য র্বধন করা হলে এখানে প্রচুর পর্যটকের সমাগম ঘটবে বলে জানিয়েছে স্থানীয়রা। সোনাকান্দা কেল্লা দ্রুত সংস্কারের জন্য প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কর্মকর্তা ও  নাসিক মেয়র ডাঃ সেলিনা হায়াত আইভির জুরুরী হস্তক্ষেপ কমানা করেছে দর্শনার্থীসহ স্থানীয় এলাকাবাসী।  
 

সম্পর্কিত বিষয়: