নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

২৯ এপ্রিল ২০২৪

নারায়ণগঞ্জ বার নির্বাচন : প্রস্তুত আওয়ামী লীগ, সিদ্ধান্তের অপেক্ষায় বিএনপি

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৬:৫৮, ১৫ জানুয়ারি ২০২৪

নারায়ণগঞ্জ বার নির্বাচন : প্রস্তুত আওয়ামী লীগ, সিদ্ধান্তের অপেক্ষায় বিএনপি

ঐতিহ্যবাহী নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির নির্বাচন আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে। বার নির্বাচনের জন্যে আওয়ামী লীগ পুরো দমে প্রস্তুত থাকলেও সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে বিএনপি। 

ইতিমধ্যে, আইনজীবী সমিতির নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র বিক্রি শুরু হয়ে গেছে। উৎসব মুখর পরিবেশের মধ্য দিয়ে দলীয় মনোনয়নের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন প্রার্থীরা। 

আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একাধিক প্রার্থী রয়েছে। তারা সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচন করতে দলীয় শীর্ষ নেতৃবৃন্দের কাছে লবিং ও গ্রুপিং চালিয়ে যাচ্ছেন।

সভাপতি পদে আলোচনায় রয়েছেন আইনজীবী সমিতির নির্বাচনে একাধিকবার সভাপতি পদে নির্বাচিত সাবেক সভাপতি এড. মুহাম্মদ মোহসীন মিয়া, সাবেক পিপি এড. ওয়াজেদ আলী খোকন ও বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি এড. বিদ্যুৎ কুমার সাহা। 

আর সাধারণ সম্পাদক পদে আইনজীবী সমিতির একাধিকবার নির্বাচিত সাবেক সাধারণ সম্পাদক এড. মাহবুবুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক এড. রবিউল আমীন রনি ও আইনজীবী সমিতির বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এড. মোহাম্মদ কামাল হোসেন।

এবিষয়ে নারায়ণগঞ্জ বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব পিপি এড. মনিরুজ্জামান বুলবুল বলেন, উৎসব মুখর পরিবেশে আমাদের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করছে প্রার্থীরা। নির্বাচন করার জন্য আমরা শতভাগ প্রস্তুত রয়েছি। ইনশাল্লাহ প্রতি বারের মতো এবারও আওয়ামী লীগের প্যানেলের সব গুলো পদে বিজয়ী হবে। 

এদিকে এবারের বার নির্বাচনে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির একাধিকবার নির্বাচিত সাবেক সভাপতি এড. আনিসুর রহমান দিপুর নেতৃত্বে একটি প্যানেল নির্বাচন করার সম্ভাবনা রয়ে বলে জানা গেছে। 

এবিষয়ে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. আনিসুর রহমান দিপু বলেন,  বার নির্বাচনের জন আমি মঙ্গলবার সবাইকে ডাকছি। সবার সাথে আলোচনা করেই নির্বাচনের যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তবে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। 

অন্যদিকে, সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন এবং একতরফা নির্বাচন কমিশন বাতিলসহ এক দফা দাবিতে বিএনপি রাজপথে আন্দোলন সংগ্রাম করেও শেষ পর্যন্ত সরকার তা মানেননি। ফলে  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেনি বিএনপি। এরই ধারাবাহিকতায় এ নির্বাচনে বিএনপি অংশ করবে কিনা এ নিয়ে এখনও সংশয় রয়েছে। 

এছাড়াও গত ১১ জানুয়ারি নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির বার ভবনে সাধারণ সভা শেষে নতুন নির্বাচন কমিশন গঠনসহ নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। সাধারণ সভায় নির্বাচনের তারিখ কিংবা নির্বাচন কমিশন গঠনের বিষয়ে বিএনপিপন্থী আইনজীবীদের কোনো মতামত বা কথা বলার সুযোগ দেওয়া হয়নি।

একতরফাভাবে আওয়ামীলীগ দলীয় লোকদের দিয়ে নির্বাচন কমিশন গঠন করা অভিযোগ তুলে তাৎক্ষণিকভাবে এজিএম বয়কট করে আদালত পাড়ায় বিক্ষোভ করেছিল বিএনপিপন্থী আইনজীবীরা। 

ফলে আসন্ন নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপির অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত হয়নি। তবে বিএনপির বার নির্বাচনে অংশ করবেন কিনা তা বারের সিনিয়র আইনজীবী ও কেন্দ্রীয় ফোরামের সাথে আলোচনা শেষে সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করবেন তারা। 

]এবিষয়ে নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক এড. এইচ এম আনোয়ার প্রধান বলেন, নারায়ণগঞ্জ বারের সিনিয়র আইনজীবী ও ফোরামের কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথে আলোচনা করেই সিদ্ধান্ত নিবো নির্বাচনে যাবো কি যাবো না। 

উল্লেখ্য: গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দুপুরে আইনজীবী সমিতি ভবনের নিচতলায় নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির বার্ষিক সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী ৩০ জানুয়ারি নির্বাচন ও নির্বাচন কমিশনের সিদ্ধান্ত গৃহিত হয়।

নির্বাচনের জন্যে ৫ সদস্যের নির্বাচন কমিশন এবং ৩ সদস্যের আপীল বোর্ড গঠন করা হয়। এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন এড. সামসুল ইসলাম ভূইয়া। নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন এড. আশরাফ হোসেন, এড. আবদুর রহিম, এড. মেরিনা বেগম এবং এড. সুখচাঁদ সরকার। আপীল বোর্ডে দায়িত্ব পালন করবেন এড. ইমদাদুল হক তারাজুদ্দিন, এড. নুরুল হুদা এবং এড. হুমায়ুন কবির।

নারায়ণগঞ্জ বার নির্বাচনের তফসিল অনুযায়ী মনোনয়নপত্র সংগ্রহ ও জমা ১৫ - ১৭ জানুয়ারি, যাচাই-বাছাই ও প্রাথমিক বৈধ প্রার্থী তালিকা প্রকাশ ১৮ জানুয়ারি, মনোনয়নপত্র প্রত্যাহার ১৯- ২১ জানুয়ারি,  চূড়ান্ত বৈধ প্রার্থী তালিকা প্রকাশ ২২ জানুয়ারি আর ৩০ জানুয়ারি সকাল ৯টা হতে বিকাল সাড়ে চারটায় পর্যন্ত আইনজীবী সমিতির বীর মুক্তিযোদ্ধা একেএম সেলিম ওসমান বার ভবনের দ্বিতীয় তলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।