নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

২৮ এপ্রিল ২০২৪

ফতুল্লার বক্তাবলীতে ইটভাটায় শিশু শ্রম

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২১:৩৮, ৩০ এপ্রিল ২০২৩

ফতুল্লার বক্তাবলীতে ইটভাটায় শিশু শ্রম

ফতুল্লা থানার বক্তাবলী ইউনিয়নকে ঘিরে আছে প্রায় শতাধিক ইটভাটা। নিষিদ্ধ এসব ভাটাগুলো আইনের তোয়াক্কা করে না কখনোই। সরকারের নির্দেশনাকে অমান্য করে আবাসিক এলাকার ভেতরে গড়ে উঠা এসব ইটভাটার অধিকাংশতেই কাজ করছে শিশুরা।

 

রবিবার বক্তাবলী ইউনিয়নের চর রাজাপুর এলাকার এম এ ব্রিক ফিল্ড এ সরেজমিনে গিয়ে শিশু শ্রমিকদের কাজ করতে দেখা যায়। ১২/১৪ বছরের শিশুরা মাথায় ১০/১২ টি করে কাঁচা ইট নিয়ে এক স্থান থেকে অন্য স্থানে রাখছেন। আর এই ইটভাটার মালিক খোদ মালিক সমিতির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাবুল। এসব ভাটায় শিশুশ্রম চালু থাকলেও তার খোঁজ রাখে না কেউ।


খোঁজ নিয়ে জানা যায়, বক্তাবলী ইউনিয়নের তিনটি জোনে প্রায় অর্ধশতাধিক ইটভাটা চালু রয়েছে। অধিকাংশ ইটভাটাতেই প্রকাশ্যে চলছে শিশুশ্রম। মজুরি কম দিয়ে এসব শিশুদের দিয়ে কাজ করিয়ে থাকেন ভাটার মালিকরা। প্রাপ্ত বয়স্ক একজন শ্রমিকের প্রায় অর্ধেক মজুরি দিয়ে শিশুদের কাজ করানোর অভিযোগ রয়েছে।


শ্রম আইন অনুসারে কোন প্রতিষ্ঠানেই ১৮ বছরের নিচে কোন শ্রমিককে নিয়োগ না দেয়ার বাধ্যবাধকতা আছে। সেখানে সরকারি এ নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করছেন কিছু ভাটার মালিক। গতকাল চর রাজাপুর এলাকার এম এ ব্রিক ফিল্ডে গিয়ে দেখা যায়, আছমা (ছদ্ম নাম) নামের ১২ বছরের এক কিশোরী মাথায় ১০ টি কাঁচা ইট নিয়ে ছুটে চলেছে। প্রতিদিন প্রায় ৫০০ থেকে ৬০০ ইট টানে সে। এ জন্য মালিক পক্ষ তাকে সপ্তাহে যে পারিশ্রমিক দিয়ে থাকে তার প্রাপ্ত বয়স্ক একজন শ্রমিকের তুলনায় প্রায় অর্ধেক।  


ইটভাটায় শিশুশ্রমের বিষয়ে জানতে চাইলে মালিক সমিতির সভাপতি এম শওকত আলী জানান, শিশুশ্রমের ব্যাপারে আমরা সব মালিকদের নিরুৎসাহিত করে থাকি। তবুও অনেক ভাটাতে শিশুশ্রম চালু আছে। সরকার থেকেও নিষেধাজ্ঞা আছে শিশুশ্রমের ব্যাপারে। যারা নির্দেশনা মানছেন না তারা আইনের প্রতি শ্রদ্ধাশীল নয়। আগামিতে যেনো কোন ভাটাতেই শিশুশ্রমিক নিয়োগ দেয়া না হয় সে ব্যপারে আরও কঠোর হবে মালিক সমিতি।


এ ব্যাপারে জানতে অভিযুক্ত ইটভাটার মালিক নজরুল ইসলাম বাবুলের মোবাইল ফোনে একাধিকবার কল করা হলেও তিনি তা রিসিভ করেননি।
 

সম্পর্কিত বিষয়: