নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০৩ জুলাই ২০২২

অবশেষে নলখালী খাল পরিষ্কার হয়েও হলো না 

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:১৯:২১, ২৯ মে ২০২২

অবশেষে নলখালী খাল পরিষ্কার হয়েও হলো না 

বর্ষা মৌসুমে ফতুল্লার জলাবদ্ধতা নিরসনে অন্যতম মাধ্যম নলখালী খাল। কিন্তু পুরো খালটি যেন ময়লার ভাগাড়। এমতাব্যস্থায় খালের পরিচ্ছন্ন কার্যক্রম শুরু হলে মানুষের মাঝে স্বস্তি ফিরে। কিন্তু খালের সদর উপজেলা পরিষদ সংলগ্ন অংশবিশেষই শুধু পরিষ্কার করা হয়। ফলে পুরো খালটি এখনো বর্জ্যে আচ্ছাদিত হয়ে আছে। খালের আংশিক পরিচ্ছন্ন কার্যক্রম দেখে হতাশা প্রকাশ করেছেন এলাকাবাসী। 

 

সরেজমিনে খালের একাধিক অংশ ঘুরে দেখা যায়, খালটি পুরোপুরি আবর্জনায় পরিপূর্ণ। খালের দুই পাড়ে অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে বাড়িঘর, ছোট-বড় শিল্প কারখানাসহ অসংখ্য স্থাপনা। খালের উপরেও মাচা করে তৈরি করা হয়েছে দোকান। খালের পাশ্ববর্তী এসব দোকান আর বাসাবাড়ি থেকে খালে প্রতিনিয়তই ফেলা হচ্ছে গৃহস্থালি বর্জ্য। খালের কালচে রঙের পানি ছড়াছে দুর্গন্ধ। দিনে দিনে অস্তিত্ব সংকটে পড়েছে খালটি। তবে ব্যতিক্রম পরিস্থিতি দৃশ্য চোখে পড়ে খালের সদর উপজেলা পরিষদ সংলগ্ন অংশে। খালের এই অংশটি পুরোপুরি পরিচ্ছন্ন।  

 


খালটি আংশিক পরিচ্ছন্ন হওয়ার বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়,  গত ২৯ মে সদর উপজেলা পরিষদের ফটকের সামনে ডিএনডি প্রকল্পের খাল পরিচ্ছন্নতাকারীরা বেকু দিয়ে খাল পরিচ্ছন্ন করেন। তবে ধারাবাহিকভাবে পুরো খালটি পরিষ্কার হয়নি। 


খালের কেবল এই অংশটি পরিচ্ছন্ন হলেও পুরো খালের বেহাল দশার কারণে  ক্ষোভ প্রকাশ করেন এলাকাবাসী। 

 

খালের বর্জ্যের বিদ্যমান পরিস্থিতি দেখে বেসরকারি স্কুল শিক্ষক আসিফ হোসেন বলেন, খালের চারপাশের মানুষই খালে ময়লা ফেলে।  কিন্তু খাল নিয়মিত পরিষ্কার করা হয় না।  খালটার কিছু অংশ পরিষ্কার করছে, পুরাটা পরিস্কার করে নাই। খাল পরিষ্কার থাকলে বৃষ্টির পানি রাস্তায় জমে না। কিন্তু খালে ময়লা থাকলে পানি সড়তে পারে না, ভোগান্তি বাড়ে। খালের এইটুকু পরিস্কার কেন করল বুঝলাম না,  সাধারণ মানুষের তো কোন উপকার হয় নাই। 

 


সদর উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা রিফাত ফেরদৌস এই বিষয়ে বলেন, নলখালী খালটি বর্জ্যে পরিপূর্ণ, বিষয়টি জানা ছিল না। তবে সদর উপজেলা পরিষদের সামনে খালটি অপরিচ্ছন্ন ছিল। এজন্য এই অংশটুকু সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলে পরিষ্কার করিয়েছি। তবে পুরো খালটি পরিষ্কার করার বিষয়ে আমি শীগ্রই আলোচনা করব। 

সম্পর্কিত বিষয়: