নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বৃহস্পতিবার,

০৯ মে ২০২৪

বেকা গার্মেন্টস শ্রমিকদের বেতন ও বোনাসের দাবিতে সমাবেশ ও বিক্ষোভ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০২:৩২, ১ মে ২০২২

বেকা গার্মেন্টস শ্রমিকদের বেতন ও বোনাসের দাবিতে সমাবেশ ও বিক্ষোভ

আদমজী ইপিজেড এ অবস্থিত বেআইনিভাবে বন্ধ বেকা গার্মেন্টস এন্ড টেক্সটাইল লিঃ এর শ্রমিকরা ৩ মাসের বকেযা বেতন ও ঈদ বোনাস অবিলম্বে পরিশোধের দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে। 


শনিবার (৩০ এপ্রিল) ১২ টায় বেকা গার্মেন্টসের শ্রমিকরা নারায়ণগঞ্জ শহরে বিক্ষোভ মিছিল ও নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে সমাবেশ করে। 


বেকা গার্মেন্টসের শ্রমিক আব্দুল আওয়ালের সভাপতিত্বে এ সময়ে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, সিদ্ধিরগঞ্জ থাানার সভাপতি রুহুল আমিন সোহাগ, কাঁচপুর শিল্পাঞ্চল শাখার সহসভাপতি আনোয়ার খান, গাবতলী পুলিশ লাইন শাখার সহসভাপতি মোফাজ্জল হোসেন, সাধারণ সম্পাদক খোরশেদ আলম, কারখানার শ্রমিক রাজিয়া, মেহেদী।    


নেতৃবৃন্দ আরও বলেন, বেকা গার্মেন্টসের শ্রমিকরা ফেব্রুয়ারি, মাচর্, এপ্রিল তিন মাসের বেতন পাবে। মালিক ও বেপজা একের পর এক তারিখ দিয়েছে কিন্তু বকেয়া বেতন পরিশোধ করে নাই। ২১ এপ্রিল বেআইনিভাবে কারখানাটি বন্ধ করে দেয়। 


শ্রমিকরা কারখানা গেটে গেলে পুলিশ লাঠি পেটা করে ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। ঈদের আর মাত্র ৩ দিন বাকি। বকেয়া বেতন ও বোনাস না পেয়ে শ্রমিকরা দিশেহারা। তিন মাস যাবৎ বেতন না পেয়ে বাড়িভাড়া দোকানবাকি পরিশোধ করতে না পারায় অনেকে বাড়ি যেতে পারছে না। 


সন্তান কান্নাকাটি করছে, তাদের ঈদে কিছু কিনে দিতে পারে নাই। ঈদের দিনও শ্রমিকদের বাসায় চুলা জ¦লবে না।  ঈদের সময়ে শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছে। প্রশাসন, বিকেএমইএ সকলেই সঙ্কট সমাধানে ব্যর্থ।

 
নেতৃবৃন্দ আরও বলেন, ইপিজেড প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরিচালিত। তারপরও একজন মালিক শ্রমিকদের বঞ্চিত করে কীভাবে বহাল তবিয়তে থাকতে পারে? এখানে বেপজার ভূমিকাও প্রশ্নবিদ্ধ। কার্যত: বেপজা কর্তৃপক্ষ এখানে শ্রমিকদের বঞ্চিত করা মালিকদের স্বার্থ রক্ষা করে যাচ্ছে। 


নেতৃবৃন্দ বেকা গার্মেন্টস শ্রমিকদের তিন মাসের বকেয়া বেতন ও বোনাস ঈদের আগে পরিশোধের দাবি জানিয়ে নেতৃবৃন্দ বলেন বেতন-বোনাস না পেলে প্রয়োজনে শ্রমিকরা ঈদের দিনও অনশন, সানকি মিছিল ইত্যাদি কর্মসূচি পালন করবে।