নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

বেসরকারি হাসপাতালের ডেঙ্গু রোগীর হিসেব নেই জেলা স্বাস্থ্য বিভাগে 

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:০৩:৫৪, ২১ নভেম্বর ২০২২

বেসরকারি হাসপাতালের ডেঙ্গু রোগীর হিসেব নেই জেলা স্বাস্থ্য বিভাগে 

নারায়ণগঞ্জে চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৪৬২ জন। আর গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি রোগীর সংখ্যা ৪ জন। তবে এই তথ্য কেবল জেলার সরকারি হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স্রের। জেলার বেসরকারি হাসপাতালে চিকিৎসারত ডেঙ্গু রোগীদের হিসেব জেলা স্বাস্থ্যবিভাগের অজানা। 


 
জেলা স্বাস্থ্যবিভাগের পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালের জানুয়ারি থেকে ২০ নভেম্বর পর্যন্ত সরকারি হাসপাতালে ৪৬২ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। এদের মধ্যে সুস্থ্য হয়েছেন ৪৪৫ জন। ২০ নভেম্বর সকাল পর্যন্ত হাসপাতালে নতুন রোগী ভর্তি হয়েছে ৪ জন। ১৯ নভেম্বর সকাল পর্যন্ত নতুন ভর্তি রোগীর সংখ্যা ছিল ৭ জন। 


জানা যায়, সরকারের রোগনিয়ন্ত্রণ শাখা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মাত্র ১৫ শতাংশ চিকিৎসা নেয়। 


নারায়ণগঞ্জ শহরের প্রায় সব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে এখন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছে। বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া বিপুলসংখ্যক রোগী জেলা স্বাস্থ্য বিভাগের হিসাবের বাইরে থেকে যাচ্ছে। বিভিন্ন সরকারি –বেসরকারি হাসপাতালের বহির্বিভাগে ও চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বারে কত রোগী চিকিৎসা নিচ্ছে, সেই হিসাব জেলার স্বাস্থ্য বিভাগের উর্দ্ধোতন কর্মকর্তা সিভিল সার্জনের কাছে নেই।
 
জেলা সিভিল সার্জন অফিসের পরিসংখ্যান বিভাগের কর্মকতা আনোয়ার হোসেন জেলার ডেঙ্গু রোগীর তথ্য প্রসঙ্গে বলেন, আমরা জেলার সরকারি হাসপাতালের ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স্রে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীদের হিসাব রেখেছি। কিন্তু প্রাইভেটে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীদের কোন তথ্য আমাদের কাছে নেই। আমরা একাধিকবার প্রাইভেট হাসপাতালের কাছে তথ্য দেওয়ার বিষয়ে জানিয়েছি। কিন্তু তারা আমাদেরকে কোন তথ্য পাঠায়নি। 


 
এদিকে শহরের দুটি সরকারি হাসপাতালে সরেজমিনে দেখা যায়, হাসপাতালে রোগীর সংখ্যা নিয়মিতভাবে বাড়ছে। অতিরিক্ত রোগী ভর্তি হওয়ায় হাসপাতালে তৈরী করা হয়েছে ডেঙ্গু ওয়ার্ড। তবে ডেঙ্গু ওয়ার্ড তৈরী হলেও অধিক রোগীর চাপে ভিক্টোরিয়া হাসপাতালে ফ্লোরিং করে হচ্ছে রোগীর চিকিৎসা। হাসপাতালে বাড়ছে রোগীর চাপ। এই মাসের ২০ দিনে হাসপাতালে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৫৮ জন। 


 
জেলার সিভিল সার্জন মশিউর রহমান এ বিষয়ে বলেন, আমাদের কাছে সরকারি হাসপাতালে চিকিৎসারত ডেঙ্গু রোগীদের হিসাব রয়েছে। সেটা আমরা প্রতিদিনই সংগ্রহ করছি। কিন্তু বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীর হিসেব আমাদের কাছে নেই। বেসরকারি হাসপাতালে ডেঙ্গু, করোনা রোগী ভর্তি হলে এই তথ্য গুলো জেলা স্বাস্থ্য বিভাগে সরবরাহ উচিত। কিন্তু নারায়ণগঞ্জের কোন বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকের এই তথ্য জেলা স্বাস্থ্য বিভাগে পাঠানো হয়না। আমরা জেলার বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীর তথ্য পাঠানোর তাগিদ দিয়ে নোটিশ পাঠাবো। 

সম্পর্কিত বিষয়: