নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

২৯ এপ্রিল ২০২৪

নারায়ণগঞ্জ বার নির্বাচন : বিএনপির বর্জন, প্রতিদ্বন্দ্বিহীন আওয়ামী লীগ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৭:৪৯, ১৬ জানুয়ারি ২০২৪

নারায়ণগঞ্জ বার নির্বাচন : বিএনপির বর্জন, প্রতিদ্বন্দ্বিহীন আওয়ামী লীগ

নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির নির্বাচনে শেষ পর্যন্ত শর্ত ছুড়ে ২দফা দাবি জানিয়েছেন বিএনপিপন্থী আইনজীবীরা। শর্ত মানলে নির্বাচনে অংশ করবেন বিএনপি না মানলে বর্জন।

তবে বিএনপির কোনো শর্ত কিংবা দাবি কোনোটিই আমলে নিচ্ছেন না নির্বাচন কমিশন। ফলে নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির ইতিহাসে প্রতিদ্বন্দ্বিহীভাবে নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামীলীগ নির্বাচিত হতে যাচ্ছে বলে ধারণা করছে সাধারণ আইনজীবীরা।

জানাগেছ, আগামী ৩০ জানুয়ারি আইনজীবী সমিতির নির্বাচন। এই নির্বাচনে বিএনপিপন্থী আইনজীবীরা দুটি দফা দাবি উপস্থাপন করেছেন। 

দাবি গুলো হলো- বর্তমান একদলীয় নির্বাচন কমিশন বাতিল করে সিনিয়র নিরপেক্ষ আইনজীবী দিয়ে নির্বাচন কমিশন গঠন এবং নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে বহিরাগতদের সম্পূর্ণভাবে নিষিদ্ধ করতে হবে ও মনোনয়নপত্র জমা দেয়ার সময় বাড়াতে হবে। 

ফলে এই দুই দাবি মানলে নির্বাচনে অংশ করতে ইচ্ছুক বিএনপি। আর তা নাহলে নির্বাচন বর্জন করবেন তারা।

বিএনপির সিনিয়র নেতারা বলছেন, ২০১৮ সালের পর থেকেই নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির নির্বাচন এককভাবে প্রভাবিত। সমিতির সাধারণ সভায় সাধারণ আইনজীবীদের কোনো মতামত নেওয়া হয় না। তারা নির্বাচনকে প্রভাবিত করতে দলীয় লোকদের দিয়ে নির্বাচন কমিশন গঠন করেন।

শুধু তাই নয় প্রচারনা শুরু থেকে নির্বাচনের দিন পর্যন্ত বহিরাগতদের আদালতে এনে পেশী শক্তি প্রদর্শন করায়। এতে করে সাধারণ আইনজীবী ভোটারদের মধ্যে ভয়ভীতি ও আতংক বিরাজ করে। আর নির্বাচনকে প্রভাবিত করা হয়।

তারা আরও জানান, আওয়ামী লীগ নারায়ণগঞ্জ বারের সুনামকে বিনষ্ট করে দিয়েছে। একদলীয় নির্বাচন কমিশন ও বহিরাগতদের আদালতে প্রবেশের মাধ্যমে বারের নির্বাচনকে প্রভাবিত করেই চলেছে। আর ভবিষ্যতে এর জন্য আওয়ামীলীগকে মাশুল গুনতে হবে। 

ফলে আমরা চাই একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন ও বহিরাগত প্রভাবমুক্ত সুষ্ঠু নির্বাচন। যদি এই শর্ত মানা হয় তাহলে বিএনপির নেতৃত্বাধীন প্যানেল নির্বাচনে অংশ করবেন। আর নামলে এবারের নির্বাচন আমরা বর্জন করবো।

এদিকে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতি নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি ও জমা নিচ্ছেন। ১৭টি পদে একাধিক প্রার্থী দলীয় ফরম সংগ্রহ ও জমা দিয়েছেন। 

নির্বাচনে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন সভাপতি ও সাধারণ সম্পাদক পদসহ ১৭টি পদেই একাধিক প্রার্থী রয়েছে। তারা সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পদে নির্বাচন করতে দলীয় শীর্ষ নেতৃবৃন্দের কাছে যার যার মতো লবিং ও গ্রুপিং চালিয়ে যাচ্ছেন।

আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন পাওয়ার দৌড়ে সভাপতি পদে এগিয়ে রয়েছেন আইনজীবী সমিতির নির্বাচনে একাধিকবার সভাপতি পদে নির্বাচিত সাবেক সভাপতি এড. মুহাম্মদ মোহসীন মিয়া। আর সভাপতি পদে আলোচনায় রয়েছেন সাবেক পিপি এড. ওয়াজেদ আলী খোকন ও বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি এড. বিদ্যুৎ কুমার সাহা।

আর সাধারণ সম্পাদক পদে এগিয়ে রয়েছেন আইনজীবী সমিতির একাধিকবার নির্বাচিত সাবেক সাধারণ সম্পাদক এড. মাহবুবুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক এড. রবিউল আমীন রনি ও আইনজীবী সমিতির বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এড. মোহাম্মদ কামাল হোসেন।

সুতরাং ১৭ জানুয়ারি নির্বাচনের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। এইদিন যদি বিএনপি মনোনয়নপত্র জমা না দেয় তাহলে প্রতিদ্বন্দ্বিহীন ভাবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামীলীগের প্যানেল বিজয়ী হবে এমনটাই জানা গেছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দুপুরে আইনজীবী সমিতি ভবনের নিচতলায় নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির বার্ষিক সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী ৩০ জানুয়ারি নির্বাচন ও নির্বাচন কমিশনের সিদ্ধান্ত গৃহিত হয়।

নির্বাচনের জন্যে ৫ সদস্যের নির্বাচন কমিশন এবং ৩ সদস্যের আপীল বোর্ড গঠন করা হয়। এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন এড. সামসুল ইসলাম ভূইয়া। 

নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন এড. আশরাফ হোসেন, এড. আবদুর রহিম, এড. মেরিনা বেগম এবং এড. সুখচাঁদ সরকার। আপীল বোর্ডে দায়িত্ব পালন করবেন এড. ইমদাদুল হক তারাজুদ্দিন, এড. নুরুল হুদা এবং এড. হুমায়ুন কবির।

নারায়ণগঞ্জ বার নির্বাচনের তফসিল অনুযায়ী মনোনয়নপত্র সংগ্রহ ও জমা ১৫ - ১৭ জানুয়ারি, যাচাই-বাছাই ও প্রাথমিক বৈধ প্রার্থী তালিকা প্রকাশ ১৮ জানুয়ারি, মনোনয়নপত্র প্রত্যাহার ১৯-২১ জানুয়ারি,  চূড়ান্ত বৈধ প্রার্থী তালিকা প্রকাশ ২২ জানুয়ারি আর ৩০ জানুয়ারি সকাল ৯টা হতে বিকাল সাড়ে চারটায় পর্যন্ত আইনজীবী সমিতির বীর মুক্তিযোদ্ধা একেএম সেলিম ওসমান বার ভবনের দ্বিতীয় তলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।