নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শনিবার,

২০ এপ্রিল ২০২৪

ব্যঙ্গ কার্টুন ছাপিয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত আনার অভিযোগে 

ফতুল্লায় গার্মেন্টস কারাখানা ভাংচুর : ধাওয়া পাল্টা ধাওয়া

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২১:২২, ৩১ মে ২০২৩

ফতুল্লায় গার্মেন্টস কারাখানা ভাংচুর : ধাওয়া পাল্টা ধাওয়া

ব্যঙ্গ কার্টুন ছাপিয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত আনার অভিযোগে নারায়ণগঞ্জের ফতুল্লার বিসিক শিল্প নগরীতে ভাংচুর করা হয়েছে কয়েকটি পোশাক কারখানাসহ যানবাহন।

 

বুধবার দুপুরে সদর উপজেলার এনায়েতনগর এলাকায় অবস্থিত বিসিকে এ ঘটনার শুরু হয়। পরে ব্যঙ্গ কার্টুন প্রিন্ট করা দেড় হাজার টিশার্ট পুড়িয়ে ও ক্ষমা চেয়ে বিক্ষুব্ধ শ্রমিকদের শান্ত করেছে মালিক পক্ষ।


এরআগে বুধবার দুপুরে ফতুল্লার ধর্মগঞ্জ চতলার মাঠ এলাকায় অবস্থিত এসরোটেক্স গার্মেন্টসে এঘটনা ঘটে।
জানাযায়, ছবিসহ প্রিন্ট করার জন্য ৪ হাজার পিছ টিশার্টের অর্ডার পায় ফতুল্লার ধর্মগঞ্জ চতলারমাঠস্থ  এসরোটেক্স গার্মেন্টস।

 

এতে সম্প্রতি তারা ছবিসহ ১৭৫০ পিছ টিশার্ট তৈরী করেন। তৈরী করা টিশার্ট গুলো সৃষ্টির প্রথম মানব আদম হাওয়া নিয়ে ব্যঙ্গ করার মত মানহানিকর মনে হওয়ায় মালিকপক্ষের কাছে আপত্তি জানায় শ্রমিকরা। 


এতে মালিকপক্ষ শ্রমিকদের আপত্তি আমলে না নিয়ে অর্ডারের বাকি কাজ শেষ করার নির্দেশ দেয়। শ্রমিকরা মালিক পক্ষের নির্দেশ না মেনে কাজ বন্ধ করে বুধবার সকালে বাহিরে বের হয়ে আসে। এরপর গার্মেন্টসের কয়েকশত শ্রমিক বিক্ষোভ করতে থাকেন। 


খবর পেয়ে পুলিশ গিয়ে শ্রমিকদের অভিযোগ শুনে মালিকপক্ষের সাথে আলোচনা করেন। দীর্ঘ আলোচনায় মালিকপক্ষের লোকজন আপত্তিকর ছবি টিশার্টে প্রিন্ট করায় ভুল স্বীকার করেন। এরপর প্রকাশ্যে শ্রমিকদের কাছে দুঃখ প্রকাশ ক্ষমা চেয়েছেন গার্মেন্টসের কর্মকর্তা জুবায়ের। 


তারপর পুলিশ ও জনপ্রতিনিধিদের উপস্থিতিতে আপত্তিকর ছবিসহ প্রিন্ট করা ১৭৫০ পিছ টিশার্ট গার্মেন্টসের কর্মকর্তা জুবায়ের নিজ হাতে আগুন দিয়ে পুড়িয়ে ফেলেন। এরপর শ্রমিকরা কাজে ফিরে যায়।

 


এসময় উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার শারমিন, জেলা পুলিশের ‘ক’ সার্কেল (অতিরিক্ত পুলিশ সুপার) নাজমুল হাসান, ফতুল্লা মডেল থানার ওসি মোহাম্মদ রিজাউল হক, এনায়েতনগর ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান, আতাউর রহমান মেম্বার।


এঘটনায় কয়েক ঘন্টাপর এ গার্মেন্টস থেকে প্রায় এক কিলোমিটার দূরে ফতুল্লা বিসিক নগরীতে কিছু শ্রমিক উত্তেজিত হয়ে অন্তত ৭/৮টি কারখানায় ঢিল ছুড়ে ভাংচুর চালায়। খবর পেয়ে পুলিশ গিয়ে তাদের শান্ত করেন।


ওসি মোহাম্মদ রিজাউল হক জানান, ব্যঙ্গ করে ছবি দিয়ে টিশার্ট তৈরী করা পোষাক পুড়িয়ে দিয়ে মালিকপক্ষ শ্রমিকদের দাবী পুরন করেছে। বিষয়টি আরো তদন্ত চলছে। তদন্তের পর আইনগত ব্যবস্থা নেয়া হবে।


অতিরিক্ত পুলিশ সুপার (সদর) নাজমুল আলম জানান, ব্যঙ্গ কাটুন ছাপানো র্টিশার্ট গুলো ইতিমধ্যে পুড়িয়ে ফেলা হয়েছে। পাশাপাশি এসরোটেক্স নীটওয়ারে ম্যানেজার জোবায়েরকে আটক করা হয়েছে।

 

তাকে ওই পোশাক কারখানা থেকে মালিক পক্ষ চাকুরিচ্যুত করেছে। তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া সহ বিসিকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।