নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

২৮ এপ্রিল ২০২৪

ফতুল্লায় অটোরিকশার শো-রুমে বিস্ফোরণ, ভবন ধস : আহত ১৫

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৪:১৭, ২৯ জুলাই ২০২৩

ফতুল্লায় অটোরিকশার শো-রুমে বিস্ফোরণ, ভবন ধস : আহত ১৫

ফতুল্লায় ব্যাটারিচালিত অটোরিকশা (ইজিবাইক) শো-রুমে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে আগুনের কুন্ডলী মুহুর্তের মধ্যে ছড়িয়ে পড়ে এবং পাশের একতলা ও দোতলার দু’টি পাকা ভবনের একাংশ ও দেয়াল ধসে পড়ে। এ ঘটনায় অন্তত ১৫ জন আহত হয়েছে।

 

আহতদের মধ্যে নাসিমা (৫০), আবুল হোসেন (৭৫), মিনু (৫০), আশক আলী (২৩), আলী আকবর (৩৪), টিটু (২৭), কাউসার (২০), হাসান (৩০), রানা (৩৫), শাহেদা (৫০), সাগর (২৮), আ. রাজ্জাক (৪৫), রবিউল (২৩), তাহের দেওয়ান (৫০) ও শাহানাজ (৩৮), মোর্শেদা বেগম (৫৪) কে অগ্নিদগ্ধ অবস্থায় প্রথমে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের জরুরী বিভাগে  আনা হলে চিকিৎসক গোলাম মোস্তাফা ইমন সকলকে প্রাথমিক চিকিৎসা দিয়ে গুরুতর ৬ জনেকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে প্রেরণ করেন।


এছাড়াও আরও আহত হয়েছেন, শো-রুমটির পাশের ক্ষতিগ্রস্ত ভবনের মালিক সিরাজুুল হক (৭০), তার স্ত্রী রোকসানা বেগম (৫০), তাদের তিন ছেলে সুমন হক (৪০), মাসুদ (৩৩) ও রাসেল (৩৫), মাসুদের অন্তঃসত্ত্বা স্ত্রী সুমাইয়া আক্তার, রাসেলের স্ত্রী দোলা আক্তার, সুমনের স্ত্রী বিথি আক্তার, ছেলে আবু সুফিয়ান (১২), মেয়ে আরফা মনি, মাসুদের ছেলে আবু বকর সিদ্দিক (৩), রাসেলের ছেলে আরফান (৪), নির্মাণ শ্রমিক পল্টু (৪০)। 


শনিবার (২৯ জুলাই) সকাল সোয়া নয়টার দিকে কাশীপুর ইউনিয়নের ভোলাইল এলাকায় ঢাকা-মুন্সিগঞ্জ সড়কের পাশে মুসকান মটরস্ নামে অটোরিকশার শো-রুমে এ ঘটনা ঘটে। শো-রুমটির মালিকের নাম স্বপন হোসেন। 


প্রত্যক্ষদর্শী ও ফায়ার সার্ভিসের লোকজন জানান, সকালে বিকট শব্দে মুসকান মটরস্ নামে অটোরিকশার শো-রুমে বিস্ফোরণ হয়। এ সময় পাশের একটি একতলা সেমিপাকা  রফ রফ অটো রিক্সার কারখানা  ও আরেকটি দোতলা পাকা ভবনের দেয়াল ধসে পড়ে। বিস্ফোরণের বিকট শব্দ অন্তত এক কিলোমিটার দূর থেকেও শুনতে পান অনেকে। এ শব্দে আশেপাশের কয়েকটি ভবনের জানালার কাঁচও ভেঙে গেছে।  


সরেজমিনে শো-রুমের দুই পাশের দেয়াল ধসে পড়ে গেছে দেখা যায়। উপরের সিলিং ফ্যানগুলো ধুমরে-পুড়ে গেছে। ভেতরে বেশকিছু অটোরিকশা, ব্যাটারি ও প্ল্যাস্টিকের গ্যালন ভর্তি ক্যামিকেল দেখা যায়।


শো-রুম ও নির্মাণাধীন ভবনটির মালিক স্বপন হোসেন বলেন, ব্যাটারিচালিত রিকশা অ্যাসেম্বল করে বিক্রি করেন তিনি। কীভাবে বিস্ফোরণ হয়েছে সে বিষয়ে তার ধারণা নেই।


এদিকে বিস্ফোরণের ঘটনার পর মালিকপক্ষের লোকজনের উপর আহত পরিবার ও স্থানীয় লোকজনকে চড়াও হতে দেখা যায়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয় ফতুল্লা মডেল থানা পুলিশ।


পাশের ক্ষতিগ্রস্ত ভবনের মালিক সিরাজুল হক বলেন, হঠাৎ করে বিকট শব্দে বিস্ফোরণ হয়। সাথে সাথে আমাদের বিল্ডিংয়ের দেয়াল ধসে পড়ে। দেয়ালে চাপা পড়ে আমাদের পরিবারের লোকজন আহত হয়।


সিরাজুলের অভিযোগ, অটোরিকশার শো-রুমের ভেতর অবৈধ ক্যামিকেল রাখতো মালিক স্বপন। ওই ক্যামিকেল থেকে বিস্ফোরণের ঘটনা ঘটে।


নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক (ডিএডি) ফখর উদ্দিন আহম্মাদ বলেন, ঢাকা-মুন্সিগঞ্জ আঞ্চলিক সড়কের পাশে চারতলা ভবনের নিচতলায় ব্যাটারিচালিত অটোরিকশা অ্যাসেম্বল করা হয় এবং বিক্রি করা হয়।

 

প্রতিষ্ঠানটির ভেতরে অসংখ্য ব্যাটারি রয়েছে। এসব ব্যাটারি থেকেই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।