নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

২৯ এপ্রিল ২০২৪

সিদ্ধিরগঞ্জে কুনতং শ্রমিকদের মানববন্ধন  

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০৪:৪১, ৫ ফেব্রুয়ারি ২০২২

সিদ্ধিরগঞ্জে কুনতং শ্রমিকদের মানববন্ধন  

আদমজী ইপিজেড এ অবস্থিত কুনতং এ্যাপারেলস লিঃ (ফ্যাশন সিটি), র শ্রমিকেরা ৬৪ শতাংশ বকেয়া প্রাপ্য পাওনা অবিলম্বে পরিশোধ ও মিথ্যা মামলা প্রত্যাহার করার দাবিতে মানববন্ধন করেছে। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) সকাল ১১টায় সিদ্ধিরগঞ্জ থানার গোদনাইল চৌধুরী বাড়ি বাসস্ট্যান্ডে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 


কারখানার শ্রমিক জুলেখার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক শ্রমিক নেতা সাইফুল ইসলাম শরীফ, জেলার সহসাধারণ সম্পাদক ও সিদ্ধিরগঞ্জ থানার সভাপতি শ্রমিক নেতা রুহুল আমিন সোহাগ, কারখানার শ্রমিক শাহ আলম, ফরিদা,রুমা, লিজা, লাকি প্রমুখ।

 
নেতৃবৃন্দ বলেন , বাংলাদেশের রপ্তানি আয়ের ৮৩ ভাগ এবং বৈদেশিক মুদ্রার দ্বিতীয় প্রধান উৎস পোশাক শিল্প আর এই পোশাক শিল্প পরিচালিত হচ্ছে পোশাক শ্রমিকদের হাড়-মাংস- রক্তকে পানি করা শ্রমের বিনিময়ে। 


রাষ্ট্র এবং সরকার পোশাক শ্রমিকদের ঘামের বিনিময়ে অর্জিত বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে গর্ব করছে, বাহাদুরি প্রকাশ করছে। অথচ এই কৃতিত্বের প্রকৃত মালিক পোশাক শ্রমিকদের রক্ষার পরিবর্তে প্রতিনিয়ত তাদের বঞ্চিত করার এবং তাদের প্রাপ্য পাওনা আত্মসাৎকারীদের রক্ষা করার কাজে নিয়োজিত। 


করোনার সময় পুঁজিপতিরা যখন প্রাণ বাঁচাতে ঘরের মধ্যে আবদ্ধ জীবন যাপন করছে সেই সময়ও পোশাক শ্রমিকরা তাদের জীবনের ঝুঁকি নিয়ে উৎপাদনের চাকা সচল রেখেছিলো। পুরস্কার হিসেবে শ্রমিকরা পেয়েছে আইনগত সুবিধা ছাড়াই চাকরিচ্যুতি, বেতন কর্তন, নিপীড়ন আর মিথ্যা মামলা। 


নেতৃবৃন্দ আরও বলেন, ইপিজেড কর্তৃপক্ষ সরাসরি প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনায় পরিচালিত হয় তাই ইপিজেডে কর্মরত শ্রমিকের অধিকার লঙ্ঘিত হলে তার দায় প্রধানমন্ত্রীর উপর বর্তায়। 


আইনানুগ পাওনা পরিশোধ ছাড়াই কারখানা বন্ধের প্রচেষ্টার বিরুদ্ধে শ্রমিক আন্দোলনের চাপে পরে কুনতং এ্যাপারেলের মালিক ২০২১ সালের ফেব্রুয়ারীতে শ্রমিকদের পাওনার মাত্র ৩৬ শতাংশ পরিশোধ করে এবং ৬৪ শতাংশ পে- স্লিপ প্রদান করে। 


পর্যাপ্ত সম্পদ থাকা সত্বেও কুনতং এ্যাপারেলের মালিক বা আদমজী ইপিজেড কর্তৃপক্ষ গত এক বছর যাবৎ শ্রমিকদের পাওনা পরিশোধ করছেন না। ইপিজেড আইনে শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার হরণ করা হয়েছে আবার ইপিজেড কর্তৃপক্ষও শ্রমিকদের সুরক্ষার পরিবর্তে মালিকদের পক্ষ নিচ্ছে। 


এমনকি শ্রমিকদের ন্যায্য প্রাপ্য থেকে বঞ্চিত করতে তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে। নেতৃবৃন্দ অবিলম্বে কুনতং এ-র শ্রমিকদের বকেয়া ৬৪% প্রাপ্য পাওনা পরিশোধ এবং মিথ্যা মামলা প্রত্যাহার করার দাবি জানান।