নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

১৫ এপ্রিল ২০২৪

মাটি, কয়লা ও পাতা ব্যবহার করে চা বাগানের শিশুদের সঙ্গে ছবি আঁকলো সমগীত

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৯:৩৫, ১৭ সেপ্টেম্বর ২০২৩

মাটি, কয়লা ও পাতা ব্যবহার করে চা বাগানের শিশুদের সঙ্গে ছবি আঁকলো সমগীত

বছরব্যাপী আয়োজনের মধ্য দিয়ে শিল্পী এস.এম.সুলতানের জন্ম শতবর্ষ উদযাপন করছে সমগীত সংস্কৃতি প্রাঙ্গণ। এর অংশ হিসেবে শনিবার (১৬ সেপ্টেম্বর) মৌলভীবাজারের মৌলভী চা বাগান প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের নিয়ে 'শিশু চিত্র কর্মশালা' আয়োজন করে সংগঠনটি।

কর্মশালায় বিদ্যালয়টির বিভিন্ন শ্রেনির ৫২জন শিক্ষার্থীকে চা বাগানের মাটি, পাতা ও কয়লা ব্যবহার করে ছবি আঁকতে উৎসাহিত করা হয়। শিল্পী সালেহ মাহমুদ ও শিল্পী অমল আকাশ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ।

কর্মশালা বিষয়ে শিল্পী সালেহ মাহমুদ বলেন, 'সুলতান প্রকৃতি থেকে নানা উপাদান সংগ্রহ করে তা থেকে রঙ তৈরি করে ছবি আঁকতেন। চা বাগানের শিশুরা যেহেতু প্রকৃতির মধ্যেই থাকে তাই আমরা ভেবেছি সুলতানকে স্মরণ করে তার মতো করেই প্রকৃতি থেকে রঙ সংগ্রহ করে তাই দিয়ে বাচ্চাদের ছবি আঁকতে উৎসাহ জোগাবো। চা বাগানে নানান রঙের মাটি পাওয়া যায়।

ছবি আঁকার জন্য তাকে পয়সা খরচ করে দামী রঙও কিনতে হবে না। তার বাড়ির চারপাশে যা কিছু আছে, তা দিয়েই সে মনের মতো ছবি আঁকতে পারে। যদিও চা বাগানের আদিবাসী শ্রমিকদের নিজস্ব সংস্কৃতিতে প্রকৃতি থেকে রঙ তৈরি করে আলপনা করার চর্চা আছে।' 

অন্য দিকে আয়োজক এবং শিল্পী অমল আকাশ বলেন, চা শ্রমিকরা বাংলাদেশের সবচেয়ে বেশি নিগৃহীত। তাদের সন্তানরা চাইলেও দামি রঙ কিনে তা দিয়ে ছবি আঁকতে পারে না।

তাই সুলতানের জন্মশতবর্ষে আমরা প্রকৃতি থেকে ছবি আঁকার উপকরণ সংগ্রহ করে তা দিয়ে ছবি আঁকার জন্য চা বাগানের শিশুদেরকেই বেছে নিয়েছি। শিশুরা দারুণ উৎসাহের সঙ্গে কাজটি করেছে।

মুড়ই ছড়া খাসিয়া পুঞ্জির মেন্ত্রী আদিবাসী নেত্রী ফ্লোরা বাবলী তালাং কর্মশালায় শিশুদের সঙ্গে সময় কাটান। এসময় তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।

সম্পর্কিত বিষয়: