নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বৃহস্পতিবার,

২৬ মে ২০২২

১নং ওয়ার্ডে স্কুলের পাশে ময়লার ভাগাড়, দুর্ভোগে শিক্ষার্থীরা

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৮:৩৮, ১৩ মে ২০২২

১নং ওয়ার্ডে স্কুলের পাশে ময়লার ভাগাড়, দুর্ভোগে শিক্ষার্থীরা

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে নাসিক ১ নং ওয়ার্ডে অবস্থিত ম্যানচেস্টার ইন্টারন্যাশনাল স্কুলের পাশে প্রতিনিয়ত ময়লা আবর্জনা ফেলার কারণে তৈরী হয়েছে ময়লা-আবর্জনার বিশাল স্তূপ। সেখান থেকে প্রতিনিয়ত দুর্গন্ধ ছড়াচ্ছে। এতে করে চরম দুর্ভোগে পড়েছে কোমালমতী শিক্ষার্থীরা৷ 


এই বিদ্যালয়টি থেকে কিছুদূরেই রয়েছে নূরে আল মদিনা মাদরাসা এবং মিজমিজি পাইনাদী রেকমত আলী উচ্চ বিদ্যালয় নামে দুটি শিক্ষা প্রতিষ্ঠান। রয়েছে মসজিদসহ একাধিক গুরুত্বপূর্ণ স্থাপনা। এর ফলে মসজিদে আসা মুসল্লিসহ প্রতিদিন হাজার হাজার পথচারী ও যানবাহনের যাত্রীদের উৎকট দুর্গন্ধ সহ্য করেই ওই রাস্তা দিয়ে পার হতে হচ্ছে।


বুধবার (১১ মে) সকালে বিদ্যালয়টিতে সরেজমিনে গিয়ে দেখা যায়, ময়লার দুর্গন্ধে ওই বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে। স্কুলের পাশে প্রতিদিন ময়লা ফেলায় শিক্ষার্থীদের মনে এক ধরণের চাপা ক্ষোভ বিরাজ করছে।


এলাকাবাসী জানায়, প্রায় এক বছর ধরে ময়লার ভাগাড়টি এখানে রয়েছে। এ সমস্যার কথাটি নাসিক ১ নং ওয়ার্ড কাউন্সিলরকে কয়েকবার জানানো হলেও এখনো সে কোনো ব্যবস্থা গ্রহণ করে নি।


কথা হয় তাবাসসুম নামে চতুর্থ শ্রেণির এক শিক্ষার্থীর সঙ্গে। তিনি বলেন, ময়লার গন্ধে আমরা ঠিকমতো ক্লাস করতে পারি না। এখান দিয়েই যাতায়াত করতে হলে আমাদের নাক মুখ চেপে যেতে হয়। ময়লার গন্ধে আমরা মাঠে খেলা করতে পারছি না। 


আব্দুর গফুর ঢালী নামে এক স্থানীয় বাসিন্দা জানান, আগে সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীরা এখানে থেকে ময়লা নিয়ে গেলেও এখন না নেওয়ার এটি ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। দিন দিন বিদ্যালয়ের পাশে ময়লা আবর্জনার স্তুপটি বড় আকার ধারণ করছে। এতে কতে আমাদের এলাকার পরিবেশ ঝুঁকির মধ্যে পড়ে যাচ্ছে।


ম্যানচেস্টার ইন্টারন্যাশনাল স্কুলের প্রধান শিক্ষক ইকবাল হোসেন বলেন, আমার বিদ্যালয়টিতে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী রয়েছে। বিদ্যালয়ের পাশে ময়লার ভাগাড়টি থাকায় শিক্ষার্থীদের ঠিকমতো পাঠদান করানো সম্ভব হচ্ছে না।


তিনি বলেন, মাঝেমধ্যে সিটি করপোরেশনের ঝাড়ুদাররা রাস্তায় ঝাড়ু দিয়ে ময়লা-আবর্জনা এখানে ফেলে যায়। আমরা বারবার মানা করলেও তারা কথা শুনছে না। দ্রুত সময়ের মধ্যে ময়লার স্তুপটি সরিয়ে নেওয়ার জন্য আমি এখানকাত জনপ্রতিনিধির নিকট বিশেষ অনুরোধ জানাচ্ছি।


এ বিষয়ে নাসিক ১ নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেনের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আমার ওয়ার্ড পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা এটা আমার প্রধান দায়িত্ব। খুব শীঘ্রই বিদ্যালয়ের পাশ থেকে ময়লার ভাগাড়টি সরিয়ে নেওয়ার ব্যবস্থা গ্রহণ করবো।