নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শনিবার,

১৯ জুন ২০২১

এবার ইলেক্ট্রিক বাইক তৈরি করলো সোনারগাঁয়ের অনিক

প্রকাশিত:১১:১৫, ২৩ ফেব্রুয়ারি ২০২১

এবার ইলেক্ট্রিক বাইক তৈরি করলো সোনারগাঁয়ের অনিক

চেষ্টা করলেই যে কোনো অসম্ভবকেও সম্ভবে পরিণত তারই একটি উদাহরণ সোনারগাঁ উপজেলার সাদিপুর ইউনিয়নের বরগাঁও চৌরাপাড়ার ওমর ফারুক অনিক। শুরুতে অনেকেই উপহাস করতো। কটূক্তিও কম সহ্য করতে হয়নি। কিন্তু সেসবে ভ্রুক্ষেপ না করে নিজের কাজ করে যেতে থাকেন অনিক।

কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই সম্পূর্ণ নিজের প্রচেষ্টায় সে তৈরি করেছেন অত্যাধুনিক ইলেক্ট্রিক বাইক। যা দেশীয় প্রযুক্তিতে তৈরী বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব। এটি ফুল চার্জ হতে খরচ হবে মাত্র ৪ টাকার বিদ্যুৎ এবং ঘন্টায় ৫৫ কিলোমিটার গতিতে চলবে ৭৭ কিলোমিটার।

 

এ বিষয়ে ওমর ফারুক অনিক বলেন, “সংসারের টানা পড়ার কারণে অত বেশি পড়াশোনা করতে পারিনি তাই ছোটবেলা থেকেই হাতে তুলে নিতে হয়েছে কাজ। এর মধ্যেও ক্লাস এইট পর্যন্ত পড়াশোনা করেছি। আমি একটি আকর্ষনীয় ফিউচার ইস্টিক ডিজাইনে নিজের করা ড্রইংয়ে ইলেকট্রিক বাইকটি তৈরি করেছি।

 

বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব ইলেক্ট্রিক বাইক তৈরি করলো অনিক

এটি একবার চার্জ করলে চলবে ৭৫ কিলোমিটার এবং গতি ঘন্টায় ৫৫ হর্স। প্রতিবার সম্পূর্ণ চার্জে বিদ্যুৎ খরচ হয় ৪ টাকা, সময় নেয় ৪ ঘন্টা। যা তৈরীতে ব্যায় হয়েছে ৫৭ হাজার টাকা।

এই বাইকের রয়েছে নান্দনিক ডিজাইন। আশাকরি সারা দেশে এর চাহিদা হবে ব্যাপক। অল্প খরচে চাইলেই দেশে অনেক কিছুই করা সম্ভব এবং এটি সম্পূর্ণ আলাদা ডিজাইনে করা হয়েছে।

অনিক আরও বলেন, আমি আরো নান্দনিক কিছু ডিজাইনের প্যাটার্ন করেছি যদি আর্থিকভাবে সহযোগিতা পাই তবে ঐ সমস্ত ডিজাইনগুলো বাস্তবে রূপ দেয়ার আশা আছে।

বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব ইলেক্ট্রিক বাইক তৈরি করলো অনিক

প্রথমে কাজ করেছি ওয়াকসর্পে, তারপর কাজ করেছি ইলেক্ট্রিক্যাল। আবার ইলেকট্রনিক্সেও কাজ করেছি কিছু দিন। এখন ১৪ বছর ধরে আছি Ôgordmans automation mechanicalÕ এ।

এখন শুধু নিজের জন্যই নয়, দেশের মানুষের জন্য এমন আরও বাইক বানাতে চায় অনিক। দেশীয় প্রযুক্তি ও পরিবেশ বান্ধব হওয়ায় এরইমধ্যে আরও ৩৫টি গাড়ির অর্ডার পেয়েছেন তিনি।

মেধাবী তরুন ওমর ফারুক অনিক সরকারের কাছে সহযোগিতাসহ তার বাইকটি বাজারজাতকরণের অনুমতি চেয়ে অনুরোধ জানিয়েছেন।