নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বৃহস্পতিবার,

০৯ মে ২০২৪

চতুর্থ ধাপে নারায়ণগঞ্জের ফতুল্লাসহ ১২ ইউনিয়ন পরিষদে নির্বাচন

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০০:৫৯, ১১ নভেম্বর ২০২১

চতুর্থ ধাপে নারায়ণগঞ্জের ফতুল্লাসহ ১২ ইউনিয়ন পরিষদে নির্বাচন

চতুর্থ ধাপে নারায়ণগঞ্জের ফতুল্লাসহ ১২টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ২৩ ডিসেম্বর এ ধাপের নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইউনিয়ন পরিষদগুলো হলো- সদর উপজেলার ফতুল্লা ইউনিয়ন ও সোনারগাঁয়ের বৈদ্যেরবাজার ইউনিয়ন। 

আড়াইহাজার উপজেলার সাতগ্রাম ইউনিয়ন, দুপ্তারা ইউনিয়ন, ব্রাক্ষন্দী ইউনিয়ন, ফতেপুর ইউনিয়ন, বিশনন্দী ইউনিয়ন, মাহমুদপুর ইউনিয়ন, হাইজাদী ইউনিয়ন, উচিৎপুরা ইউনিয়ন, কালাপাহাড়িয়া ইউনিয়ন, খাগকান্দা ইউনিয়নের নির্বাচনের ।

এসব ইউনিয়নে ২৯ নভেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। মনোনয়নপত্র বাছাই ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ৬ ডিসেম্বর।

বুধবার (১০ নভেম্বর) নির্বাচন কমিশন (ইসি) সভায় অনুমোদনের পর এ ধাপের ভোটের তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

্এদিকে, ফসিল ঘোষণাকৃত ১২ ইউনিয়ন পরিষদের মধ্যে ফতুল্লা ইউনিয়ন পরিষদে দীর্ঘ আড়াই যুগ পর নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

জানাগেছে, সর্বশেষ ১৯৯২ সালের ৫ ফেব্রুয়ারি ফতুল্লা ইউনিয়ন পরিষদের নির্বাচন হয়। ওই নির্বাচনে জয়ী চেয়ারম্যান বহু আগেই মারা গেছেন।

মারা গেছেন ৫ জন সদস্যও (মেম্বার)। সংরক্ষিত আসনের একজন মহিলা সদস্য স্বেচ্ছায় পদত্যাগ করে চলে গেছেন অনেক আগেই। লুৎফর রহমান স্বপন নামে একজন সাধারণ সদস্য দীর্ঘদিন ধরে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন। 

১৯৯৬ সালে ফতুল্লা ইউনিয়নের নির্বাচন ঠেকাতে সীমানা সংক্রান্ত জটিলতা দেখিয়ে একটি মামলা করেন কুতুবআইল এলাকার বাসিন্দা কদর আলী। এছাড়াও একই ইউনিয়কে ঘিরে ২০০২ সালে হানিফ মাতবর নামে এলাকার আরও এক ব্যক্তি হাইকোর্টে একটি রিট পিটিশন করেন।

২০০৬ সালে মামলাটি খারিজ করে দেয় আদালত। তবে উচ্চ আদালতে রিট পিটিশন চলমান থাকায় ফতুল্লা ইউনিয়নে নির্বাচন করা সম্ভব হয়নি। অবশেষে সম্প্রতি রিট পিটিশন মামলাটিও খারিজ করে হাইকোর্ট। এরপরই এ ইউনিয়নের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।