নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪

মহান মুক্তিযুদ্ধ ও নতুন প্রজন্মের মধ্যে সেতু বন্ধন গড়ে দিবে `রণ-কথা`

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৬:৩৪, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

মহান মুক্তিযুদ্ধ ও নতুন প্রজন্মের মধ্যে সেতু বন্ধন গড়ে দিবে `রণ-কথা`

মহান মুক্তিযুদ্ধ ও নতুন প্রজন্মের মধ্যে সেতু বন্ধন গড়ে দিবে 'রণ-কথা'নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরার অন্যতম মাধ্যম হবে "রণ-কথা", এমনটাই মন্তব্য করেছেন প্রদর্শন করতে আসা আগত মুক্তিযোদ্ধা ও সুধীদর্শকরা।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারী) সন্ধ্যায় নারায়ণগঞ্জ শিল্পকলা একাডেমীতে যুদ্ধ জীবনের স্মৃতি নিয়ে চাঁদপুর জেলার কচুয়া থানার বীর মুক্তিযোদ্ধা ,যুদ্ধকালীন কমান্ডার আবদুর রশিদ পাঠান এর তথ্যচিত্র (ডকোমেন্টরি) "রণ-কথা" প্রদর্শিত হয়।

উক্ত প্রদর্শনীতে তার পরিবারের সদস্যবৃন্দ, চাঁদপুর এবং নারায়ণগঞ্জের বীর মুক্তিযোদ্ধাগণ, জনপ্রতিনিধি, কবি, সাহিত্যিক এবং নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট সহ সকল রাজনৈতিক, সামাজিক শ্রেনীপেশার মানুষ উপস্থিত ছিলেন। তাদের ভাষ্যমতে, রণ-কথা নামক তথ্যচিত্রটি নতুন প্রজন্মের কাছে মুক্তিযোদ্ধের ইতিহাস তুলে ধরার মাধ্যম হবে বলে মনে করেন তারা।

এর আগে গত ২২ ডিসেম্বর একই স্থানে তথ্যচিত্রটির প্রথম প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। তথ্যচিত্রটি প্রযোজনা করেছেন বীর মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুর রশিদ পাঠান এর একমাত্র ছেলে রকিবুল হাসান জেমস, পরিচালনা করেছেন উঠান পিক্স রুমের কর্ণধার ,মঞ্ছ, টিভি, ও সিনেমা অভিনেতা শোয়াব মনির।

উন্মেষ সাংস্কৃতিক সংসদ এর সাধারন সম্পাদক এবং বীর মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুর রশিদ পাঠান ফাউন্ডেশনের চেয়ারম্যান রকিবুল হাসান জেমস সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, আমার বাবাকে নিয়ে নির্মিত তথ্যচিত্র (ডকোমেন্টরি) করার মূল উদ্দেশ্য মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরা।

মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেয়া এবং যুদ্ধের ঘটনাবলী দলিল হিসেবে সংরক্ষণ  করা। তার মতে এর মাধ্যমে রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধাদের ঘটনা সংরক্ষন সহ পরবর্তী প্রজন্মদের মাঝে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরা যাবে।

ভাষার মাসে তাই এই তথ্য চিত্রটির বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনীর শেষ অংশে সকল মুক্তিযোদ্ধারা খুবই আবেগ আপ্লূত হয়ে পরেন এবং রণ-কথা প্রদর্শনীটির ভূয়সী প্রশংসা করেন।

পরিশেষে প্রায় ২৫ জন মুক্তিযোদ্ধাদের মাঝে উত্তরীয় সহ রণ-কথার প্রথম সংকলন  প্রদান এবং জাতীয় সংগীত গেয়ে অনুষ্ঠান সমাপ্তি করা হয়।
 

সম্পর্কিত বিষয়: