নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বুধবার,

২০ অক্টোবর ২০২১

চুল পড়া সমস্যায় রসুন,কাজ করে ম্যাজিকের মতো!

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:১৬:০২, ৩ জুলাই ২০২১

চুল পড়া সমস্যায় রসুন,কাজ করে ম্যাজিকের মতো!

আমাদের রান্নাঘরের গুরুত্বপূর্ণ এক উপাদান হলো রসুন। প্রাকৃতিক এই ভেষজের আছে নানা পুষ্টিগুণ। শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয় শাররিক বিভিন্ন সমস্যা সমাধানে রসুন দুর্দান্ত এক প্রতিকার। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন খালি পেটে এক কোয়া রসুন খেলে দূরে থাকা বিভিন্ন রোগ।

শুধু শারীরিক সমস্যা সমাধানেই নয় বরং চুলের যাবতীয় সমস্যার মুশকিল আসান করে রসুন। চুল পড়ার সমস্যায় নারী-পুরুষ সবাই কমবেশি দুশ্চিন্তায় থাকেন। বিভিন্ন হেয়ার প্যাক থেকে শুরু করে নামি-দামী তেল ব্যবহারেও এ সমস্যার সমাধান করা দায়।

তবে রান্নাঘরের এক উপাদানেই দূর হবে চুল পড়ার সমস্যা। রসুনে থাকা ক্যালসিয়াম, জিঙ্ক এবং সালফার মাথার ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। এ ছাড়াও রসুনে মজুত সেলেনিয়াম চুলের গোড়ায় রক্তের প্রবাহ বাড়িয়ে দেয়। যার ফলে চুল পড়ার সমস্যা কমে।

সঙ্গে খুশকির প্রকোপ যেমন কমে; তেমনই কোলাজেনের উৎপাদনও বেড়ে যায়। যে কারণে চুলের ঘনত্ব তো বাড়েই, সঙ্গে জেল্লাও বাড়ে চোখে পড়ার মতো। তার আগে জানতে হবে সঠিক উপায়ে চুলে রসুন ব্যবহারের উপায় সম্পর্কে-

>> ৮-১০টি রসুনের কোয়া নিয়ে ভালো করে বেটে পেস্ট তৈরি করে নিন। তারপর সেই পেস্ট, স্ক্যাল্পে লাগিয়ে ১০ মিনিট ম্যাসাজ করে হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে অন্তত ৩ বার এই পদ্ধতি অনুসরণ করুন।


>> রসুনের পেস্ট তৈরি করে রস নিংড়ে নিন। এবার চুলের আগা থেকে গোড়া পর্যন্ত গোলাপ জল লাগিয়ে কম করে আধা ঘণ্টা অপেক্ষা করুন। তারপর পরিমাণ মতো রসুনের রস নিয়ে চুলে এবং স্ক্যাল্পে লাগিয়ে ৫ মিনিট ম্যাসাজ করতে হবে।

আধা ঘণ্টা পর চিরুনি দিয়ে ভালো করে চুল আঁচড়ে নিয়ে হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। এর ১৫ মিনিট পর কন্ডিশনার দিয়ে আরও একবার চুল ধুয়ে নিতে ভুলবেন না যেন! সপ্তাহে ২ বার এভাবে চুলের যত্ন নিলে চুল পড়ার মাত্রা তো কমবেই, সেইসঙ্গে চুলের ঘনত্বও বাড়বে।

>> ৭-৮টি রসুনের কোয়া দুই ইঞ্চির আদার ভাল করে ব্লেন্ড করে নিন। এবার একটি বাটিতে আধা কাপ ক্যাস্টর অয়েল নিয়ে ২ মিনিট জ্বাল দিয়ে নিন। যতক্ষণ না মিশ্রণটি খয়েরি রং না হবে; ততক্ষণ জ্বাল দিন।

এবার আঁচ বন্ধ করে মিশ্রণ ছেঁকে নিয়ে তেল সংগ্রহ করুন। ঠান্ডা হলে এই তেল স্ক্যাল্পে লাগিয়ে ১৫ মিনিট মালিশ করুন। এর আধা ঘণ্টা পর ভালো করে চুল ধুয়ে নিন।

>> কয়েকটি রসুনের কোয়া ব্লেন্ড করে রস ছেঁকে নিন। এর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি চুলে এবং স্ক্যাল্পে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে হবে।

সব শেষে কান্ডিশনার লাগাতে ভুলবেন না যেন! সপ্তাহে ৩ বার এই মিশ্রণ চুলে লাগিয়ে মালিশ করলেই চুলের গোড়া হবে শক্ত। আর চুল পড়াও বন্ধ হয়ে যাবে। সঙ্গে চুলের আর্দ্রতা বাড়বে এবং চুল হবে আরও ঝলমলে।

সূত্র: উইকিহাও