নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২১ জুন ২০২৪

নেটওয়ার্কিং স্ট্রেটেজি:

একটি শক্তিশালী পেশাদার নেটওয়ার্ক গড়ার উপায়

মামুন আতিক

প্রকাশিত:০০:৩৪, ২৬ মে ২০২৪

একটি শক্তিশালী পেশাদার নেটওয়ার্ক গড়ার উপায়

চিফ বিজনেস ডেভেলপমেন্ট অফিসার, বঙ্গ দেশের সর্বপ্রথম ও সর্ববৃহৎ ওটিটি প্ল্যাটফর্ম

পেশাদার নেটওয়ার্ক একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সম্পদ যা পেশাদার উন্নতি এবং সাফল্যের জন্য অত্যন্ত দরকারী। এটি পেশাদার বিকাশের সফল পথের পাথেয় হয়ে থাকে। নিজের সক্ষমতা বিকাশের পাশাপাশি অন্যদের সক্ষমতা উন্নতির পথেও সাহায্য করে। একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়তে এবং সংরক্ষণ করতে গোছানো কৌশল এবং নীতি অনেক ভাল ফলাফল দেয়।

নেটওয়ার্ক গড়ার উপায়

পেশাদার নেটওয়ার্ক গড়ার প্রথম পদক্ষেপ হলো সঠিক স্ট্রেটেজি অনুসরণ করা। এটি একটি দীর্ঘস্থায়ী প্রক্রিয়া যা নিয়মিত চর্চার মাধ্যমে সময়ের সাথে সাথে গড়ে উঠে। এটিকে শক্তিশালী করতে আপনাকে কিছু নির্দিষ্ট পদক্ষেপ অনুসরণ করা উচিত।

১. ইন্ডাস্ট্রি ইভেন্ট উপস্থিতি

যেকোনো পেশাদার ইভেন্টে অংশগ্রহণের জন্য পূর্বে যেসব বিষয়ে আপনি আগ্রহী তা সম্পর্কে প্রাথমিক ধারনা অর্জন করুন। ইভেন্টে অংশ নিয়ে অন্যান্য অংশগ্রহনকারীদের সাথে প্রথমেই ভালো ভাবে পরিচিত হয়ে নিন। ইভেন্টের সময়ে এক্সপার্টদের সঙ্গে আপনার আগ্রহের বিষয় নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করুন। এসব আলোচনা মাধ্যমে অন্যদের কাছ থেকে নতুন কিছু শেখার চেষ্টা করুন।

২. সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ব্যবহার

সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এখন ব্যবসায়িক নেটওয়ার্কিং এর একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপায়। লিঙ্কডইন একটি অন্যতম প্লাটফর্ম যেখানে ব্যবসায়িক সংযোগ গড়া যায়। একটি বিশদ প্রোফাইল তৈরি করুন এবং এটির যথাযত ব্যাবহারের মাধ্যমে আপনার ক্যারিয়ার এর জন্য গুরুত্বপূর্ণ সংযোগ গড়ে তুলুন। আপনার কাজ, অর্জন, আগ্রহের বিষয়বস্তু এবং নেটওয়ার্কের উপর নিয়মিত পোস্ট করুন যার মাধ্যমে নিজের সম্পর্কে একটি ইতিবাচক ধারনা গড়ে উঠবে।

৩. মেন্টর এবং সহকর্মীদের সঙ্গে সুসম্পর্ক

একটি পেশাদার নেটওয়ার্ক তৈরি করার জন্য মেন্টর এবং সহকর্মীদের সঙ্গে ভালো সম্পর্ক গড়া আবশ্যক। মেন্টরের কাছ থেকে নিয়মিত পরামর্শ গ্রহণ আপনার জন্য অত্যন্ত উপকারী হতে পারে। সহকর্মীদের সঙ্গে পারষ্পরিক সহযোগিতা ও সম্ভাব আপনার ব্যক্তিত্বকে আকর্ষণীয় করে তুলবে।

নেটওয়ার্ক পরিচর্যা করার উপায়

নেটওয়ার্ক গড়ার পরে এটি পরিচর্যা করা অত্যন্ত প্রয়োজন। এটি একটি নিয়মিত প্রক্রিয়া যা আপনার নেটওয়ার্ককে এক্টিভ রাখবে।

১. নিয়মিত যোগাযোগ বজায় রাখুন

আপনার নেটওয়ার্কের সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ বজায় রাখা গুরুত্বপূর্ণ। আপনার কোনও নতুন অর্জন অথবা উদ্যোগ নেটওয়ার্কের সদস্যদের সঙ্গে শেয়ার করুন।

২. নেটওয়ার্কের সদস্যদের সঙ্গে নিয়মিত মতবিনিময়

নিয়মিত মতবিনিময় আপনার নেটওয়ার্কের সদস্যদের মধ্যে সহযোগিতা বাড়ায়। এই বিনিময় আপনার সম্পর্কে ইতিবাচক ধারনা তৈরি করার পাশাপাশি নতুন আইডিয়া তৈরিতেও সাহায্য করে।

 ৩. প্রতিশ্রুতি রক্ষা করুন

প্রতিশ্রুতি রক্ষা করা একটি অতিপ্রয়োজনীয় গুন যা নিশ্চিত করে যে আপনার নেটওয়ার্কের সদস্যরা আপনার সাথে সম্পর্ক বিচ্ছিন্ন করবেন না। এটি আপনার পেশাদারী প্রগতি বাড়াতে সাহায্য করে।

পেশাদারিত্ব উন্নয়নের লক্ষে পেশাদার নেটওয়ার্ক গড়া এবং এটির যথাযত পালন করা একটি সুদূরপ্রসারী ও কার্যকরী পথ। সঠিক পরিকল্পনা এবং পরিকল্পনা অনুসরণ করলে, আপনি একটি শক্তিশালী পেশাদার নেটওয়ার্ক গড়তে পারেন।