নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

২৯ এপ্রিল ২০২৪

সিদ্ধিরগঞ্জে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ : পুলিশের লাঠিচার্জ, গরম পানি নিক্ষেপ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২১:৪০, ২১ এপ্রিল ২০২২

সিদ্ধিরগঞ্জে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ : পুলিশের লাঠিচার্জ, গরম পানি নিক্ষেপ

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আদমজী ইপিজেডের বেকা গার্মেন্ট এন্ড টেক্সটাইলের শ্রমিকরা তিন মাসের বকেয়া বেতনের দাবিতে ফের সড়ক অবরোধ করেছেন।

 

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকাল সাড়ে ১১ টার দিকে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের সংযুক্ত শিমরাইল-আদমজী সড়ক অবরোধ করে বিক্ষুব্ধ শ্রমিকরা। রাস্তা অবরোধের ফলে প্রায় ১ ঘন্টা যান চলাচল বন্ধ হয়ে যায়।

 

পরবর্তীতে শিল্পাঞ্চল পুলিশ এবং সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ জলকামান দিয়ে গরম পানি নিক্ষেপ এবং লাঠিচার্জ করে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়। এ সময় হুড়ুহুড়ির কারনে অন্তত ১৫ শ্রমিক আহত হয় বলে শ্রমিকদের দাবি। তবে তাৎক্ষনিক আহত কারো নাম যায়নি। 


আন্দোলনরত শ্রমিকরা জানান, বেকা গার্মেন্টসে অ্যান্ড টেক্সটাইলসে অন্তত ৮ থেকে ৯শত শ্রমিক কাজ করেন। তাদের কারও দুই মাস আবার কারও তিন মাসের বেতন পাওনা রয়েছে। মালিক কর্তৃপক্ষ বেতন দেওয়ার কথা বললেও এখনো পর্যন্ত তারা কোনো শ্রমিকেরই বেতন বুঝিয়ে দেয়নি।


আকলিমা আক্তার নামে এক নারী শ্রমিক জানান, শ্রমিকদের দাবি বেতন না পাওয়ায় তারা কষ্টে দিন কাটাচ্ছে। কষ্টের কথা মালিক পক্ষকে বারবার জানিয়েও কোন লাভ হচ্ছে না।

 

একদিকে রমজান মাস, আবার সামনে চলে আসছে ঈদ,  বাড়ির ভাড়া বাকি, ছেলে মেয়ে নিয়ে অনেক কষ্টে দিন পার করছি, মালিক পক্ষ বেতন দিচ্ছে না। তাই বাধ্য হয়ে রাস্তা অবরোধ করে আন্দোলন করতে হচ্ছে আমাদের।


এ বিষয়ে শ্রমিক জাগরণ মঞ্চ কেন্দ্রিয় কমিটির সভাপতি জাহাঙ্গীর আলম গোলক বলেন বেকা গামের্ন্টস এর শ্রমিক এর ওপর নির্যাতন মেনে নেওয়া যায়না। বেকা মালিক পক্ষ বেতন না দিয়ে বেআনিভাবে কোম্পানী বন্দ কওে দেয়।

 

১০ দিন পর ঈদ  শ্রমিকরা কি ভাবে ঈদ করবে, বেতন বোনাস পাবে কিনা এ ব্যাপারে বেপজা নীরব রয়েছে। বেপজা চাইলে ১২ ঘন্টার মধ্য  বেকা কোম্পানির মালিককে নিয়ে এসে শ্রমিকদের সকল বকেয়া ও বোনাস পরিশোধ করা সম্ভব। 


এ সময় তিনি ১২ ঘন্টার মধ্যে শ্রমিকদের সকল বকেয়া পরিশোধ এর জন্য মালিক ও বেপজা কর্তৃপক্ষকে অনুরোধ করেন। 


এ বিষয়ে বেপজার জেনারেল ম্যানেজার (জিএম) মোহাম্মদ আহসান কবিরের সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি কলটি বারবার কেটে দেন।


এ বিষয়ে সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান জানান, বেকা গার্মেন্টস মালিক কতর্ৃৃপক্ষের সাথে আমরা নিয়মিত যোগাযোগ করে আসছি। তারা আমাদের আশ্বাস দিয়েছিল ১৮ তারিখের মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন বুঝিয়ে দিবে।

 

কিন্তু তারা এখনো পর্যন্ত শ্রমিকদের বেতন বুঝিয়ে দেয়নি। বেপজা শ্রমিকদের বেতনের বিষয়টি দেখবে। যেকোনো বিশৃঙ্খলা ঠেকাতে আমাদের সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে বলে জানান ওসি মশিউর।


এদিকে নারায়ণগঞ্জ শিল্প পুলিশের (অঞ্চল-৪) পুলিশ সুপার আসাদুজ্জামান জানান, তিন মাসের বকেয়া বেতনের দাবিতে বেকা গার্মেন্ট এন্ড টেক্সটাইল শ্রমিকরা সকাল সাড়ে ১১টার দিকে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এতে যানজটের সৃষ্টি হলে আমরা শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দিতে বাধ্য হই।

 

শ্রমিকরা যেন আবারও কোনো প্রকার বিশৃঙ্খলা না করতে পারে সেজন্য ইপিজেডে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।


উল্লেখ্য, গত ১৩ এপ্রিল বুধবার শ্রমিকরা দু’ঘন্টা শিমরাইল নারায়ণগঞ্জ সড়ক অবরোধ করে রাখে। পরে অবরোধ সড়িয়ে দিনভর আদমজী ইপিজেডের প্রধান ফটকে অবস্থান নেয়।

পরে কর্তৃপক্ষ ১৮ এপ্রিল সোমবার পাওনাদি পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা অবস্থান কর্মসূচী প্রত্যাহার করে নেয়। এরপর নির্দিষ্ট সময় অতিবাহিত হলেও মালিকপক্ষ শ্রমিকদের কোনো পাওনাদি করেননি।