নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

১৯ অক্টোবর ২০২১

শনিবার নারায়ণগঞ্জ নাগরিক কমিটির মানববন্ধন

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:১৪:৩২, ২৪ জুলাই ২০২০

শনিবার নারায়ণগঞ্জ নাগরিক কমিটির মানববন্ধন

ওয়াসা কর্তৃক ধার্যকৃত নবায়ন ফি ডিপিডিসি কর্তৃক অতিরিক্ত বিদ্যুৎবিল প্রত্যাহারের দাবিতে মানববন্ধন শনিবার নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবে নারায়ণগঞ্জ নাগরিক কমিটি। ২০১৫ সালে ওয়াসা আবাসিক ক্ষেত্রে গভীর-নলকূপ (সাবমার্সিবল পাম্প) ব্যবহারকারীদের রেজিস্ট্রেশন ফি (সোয়া থেকে দুই ইঞ্চি পাইপের জন্য) ৮০ হাজার টাকা, প্রতিবছর এর নবায়ন ফি ১৫ হাজার টাকা এবং পানির ব্যবহারে মিটার অনুয়ায়ি বিল পরিশোধের জন্য প্রজ্ঞাপন জারি করে।

নারায়ণগঞ্জ নাগরিক কমিটি এর প্রতিবাদ করে এবং প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে আন্দোলন শুরু করে। এ পরিপ্রেক্ষিতে ওয়াসা কর্তৃপক্ষ নাগরিক কমিটির সাথে বৈঠকের প্রস্তাব করে। কারওয়ান বাজরে অবস্থিত ওয়াসা প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠানের এমডির উপস্থিতিতে ওয়াসা ও নারায়ণগঞ্জ নাগরিক কমিটির ২০১৫-২০১৬ সময়ে চারটি সভা হয়।

সভা শেষে নারায়ণগঞ্জের জন্য আবাসিক ক্ষেত্রে গভীর-নলকূপ ব্যবহারকারীদের রেজিস্ট্রেশন ফি ১৫ হাজার টাকা নির্ধারণ হয়। নাগরিক কমিটির প্রস্তাব ছিল মিটার অনুযায়ি বিল পরিশোধ অথবা বাৎসরিক নবায়ন যে কোন একটি থাকতে হবে। মিটারের বিল ও বাৎসরিক নবায়ন দু’টো একসাথে রাখা যাবে না। ওয়াসা তখন মিটার অনুযায়ি বিল নেবে বলে মৌখিক ভাবে সিদ্ধান্ত হয়। এর পর থেকে এভাবেই চলছিল। কিন্তু সম্প্রতি ওয়াসা গভীর-নলকূপ ব্যবহারকারীদের ১০ হাজার টাকা দিয়ে বাৎসরিক নবায়ন করার জন্য চিঠি সরবরাহ করেছে। যা অযৌক্তিক ও অগ্রহণযোগ্য। অন্যদিকে এ করেনা দূর্যোগের মধ্যে ডিপিডিসি কর্তৃপক্ষ যে বিদ্যুৎ বিল গ্রাহককে দিয়েছে, তা কোন কোন ক্ষেত্রে ১০ গুণেরও বেশী। বিভিন্ন গ্রাহকের অভিযোগের পরিপ্রেক্ষিতে ডিপিডিসি কর্তৃপক্ষ জানালেন করোনার কারণে মিটার না দেখে বিল করাতে এমনটা হয়েছে যা পরবর্তী বিলের সাথে সমন্বয় করা হবে। অথচ এই জুলাই মাসে প্রাপ্ত বিলেও অধিকাংশ গ্রাহকের ক্ষেত্রে তা সমন্বয় করা হয় নাই। নারায়ণগঞ্জ নাগরিক কমিটি নতুন করে ওয়াসা কর্তৃক ধার্যকৃত নবায়ন ফি ও ডিপিডিসি কর্তৃক অতিরিক্ত বিদ্যুৎবিল প্রত্যাহারের দাবি জানাচ্ছে। এই দাবিতে  শনিবার, বিকেল ৪ টায়, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে নাগরিক কমিটির মানববন্ধন অনুষ্ঠিত হবে।

সম্পর্কিত বিষয়: