নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪

অমর একুশে বইমেলায় লিজা কামরুন্নাহারের ২ বই

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৭:২৫, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

অমর একুশে বইমেলায় লিজা কামরুন্নাহারের ২ বই

এবারের বইমেলায় পাওয়া যাচ্ছে নারায়ণগঞ্জের কৃতি সন্তান কবি, সাংবাদিক লিজা কামরুন্নাহারের নতুন কবিতার বই “অগ্ন্যুৎপাত” ও ছোট গল্প বইটি  “শৈশব”। বই ২টি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা “কারুবাক” ও “পুথিনিলয়” । 

একুশে বইমেলায় কারুবাকের ৪৩৩ নাম্বার স্টল এবং পুথিনিলয় ৩৪ নাম্বার প্যাভিলিয়নে বইগুলো পাওয়া যাচ্ছে। বইগুলোর প্রচ্ছদ ও অলংকরণ করেছেন জয়. কে. রায় চৌধুরী। 

বই দুটি প্রসঙ্গে লিজা কামরুন্নাহার বলেন,  জীবন একটা গোটা আয়োজন। একটু বয়স হলেই যেন চোখের দিকে তাকিয়ে ভালোবাসার কথা বলা যায় না। কিন্তু মনের মধ্যে আঠারো বছরের তরুণ আর তরুণী। তারুণ্যের তোলপাড় শান্ত তৃণভূমি, চুপ করে চেয়ে থাকা আর চোখ বন্ধ করে ভাবা।

সমাজ সে সম্পর্কের নামে প্রেমের একটি জটিল জাল। তা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছি। আসলে কেউ কখনও কাউকে বাঁধতে পারে না। এটাই চিরায়ত নিয়ম- আদিম সত্যতার শুরু থেকে বর্তমান প্রেক্ষাপটে। সময় বদলেছে, বদলেছে মানসিকতা, প্রয়োজনীয়তা ও রুচিবোধ।

অগ্নিদগ্ধ হৃদয় থেকে জন্ম নেয় প্রেম। প্রেম সুন্দর, শাশ্বত, পরিচ্ছন্ন। প্রেম মানে- না পাওয়া, আবার প্রেম মানে পাওয়া। প্রেম মানে নরম পেলব। প্রেম আর ভালোবাসা পরিপূরক। মানুষের জীবন বিচিত্র। বিচিত্র জীবনে মানুষ খণ্ড খণ্ড সময়ের সখ্যতায় বদলায়, জন্মায়। আবার মরেও।

আদিমতা, সরলতা, স্বচ্ছতা দিন দিন বদলে আসছে। এসেছে প্রেম, এসেছে দর্শন। এসেছে শিল্প, এসেছে বিজ্ঞান। এসেছে যন্ত্র। কিন্তু সময়ের বিবর্তনে সবকিছুর পরিবর্তন হলেও অন্তর হতে আহরি বচনকে কেউ নিয়ন্ত্রণ করতে পারেনি।

ধর্ম, লোভ, মোহ এগুলো প্রেমের প্রতিবন্ধকতা। প্রেম হলো নিরেট অগ্ন্যুৎপাত। যার উত্তাপে অন্তর উত্তপ্ত হয়। আবার প্রেমিকের অন্তরকে আলোকিত করে। সে পেতে চায় না সত্যিকারের ভালোবাসা দিতে চায়। বিসর্জন করে। আদিমতা হলো সরলতা। তাই সরলভাবে সে ভালোবাসে। কেউ কেউ একে বোকামি বলে, কেউ বলে কৌশলে আটকে ফেলার পক্রিয়া।

আসলে প্রেম কৌশল মানে না। প্রেম চায় সৌন্দর্য। শান্তির বার্তা। মানবতার কথা। নিজের কাছে হেরে যাওয়া। আর এটাই হলো 'অগ্ন্যুৎপাত'।

অন্যদিকে আমার "শৈশব" নামক ছোট গল্প বইটিতে শিশুর মানসিক বিকাশের প্রতিবন্ধকতা তৈরীর বিষয়গুলো প্রকাশিত হয়েছে।

প্রসঙ্গত, লিজা কামরুন্নাহার জন্ম ১৬ মে ১৯৭৫, পেশাগত জীবনে সাংবাদিকতা, শিক্ষকতা ও লেখালেখি নিয়ে জীবন যাপন করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে মাস্টার্স করেছেন।

এছাড়া তিনি বাংলাদেশ ফুড সেফটি মুভমেন্টে জয়েন্ট সেক্রেটারি হিসেবে কাজ করছেন। যাপিত জীবনে সমাজ সেবামূলক কাজ করার তাগিদে ঢাকা বিশ্ববিদ্যালয় এক্স স্টুডেন্টন্স ক্লাব অব লিঃ নামক সংগঠনে ডাইরেক্টর হিসেবে কাজ করছেন। সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে লেখালেখিতে মনোযোগী হয়েছেন তিনি।

লিজা কামরুন্নাহার এর প্রকাশিত বই সমূহ হলো- অন্তর হতে আহরি বচন, সরলা নতুন প্রজন্মের ইন্টারনেট আসক্তি, প্রেম মা, শূন্যতা, শৈশব ও অগ্নুৎপাত।

তাঁর পিতা মরহুম কাইয়ুম মাহতাব এবং মা রিজিয়া কাইয়ুম। তাঁর পিতৃ-পিতামহ তৌশাদ্দল হোসেন বৃটিশ আমলে নারায়ণগঞ্জ মহকুমার শাসক ছিলেন। ব্যক্তিজীবনে তিনি স্বামীসহ দুই সন্তানের জননী। এছাড়া তিনি কলামিস্ট। তাঁর বাবা একজন মুক্তিযোদ্বা ছিলেন।

ইতোমধ্যে লিজা কামরুন্নাহার এর লেখা কবিতা কলকাতায় একটি প্রকাশনায় প্রকাশিত হয়েছে। এছাড়া তাঁর লেখা যৌথভাবে সম্পাদনায় বহু প্রকাশিত হয়েছে। 

তার প্রথম কাব্যগ্রন্থ অন্তর হতে আহরি বচন এবং সরলা তাঁর প্রথম উপন্যাস। এছাড়াও তার রচিত প্রবন্ধ নতুন প্রজন্মের ইন্টারনেট আসক্তি ও উপন্যাস প্রেম বেশ পাঠক প্রিয়তা অর্জন করে।  
 

সম্পর্কিত বিষয়: