নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪

নারায়ণগঞ্জের পরিবহন শ্রমিক নেতা আমিনুল ইসলামের ২৫তম মৃত্যুবার্ষিকী

প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশিত:০০:২৫, ১৪ নভেম্বর ২০২২

নারায়ণগঞ্জের পরিবহন শ্রমিক নেতা আমিনুল ইসলামের ২৫তম মৃত্যুবার্ষিকী

সোমবার (১৪ নভেম্বর) পরিবহন শ্রমিক নেতৃত্বের পথিকৃত, স্বাধীনতার পরবর্তীকালে পরিবহন শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার প্রাণ পুরুষ আমিনুল ইসলামের ২৫তম মৃত্যুবার্ষিকী।

 

মৃত্যুবার্ষিকীর দিনে পরিবারের পক্ষ থেকে দিনব্যাপী নানা কর্মসূচী গ্রহণ করা হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে বাদ ফজর কোরআন খতম, কবর জিয়ারত, ফাতেহা পাঠ, বাদ যোহর মিলাদ ও দোয়া মাহফিল। এছাড়া মরহুম আমিনুল ইসলাম স্মৃতি সংসদের পক্ষ থেকে বাদ আছর বড় জামে মসজিদ, ১নং বাবুরাইল জামে মসজিদ, হযরত মিন্নত আলী শাহ চিস্তি (রহঃ) জামে সমজিদ, আখড়া বাইতুস শরীফ জামে মসজিদ ও কেন্দ্রীয় বাস টার্মিনাল জামে সমজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। মরহুম আমিনুল ইসলামের জৈষ্ঠ পুত্র শফিকুল ইসলাম লিটন পরিবারের পক্ষ থেকে সকলের নিকট তার পিতার আত্মার মাগফেরাতের জন্য দোয়া কামনা করেছে।

 

আমিনুল ইসলাম জীবদ্দশায় বাংলাদেশ বাস শ্রমিক সমিতির সিনিয়র সহ সভাপতি, নারায়ণগঞ্জ বাস শ্রমিক সমিতির সাধারন সম্পাদক, নারায়ণগঞ্জ বাস ট্রাক চালক সমিতির প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক, হযরত মিন্নত আলী শাহ চিশতি (রহঃ) মসজিদ ও মাজার কমিটির সভাপতি, এয়াড়া অসংখ্য ধর্মীয়, মানব সেবা ও ক্রীড়া সংগঠনের সাথে জড়িত ছিলেন।

 

উল্লেখ্য, প্রয়াত শ্রমিক নেতা আমিনুল ইসলাম এই অঞ্চলে শ্রমিকদের ন্যায়সঙ্গত অধিকার প্রতিষ্ঠায় কঠোর ও নিরলস চেষ্টা চালিয়ে সবার আস্থা অর্জন করেন।  স্বাধীনতা পরবর্তী সময়ে নারায়ণগঞ্জে পরিবহন শ্রমিকরা বিক্ষিপ্ত অবস্থায় ছিলেন। এজন্য তারা দিনমজুরের মতোই আচরণের শিকার হতেন। আমিনুল ইসলাম, এ সময় পরিবহন শ্রমিকদের সংগঠন গড়ে তুলে সবাইকে একত্রিত করেন। পরে শ্রমিকরা তাকে মৃত্যুর আগ পর্যন্ত অভিভাবকের মর্যাদায় আসীন রাখেন।

 

এছাড়াও নারায়ণগঞ্জের বেশ কয়েকটি লোডিং, আন লোডিং পয়েন্টে শ্রমিকদের সংগঠন গড়ে তোলেন। এ সকল সংগঠনের মধ্যে রয়েছে বাংলাদেশ ফার্টিলাইজার লোড আন লোড কোং এসোসিয়েশন, সমাজ মালিস, বিচার ও বিরোধ মিমাংশায় তার ভূমিকা ছিল প্রশংসনীয়। তিনি একজন ন্যায় বিচারক হিসেবে সুপরিচিত ছিলেন। মরহুম আমিনুল ইসলামই নারায়ণগঞ্জের প্রথম সুন্নতে খাতনার আয়োজন এখানো সবার মনে পড়ে। এছাড়াও বিয়ে, লেখাপড়া, চিকিৎসা, খেলাধুলা সহ নানা অনুষ্ঠানে তার সহযোগিতা ছিল সমাজ বিনির্মানের এক উজ্জ্বল দৃষ্টান্ত। যা আজও মানুষের স্মৃতিতে অম্লান।

সম্পর্কিত বিষয়: