নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

২৬ ফেব্রুয়ারি ২০২৪

নারায়ণগঞ্জে নিরাপদ খাদ্য ও স্বাস্থ্যবিধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:১৮:০২, ৬ ফেব্রুয়ারি ২০২৪

নারায়ণগঞ্জে নিরাপদ খাদ্য ও স্বাস্থ্যবিধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

নারায়ণগঞ্জে মিষ্টি প্রস্তুতকারকদের জন্য নিরাপদ খাদ্য ও স্বাস্থ্যবিধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকালে শহরের চাষাড়ায় এলাকায় একটি রেষ্টুরেন্টে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় নারায়ণগঞ্জে বিভিন্ন মিষ্টি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের মালিক ও মানেজার অংশ নেন। তাদের হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করেন  STIRC  প্রকল্পের কর্মকর্তাবৃন্দ। প্রশিক্ষণের বিষয় ছিল- মিষ্টি প্রস্তুতকরণে নিরাপদ খাদ্য বিষয়ক মৌলিক স্বাস্থবিধি, উত্তম চর্চা এবং হাত ধোয়ার পদ্ধতি। মিষ্টি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের মালিক ও মানেজাররা প্রশিক্ষণে অর্জিত জ্ঞান তাদের নিজ নিজ খাদ্য স্থাপনার কর্মীদের প্রদান করবেন।


নারায়ণগঞ্জ জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা সুরাইয়া সাইদুন নাহারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, STIRC প্রকল্পের সিনিয়র ফুড সেফটি কনসাল্টেন্ট মো: মাসুদ আলম, জেলা নিরাপদ খাদ্য পরিদর্শক লিয়াকত আলী ভুইয়া, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সহ সভাপতি বিল্লাল হোসেন রবিন ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ফুড সেফটি কনসাল্টেন্ট শাহ্ আরাফাত রাহমান।


প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা বলেন, প্রতিনিয়ত অনিরাপদ খাবার খেয়ে অসংখ্য মানুষ নানা ধরনের খাদ্যবাহিত রোগে আক্রান্ত  হচ্ছে এবং অনেকে মারাও যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, প্রতি বছর ৪ লাখ ২০ হাজার মানুষ খাদ্যবাহিত রোগে আক্রান্ত হয়ে মারা যায়। তাই, অনাকাঙ্খিত মৃত্যু ও রোগ প্রতিরোধে প্রত্যেকের সচেতন হতে হবে। এজন্য খাদ্য স্থাপনার ম্যানেজার-মালিক এবং খাদ্যকর্মীদের নিরাপদ খাদ্য সম্পর্কিত মৌলিক বিষয়বস্তুর উপর প্রশিক্ষণ দেয়া ও সহায়তা করা অত্যন্ত জরুরী । খাদ্য স্থাপনায় নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে খাদ্যকর্মীদের ব্যক্তিগত স্বাস্থ্যবিধি, খাদ্য বিপত্তি, পারস্পরিক দূষণ, এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা প্রয়োজন। 
 

সম্পর্কিত বিষয়: