নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বৃহস্পতিবার,

০৯ মে ২০২৪

দেশ এগিয়ে যাওয়ার ক্ষেত্রে শ্রমিকদের অবদান অনস্বীকার্য : মন্ত্রী গাজী

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২০:৫১, ১ মে ২০২৩

দেশ এগিয়ে যাওয়ার ক্ষেত্রে শ্রমিকদের অবদান অনস্বীকার্য : মন্ত্রী গাজী

শ্রমজীবী মেহনতি মানুষকে বঙ্গবন্ধু যেভাবে আপন করে নিয়েছেন, সম্মান দিয়েছেন তা ইতিহাসে বিরল; তেমনী ভাবে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের জন্য সর্বোচ্চ সুযোগ-সুবিধা- বেতন-ভাতা নিশ্চিত করেছেন মন্তব্য করে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক বলেছেন, "জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেমন ছিলেন বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার, তেমনি তিনি ‘দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর’ জন্য ছিলেন দৃঢ় প্রতিজ্ঞ। 


শ্রম অধিকার নিশ্চিতে বঙ্গবন্ধু শ্রমিকদের পাশে থেকেছেন; তেমনী ভাবে শ্রমিকদের জন্য সবচেয়ে বেশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কাজ করেছে। জাতির পিতার পর বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাই কেবলমাত্র শ্রমিকদের জন্য সর্বোচ্চ সুযোগ-সুবিধা- বেতন-ভাতা নিশ্চিত করেছেন। 


বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিতে শ্রমিকদের ভূমিকা রয়েছে এটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় অনুভব করেন। আমাদের সকলের মনে রাখতে হবে, দেশ এগিয়ে যাওয়ার ক্ষেত্রে শ্রমিকদের অবদান অনস্বীকার্য।"

সোমবার (১ মে) বিকালে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চন এলাকায় জাতীয় শ্রমিকলীগ তারাবো আঞ্চলিক শাখা এবং কাঞ্চন-মুড়াপাড়া আঞ্চলিক শাখার যৌথ উদ্যোগে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে আয়োজিত বিশাল শ্রমিক সমাবেশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। 

বর্তমান সরকার শ্রমিকবান্ধব সরকার উল্লেখ করে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক বলেন, "বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে আদমজী জুট মিলসহ দেশের পাটকল গুলো বন্ধ করে দিয়েছিলো। তারা শ্রমিকদের গুলি করে হত্যা করেছে। দেশের বহু শিল্প কারখানা বন্ধ করে দেয়া হয়।

এতে হাজার হাজার শ্রমিক বেকার হয়ে পড়ে। শুধু তাই নয়, বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে দেশের শ্রমিকরা খেতে পায় নি। বহু শ্রমিক না খেয়ে মারা গেছে। কিন্তু দেশের উন্নয়নে শ্রমিকদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বর্তমান সরকার এটা উপলব্দি করেছে।

তাই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শ্রমিকদের জীবনমান উন্নয়নে ব্যাপক কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছেন। প্রধানমন্ত্রী ঘোষিত ভিশন-২০৪১ বাস্তবায়নে শ্রমিকরা গুরুত্ব ভূমিকা পালন করে যাচ্ছে।"

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শ্রমিকদের সকল সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়া হয়েছে উল্লেখ করে গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক আরও বলেন, "বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা শ্রমিকদের বেতনভাতা তিনগুন বৃদ্ধি করে দিয়েছে। মানুষের জীবনযাত্রার মান বৃদ্ধি পেয়েছে।

দেশে এখন আর কোন মন্দা নেই। শ্রমিক অসন্তোষ নেই। বর্তমান সরকার শ্রমিকদের বাসস্থান নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে। পাশাপাশি শ্রমিকদের উন্নয়নেও ব্যাপক কর্মসূচী হাতে নেয়া হয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনাকে নৌকা মার্কায় ভোট দিয়ে আবারও প্রধানমন্ত্রী নির্বাচিত করলে আপনারা আরও বেশি উন্নয়ন পাবেন।

সকল ক্ষেত্রে দেশ এখন এগিয়ে যাচ্ছে। সবাই মনে রাখবেন বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা ক্ষমতায় না থাকলে দেশের উন্নয়ন পিছিয়ে যাবে।"

জাতীয় শ্রমিকলীগ কাঞ্চন-মুড়াপাড়া আঞ্চলিক শাখার সভাপতি বীরমুক্তিযোদ্ধা বেলায়েত হোসেন এর সভাপতিত্বে ও জাতীয় শ্রমিকলীগ কাঞ্চন-মুড়াপাড়া আঞ্চলিক শাখার সাধারন সম্পাদক আবু জাবের বাবুল এর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রূপগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি শেখ সাইফুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের শ্রমবিষয়ক সম্পাদক মতিউর রহমান আকন্দ, উপজেলা আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোহাম্মদ এমায়েত হোসেন, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান হারেজ, কাঞ্চন পৌরসভা আওয়ামীলীগের সভাপতি নজরুল ইসলাম, উপজেলা যুবমহিলালীগের সভাপতি ফেরদৌসী আক্তার রিয়া, কাঞ্চন পৌরসভা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আব্দুর রহমান লিটু, জাতীয় শ্রমিকলীগ তারাবো পৌরসভা আঞ্চলিক শাখার সাধারন সম্পাদক শাহিন খান সহ অনেকে।