নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

২৮ এপ্রিল ২০২৪

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৬৯৫ কোটি টাকার বাজেট ঘোষণা

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৬:৩৭, ১১ সেপ্টেম্বর ২০২৩

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৬৯৫ কোটি টাকার বাজেট ঘোষণা

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ২০২৩-২০২৪ অর্থ বছরের রাজস্ব ও উন্নয়নসহ মোট ৬৯৫ কোটি ৭ লাখ ৫৮ হাজার ৯১৯ টাকার বাজেট ঘোষণা করেছেন। 


প্রস্তাবিত বাজেটে অবকাঠামোগত উন্নয়ন যথা- রাস্তা, ড্রেন, ব্রীজ, কালভার্ট নির্মাণ ও পুনঃনির্মাণ, বৃক্ষ রোপণ, দারিদ্র্য বিমোচন, দুর্যোগ ব্যবস্থাপনা ও জরুরীত্রাণ, তথ্য-প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, যানজট নিরসণ, জলাবদ্ধতা দূরীকরণ, মশক নিধণ, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন, খেলাধূলার মানোন্নয়নে মাঠ নির্মাণ, স্ট্রীট লাইট স্থাপনসহ সুপেয় পানি সরবরাহ খাতে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।  


সোমবার (১১ সেপ্টেম্বর) নগর ভবন অডিটোরিয়ামে তিনি এ বাজেট ঘোষণা করেন। বাজেট ঘোষণা শেষে নাগরিক ও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মেয়র।  


মেয়র আইভী বলেন, প্রস্তাবিত বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে আয় ধরা হয়েছে ৬৯৫ কোটি ৭ লাখ ৫৮ হাজার ৯১৯ টাকা ও ব্যয় ধরা হয়েছে ৬৭২ কোটি ১৪ লাখ ৩৩ হাজার ৯১৪ টাকা । বছর শেষে ঘোষিত বাজেটে ২২ কোটি ৯৩ লাখ ২৫ হাজার ৫ টাকা উদ্বৃত্ত থাকবে। 


এবারের বাজেটে বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পের আওতায় অবকাঠামো নির্মাণ ও পুনঃনির্মাণ, বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ এবং সিটি কর্পোরেশনের আওতাধীন খালসমূহ খননের মাধ্যমে জলাধার সংরক্ষণের জন্য বাজেটে বরাদ্দ রাখা হয়েছে।


সিটি কর্পোরেশনের আয়বর্ধক প্রকল্প হিসেবে নিজস্ব ভূমিতে বাণিজ্যিক কাম আবাসিক ভবন নির্মাণের উদ্যোগ অব্যাহত রয়েছে। বর্তমানে বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নের উদ্যোগ চলমান। শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণসহ অন্যান্য উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের জন্য বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ আছে। 


খেলাধূলার মানোন্নয়নে প্রতিটি ওয়ার্ডে মাঠ উন্নয়নের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শহরের যানজট নিরসনে ডিটিসিএ কর্তৃক মাষ্টার প্ল্যান প্রণয়ন কার্যক্রম চলমান। অস্ত্র পক্ষে, জলাবদ্ধতা নিরসনে এশীয় উন্নয়ন ব্যাংকের সহায়তায় ড্রেনেজ মাষ্টার প্ল্যান প্রণয়নের কার্যক্রম প্রায় সম্পন্ন হয়েছে।


 ৫নং গুদারাঘাটের নিকট শীতলক্ষ্যা নদীর উপর কদমরসুল ব্রীজ নির্মাণ কার্যক্রম অব্যাহত রয়েছে। ইতোমধ্যে থ্রি-কোয়ালিফিকেশন দূরত্র সম্পন্ন করে ব্রীজ নির্মাণ কার্যক্রম প্রক্রিয়াধীন। জাতীয় দিবস সমূহ উদযাপনসহ রক্ষণাবেক্ষণ খাতে বাজেটে পর্যাপ্ত বরাদ্দ রাখা আছে। 


ডেঙ্গু ও চিকুনগুনিয়া মোকাবেলায় বাড়ী-ঘর ও আঙ্গিনা পরিষ্কার পরিচ্ছন্ন রাখার পাশাপাশি কোথাও যেন পানি জমে এডিস মশার বংশ বিস্তার ঘটতে না পারে সে বিষয়ে নগরবাসীকে সজাগ ও সতর্ক থাকার আহবান জানান মেয়র আইভী। 


বাজেট ঘোষণা অনুষ্ঠানে মেয়র আইভী সকল শ্রেণী পেশার মানুষ উপস্থিত থেকে তাদের মূল্যবান মতামত ও পরামর্শ প্রদান করায় সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।


এ সময় তিনি সকল কাজে নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করেন এবং একটি পরিবেশ বান্ধব, পরিচ্ছন্ন, স্বাস্থ্য, নিরাপদ এবং দারিদ্র মুক্ত পরিকল্পিত নগর গঠনে সময়মত হোল্ডিং কর পরিশোধ করে নগরীর উন্নয়ন কার্যক্রমে ভূমিকা রাখার জন্য বিশেষভাবে অনুরোধ করেন।


উল্লেখ্য, গত ২০২২-২০২৩ অর্থ বছরে ৫৮৮ কোটি ৬৯ লাখ ১০ হাজার ৬৩৮ টাকার বাজেট ঘোষণা করেছিল নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের।