নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

০২ আগস্ট ২০২১

নারায়ণগঞ্জে গরুর বাহারি সব নাম নজর কাড়ছে ক্রেতাদের

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:২২:২০, ১৮ জুলাই ২০২১

নারায়ণগঞ্জে গরুর বাহারি সব নাম নজর কাড়ছে ক্রেতাদের

নারায়ণগঞ্জের বিভিন্ন হটে বাহারী নামের গরু নজর কাড়ছে ক্রেতাদের। কোরবানিতে নানা জাতের গরুর চাহিদার সঙ্গে বাহারি সব নাম আলোচিত হচ্ছে হাটে আসা ক্রেতাদের মধ্যে। আর এই নজর কাড়তে ও আলোচনায় রাখতে বেপারীরা গরুর নাম দেন রাজকীয় এবং ঐতিহ্যবাহী বা প্রভাবশালী পরিবারের নামকরণে। যেমন- রাজা, বাদশা, জমিদার, বাহাদুর, রাজা বাবু এমন অনেক নাম কোরবানির পশুর হাটে গরুর নাম দেখা যায়। এবারই প্রথম বিশ্ব সেরা দুই ফুটবল তারকার নামকরণেও দুটি গরুর নামা রাখা হয়েছে ‘মেসি ও নেইমার’। নারায়ণগঞ্জে বিভিন্ন হাটে গরুর এমন নাম পাওয়ার গেছে।


এরমধ্যে ফতুল্লা হাটে উঠেছে বাহাদুর ও জমিদার নামে দু’টি গরু। এরমধ্যে বাহাদুরের ওজন ১ হাজার ১১ কেজি ও জমিদারের ওজন ৮০৫ কেজি। হলিস্টিয়ান ফ্রিজিয়ান জাতের গরু বাহাদুরের দাম হাঁকা হয়েছে ৮ লাখ টাকা। আর ফ্রিজিয়ান জাতের গরু জমিদারের দাম ৬ লাখ টাকা। ফতুল্লার এনায়েতনগর ইউনিয়নের নবীনগরে তারা স্পিনিং মিলের ভেতর ‘রেঞ্জার্স র‌্যাঞ্চ’ খামারে লালন-পালন করা এই দু’টি গরু ইতিমধ্যে ক্রেতাদের নজর কেড়েছে।


এছাড়া এবারই প্রথম বিশ্ব সেরা ফুটবল তারকার নামেও নামকরণ করা হয়েছে গরুর নাম। আর্জেন্টিনার প্রাণ ‘মেসি’ ও ব্রাজিলের ‘নেইমার’ এর নামে দুটি গরুর নাম পাওয়া গেছে সিদ্ধিরগঞ্জের হীরাঝিল আবাসিক এলাকায় এগ্রো ফার্মে। ১৪ মন ওজনের মেসি’ নামের ষাঁড়টির দাম হাঁকানো হচ্ছে ৫ লাখ টাকা। ‘নেইমার’ নামের ১১ মণ ওজনের গরুটির দাম হাঁকা হচ্ছে ৩ লাখ টাকা। 


বন্দরের ফরাজিকান্দা পশুর হাটে উঠেছে ‘রাজা বাবু’ নামে একটি ষাড় গরু। যার দাম হাকানো হয়েছে ২২ রাখ টাকা। সিরাজগঞ্জের শাহজাদপুরের রহিম বেপারী তার খামারের গরুটি উৎপাদন করেছেন।


রেঞ্জার্স র‌্যাঞ্চ খামারের এইচ আর এডমিন মো. মতলুবের রহমান জানান, তার খামারে সবচেয়ে বড় বাহাদুর ও জমিদার নামের গরু ছাড়াও সবচেয়ে ছোট গরুটির ওজন ৩৮০ কেজি। যার মূল্য ১ লাখ ৯০ হাজার টাকা। এ ছাড়াও খামারের রয়েছে ক্রস, শাহীওয়াল ও ভুটানিসহ বিভিন্ন প্রজাতির গরু। এই খামারের ভুটানি প্রজাতির ছোট গরু ভুট্টির বেশ চাহিদা রয়েছে। ছোট এই গরুটির ওজন ১৭০ কেজি।


তিনি বলেন, প্রাকৃতিক উপায়ে অর্গানিক খাদ্য দিয়ে কোরবানির জন্য তৈরি করা হয়েছে ২৭টি বিভিন্ন প্রজাতির গরু। খৈল, ভুষি, খড় ও নিজস্ব জমিতে উৎপাদিত ঘাসসহ স্বাস্থ্যসম্মত খাবার খাওয়ানো হয়েছে গরুগুলোকে। এখানে থাকা ক্রস, শাহীওয়াল ও ভুটানিসহ বিভিন্ন প্রজাতির গরুগুলো কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা থেকে সংগ্রহ করা হয়েছে বলে তিনি জানান।

সম্পর্কিত বিষয়: