নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

১৫ এপ্রিল ২০২৪

নারায়ণগঞ্জে ব্যাপক দর্শক উপস্থিতিতে অনুষ্ঠিত হল বাঙলা মূকাভিনয় উৎসব

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২২:৩৯, ৯ সেপ্টেম্বর ২০২৩

নারায়ণগঞ্জে ব্যাপক দর্শক উপস্থিতিতে অনুষ্ঠিত হল বাঙলা মূকাভিনয় উৎসব

বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের আয়োজনে "মূক ভাষায় বাঙলার সংস্কৃতি" শিরোনামে অনুষ্ঠিত হল বাঙলা মূকাভিনয় উৎসব। শনিবার (৯ সেপ্টেম্বর) সন্ধা ৭টায় চাষাড়া কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে অনুষ্ঠিত হল বাঙলা মূকাভিনয় উৎসব।

সাংস্কৃতিক সংগঠক ধীমান সাহা জুয়েলের সঞ্চালনায়  উৎসবে উদ্বোধনী আলোচনা সভায় সভাপতিত্ব করেন সুদূর আমেরিকা থেকে স্কাইপিতে যুক্ত হয়ে মাইম আইকন কাজী মশহুরুল হুদা এবং স্বাগত বক্তব্য প্রদান করেন গবেষণা কেন্দ্রের পরিচালক ও সম্পাদক রিজোয়ান রাজন।

অতিথি হিসাবে বক্তব্য প্রদান করেন প্রবীণ সংস্কৃতিজন রথীন চক্রবর্তী, আলোকিতজন রফিউর রাব্বি চারণ সংস্কৃতিক কেন্দ্রের সভাপতি নিখিল দাস, এবং নাট্যগবেষক মো. কামরুল হাসান, এই আয়োজনে নারায়ণগঞ্জ শ্রুতি সাংস্কৃতিক একাডেমির বৃক্ষলিপি ও রূপকথার দেশ, মাইম ফেইসের এডিকশন, মুন্সিগঞ্জ থিয়েটার সার্কেলের ফর মাই সেলফ, ঢাকার মনন মাইম থিয়েটারের হাঙরি এবং চট্টগ্রামের প্যান্টোমাইম মুভমেন্টের নদী, মাছ ও একজন হরিশংকর।

বাঙলা মূকাভিনয় গবেষনা কেন্দ্র বাংলাদেশের মূকাভিনয়  রীতি নির্মাণ, চর্চা, গবেষণা এবং শিল্পটিকে প্রান্তিক পর্যায়ে পৌঁছে দেওয়ার লক্ষ্যে দেশব্যাপী উদ্যোগ নিয়েছে এবং তা বাস্তবায়নে কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় দেশব্যাপী বিভাগ/জেলায় বাঙলা মূকাভিনয় উৎসবের আয়োজন চলেছে। নারায়ণগঞ্জ জেলা উৎসবে সহযোগিতা করছে শ্রুতি সাংস্কৃতিক একাডেমি এবং পৃষ্ঠপোষকতা করছে বাংলাদেশী আমেরিকান সোসাইটি, লসএঞ্জেলেস।
 

সম্পর্কিত বিষয়: