নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

৩০ জানুয়ারি ২০২৩

দল নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করতে হবে : কমরেড ফিরোজ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৯:২৭, ২৫ নভেম্বর ২০২২

দল নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করতে হবে : কমরেড ফিরোজ

মহান রুশ সমাজতান্ত্রিক বিপ্লব বার্ষিকী ও বাসদের ৪২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে বিকাল ৩ টায় চাষাড়াস্থ কেন্দ্রীয় শহিদ মিনারে জনসভা অনুষ্ঠিত হয়। 


বাসদের জেলা আহবায়ক নিখিল দাসের সভাপতিত্বে জনসভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সংগ্রামী সাধারণ সম্পাদক ও বাম জোটের কেন্দ্রীয় শীর্ষ নেতা কমরেড বজলুর রশিদ ফিরোজ, আরো বক্তব্য রাখেন নাসিক ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, বাসদ নারায়ণগঞ্জ জেলার সদস্য সচিব  আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট জেলার সভাপতি সেলিম মাহমুদ, সোনারগাঁ উপজেলার বাসদ সমন্বয়ক বেলায়েত হোসেন, বাসদ ফতুল্লা থানার আহ্বায়ক এম.এ মিল্টন, রি-রোলিং স্টীল মিলস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক এসএম কাদির।


কমরেড বজলুর রশীদ ফিরোজ বলেন, ১৯১৭ সালের ৭ নভেম্বর মহামতি লেনিনের নেতৃত্বে রাশিয়ার শোষক শ্রেণিকে উচ্ছেদ করে শ্রমিক শ্রেণি রাষ্ট্র ক্ষমতা দখল করে সমাজতান্ত্রিক রাষ্ট্র নির্মাণ করে। মানব কল্যাণের এমন কোন অভিমুখ ছিল না যেদিকে সমাজতান্ত্রিক সমাজব্যবস্থা নিত্য নতুন অর্জনের স্বাক্ষর রাখেনি।

 

১৯৮০ সালের এই দিনে বাসদের জন্মলাভের পর থেকে দেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন, সামরিক-বেসামরিক স্বৈরশাসন ও সাম্প্রদায়িকতা বিরোধী সংগ্রাম, শ্রমিক-কৃষক, ছাত্র-ছাত্রী- শিশুসহ সমাজের বিভিন্ন অংশের মানুষের ন্যায়সঙ্গত দাবি আদায়ে সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের মৌল চেতনা শোষণমুক্ত সমাজতান্ত্রিক সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার সংগ্রামে সক্রিয় ভূমিকা রেখে আসছে।


কমরেড ফিরোজ আরও বলেন, দুর্নীতি,লুটপাট, অনিয়ম এবং সরকারের গণবিরোধী পদক্ষেপে দেশ আজ ভয়াবহ সংকটে নিমজ্জিত। চরম ফ্যাসিবাদী শাসনে গণতন্ত্র আজ নির্বাসিত। নির্বাচন কমিশন, দুদকসহ সকল সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো দলীয় প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়েছে।

 

বিরোধী মত-পথ দমনে সংবিধান পরিপন্থি ডিজিটাল নিরাপত্তা আইনের নামে কালো আইন জারি করেছে। চাল, তেল, ডালসহ নিত্যপণ্যের দাম ব্যাপক ভাবে বেড়েছে। খাবার কিনতেই হিমশিম অবস্থা ৬৮% মানুষের। বাজার সিন্ডিকেট ভাঙ্গতে সরকার সম্পূর্ণ ব্যর্থ। জ্বালানী তেল, ইউরিয়া সার ও বিদ্যুতের দাম বাড়িয়ে সরকার জনগনের দূর্ভোগ আরো বাড়িয়ে দিয়েছে।


কমরেড ফিরোজ আরও বলেন, বর্তমান আওয়ামী সরকার ২০১৪ সালে ভোটারবিহীন ও ২০১৮ সালে আগের রাতে ভোট চুরি করে ক্ষমতায় আস্তে ইভিএমকে হাতিয়ার করার চেষ্টা করছে। দলীয় সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হবে না, এটা আজ প্রমাণিত। ফলে দল নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করতে হবে।


অন্যান্য নেতৃবৃন্দ বলেন, জাতীয় ন্যূনতম মজুরী আইন, গার্মেন্টসে ন্যূনতম মজুরী ২৪ হাজার টাকা নির্ধারণ, পাস রেট বৃদ্ধি, গণতান্ত্রিক শ্রম আইন ও বিধিমালা প্রণয়ন, শ্রমজীবীদের রেশন দেয়ার দাবি জানান। এছাড়া ব্যাটারিচালিত রিকশা ভ্যান ও ইজিবাইকের নিবন্ধন, রুট পারমিট এবং লাইসেন্স প্রদানের দাবি জানান।


সভাপতির বক্তব্যে নিখিল দাস বলেন, গ্যাস সমস্যার কারণে নারায়ণগঞ্জে বাসা-বাড়ীতে ব্যাপক দুর্ভোগ ও কারখানায় উৎপাদন ব্যাহত হচ্ছে। শীতলক্ষ্যা ও বুড়িগঙ্গাঁ দূষণের শিকার। যানজটে নাকাল নগরবাসী। খুন, মাদক যেন এ জেলার নিত্য সহচর। শিক্ষা ও স্বাস্থ্য খাতে চলছে রমরমা ব্যবসা। বার বার দাবি জানালেও এখনো পাবলিক বিশ্ববিদ্যালয় তৈরী হয়নি। রাজউক, রেলওয়ে, বিআইডাব্লিউটিএসহ বিভিন্ন সরকারি সংস্থার জায়গা বিক্রি ও দখল হচ্ছে।

 

সাম্প্রতিক সময় নারায়ণগঞ্জের রেলওয়ের ভূমিতে তথাকথিত কল্যাণ ট্রাস্ট এর নামে মার্কেট নির্মাণ হচ্ছে। এটি বন্ধ করে, নারায়ণগঞ্জবাসীর কল্যাণে ব্যবহার করা দরকার। জনসভার শুরুতে চারণ সাংস্কৃতিক কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা শাখা গণসংগীত পরিবেশন করেন।