নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বৃহস্পতিবার,

০৯ মে ২০২৪

ঘোষণার অপেক্ষায় স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি : শীর্ষ দুই পদেই থাকছে চমক

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৮:৩৬, ২৩ আগস্ট ২০২৩

ঘোষণার অপেক্ষায় স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি : শীর্ষ দুই পদেই থাকছে চমক

বর্তমান সরকারের পদত্যাগ এবং বর্তমান নির্বাচন কমিশন বাতিল ও নির্দলীয় সরকারের অধীনে আগামী জাতীয় নির্বাচনের এক দফা দাবির আন্দোলন সংগ্রামকে বেগমান করতে মেয়াদোত্তীর্ণ নারায়ণগঞ্জ জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের কমিটি ভেঙে যেকোনো মুহূর্তে ঘোষণা আসছে নতুন কমিটির। তবে শীর্ষ দুই পদেই থাকছে নতুন চমক। এখন শুধুমাত্র ঘোষণার অপেক্ষায় নতুন এ কমিটি ।


এদিকে জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটিতে আসছেন নতুন অনেকেই। আসছেন সাংগঠনিকভাবে সুপরিচিত ও ইমেজধারী নেতাদের পাশাপাশি সাবেক ছাত্রনেতাদের কেউ কেউ। বিগত দিনের রাজপথের আন্দোলন সংগ্রামে রাজনীতিতে সক্রিয় ছিলেন এমন নেতাদেরও মূল্যায়ন করা হচ্ছে এ কমিটিতে।


কেন্দ্রীয় একটি বিশ্বস্ত সূত্র জানায়, নারায়ণগঞ্জ জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটির সবকিছু ঠিকঠাক। দুটি কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একাধিক প্রার্থী থাকলেও বিগত সময় রাজপথে আন্দোলনে সংগ্রামে যারা ভূমিকায় রেখেছেন তাদের হাতেই তুলে দেয়া হচ্ছে কমিটির গুরু দায়িত্ব। কারো সুপারিশও নয় যোগ্যতার ভিত্তিতে গঠন করা হচ্ছে কমিটি।


ইতিমধ্যে কেন্দ্রীয়ভাবে জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের সম্ভাব্য প্রার্থীদের যাচাই-বাচাই করা শেষ। কমিটিও প্রস্তুত করা হয়ে গেছে। এখন শুধুমাত্র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের গ্রীন সিগন্যালের অপেক্ষায়। ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাছ থেকে গ্রীন সিগন্যাল পেলেই কমিটি ঘোষণা করা হবে। তবে জেলা ও মহানগরের শীর্ষ দুটি পদেই থাকছে নতুন চমক এমনটাই জানাগেছে।


এদিকে অতীতের সব ব্যর্থতা মুছে রাজপথে ঘুরে দাঁড়াতে চায় নারায়ণগঞ্জ জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দল । রাজপথে নেতাকর্মীদের চাঙা রাখতে হলে নেতাদেরই অগ্রণী ভূমিকা রাখতে হবে। এর জন্য সাংগঠনিক দিকসহ সবকিছু বিবেচনা করে রাজপথের আন্দোলন সংগ্রামের সাহসী, ত্যাগী ও পরীক্ষিত নেতা এবং সাবেক জনপ্রিয় ছাত্রনেতা ও তরুণ নেতৃত্বের হাতে দেয়া হচ্ছে গুরু দায়িত্ব। 


আর সবকিছু ঠিকঠাক চলতি মাসের যেকোনো দিন নারায়ণগঞ্জ জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি ঘোষণা আসতে পারে বলে জানান কেন্দ্রীয় দায়িত্বশীল নেতারা।


নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি বা আহবায়ক পদে কেন্দ্রের তালিকায় শীর্ষে আছেন বর্তমান কমিটির সাধারণ সম্পাদক মাহাবুব রহমান।জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি পদে কেন্দ্রীয় কমিটির চোখে সাবেক এই ছাত্রনেতা রয়েছেন শীর্ষে।

 

জেলা স্বেচ্ছাসেবক দলের বর্তমান কমিটির দায়িত্ব পাওয়ার পর থেকেই নেতাকর্মীদের নিয়ে রাজপথে সফলভাবে কর্মসূচি পালন করেই চলেছে তিনি । এক সময়ে রাজপথ কাঁপানো এই ছাত্রনেতা মাহাবুব রহমানের পুরো জেলা জুড়েই রয়েছে বিশাল কর্মী বাহিনী।

 

বিএনপির ঘোষিত এক দফা কর্মসূচি থেকে শুরু করে বিগত সময়ের রাজপথের আন্দোলন সংগ্রামে নারায়ণগঞ্জের রাজপথের পাশাপাশি ঢাকার রাজপথেও রেখেছে গুরুত্বপূর্ণ ভূমিকা। প্রতিটি কর্মসূচিতে স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীদের নিয়ে সামনে থেকে দিয়েছেন নেতৃত্ব।

 

ফলে আগামী দিনে বিএনপির এক দফা কর্মসূচি বাস্তবায়নের জন্য জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতির মতো দায়িত্বশীল পদে মাহাবুব রহমানকে দেখতে চায় তৃনমুল।


এছাড়াও শীর্ষ পদে আলোচনায় রয়েছে জেলা স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শাহ্ আলম ভুঁইয়া, সাংগঠনিক সম্পাদক সালাউদ্দিন সালু ও রূপগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক রফিকুল ইসলাম রফিক, ফতুল্লা থানা কমিটির সদস্য সচিব রাসেল মাহমুদ, সোনারগাঁও থানা কমিটির সদস্য সচিব নাসির উদ্দিন, সাবেক ছাত্রনেতা জেলা ছাত্রদলের সাবেক সহ-সভাপতি রুবেল হোসাইন।


অন্যদিকে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটিতে শীর্ষ পদে আলোচনায় আছেন মহানগর মহানগর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক শাখাওয়াত ইসলাম রানা ও মহানগর ছাত্রদলের সদ্য সাবেক সাধারণ সম্পাদক মমিনুর রহমান বাবু।


বিগত সময়ের রাজপথের আন্দোলনে শাখাওয়াত ইসলাম রানা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বর্তমানে তিনি স্বেচ্ছাসেবক দলের প্রতিটি কর্মসূচিতে নেতাকর্মীদের নিয়ে নারায়ণগঞ্জ মহানগরের পাশাপাশি ঢাকার রাজপথে দাপুটের পালন করছেন।

 

এছাড়াও নারায়ণগঞ্জ মহানগর  বিএনপির সাথে সমন্বয় করে বিএনপি ঘোষিত প্রতিটি কর্মসূচিতে মহানগর স্বেচ্ছাসেবক নেতাকর্মীদের নিয়ে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে।


আর মহানগর ছাত্রদলের সদ্য সাবেক সাধারণ সম্পাদক মমিনুর রহমান বাবু সফল ভাবে মহানগর ছাত্রদলের রাজনীতি করে রয়েছেন আলোচনার শীর্ষে। বাবু'র রয়েছে বিশাল কর্মী বাহিনী। প্রতিটি কর্মসূচিতে নেতাকর্মীদের নিয়ে রাজপথে ঝাঁপিয়ে পড়ে।

 

মহানগর স্বেচ্ছাসেবক দলকে একটি শক্তিশালী ও সুসংগঠিত সংগঠন হিসেবে গড়ে তুলতে এবং আগামী দিনের বিএনপির এক দফা দাবিতে রাজপথে আন্দোলন সংগ্রামের জন্য বাবুকে দায়িত্বশীল পদে দেখতে নেতাকর্মীরা।


এছাড়াও আরও রয়েছেন নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউর রহমান জিয়া, সাংগঠনিক সম্পাদক অহিদুজ্জামান ছক্কু, মহানগর স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি কামাল উদ্দিন জনি ও মহানগর ছাত্রদলের সাবেক সহ-সভাপতি ও স্বেচ্ছাসেবক দল হামিদুর রহমান সুমন আলোচনায় রয়েছেন। তাদের জন্য কেন্দ্রীয় ও নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি’র শীর্ষ নেতৃবৃন্দের সুপারিশ রয়েছে।