নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বুধবার,

১০ আগস্ট ২০২২

বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের জানার সুযোগ খুবই কম পেয়েছি : এসপি জায়েদুল আলম

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২১:৪৪, ১০ জানুয়ারি ২০২২

বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের জানার সুযোগ খুবই কম পেয়েছি : এসপি জায়েদুল আলম

নারায়ণগঞ্জ পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম বলেছেন, আমরা বাঙালি জাতি বঙ্গবুন্ধ ও মুক্তিযোদ্ধাদের জানার সুযোগ খুবই কম পেয়েছি। এটা আমাদের জন্য খুবই র্দুভাগ্যজনক। যদিও স্বাধীনতা ৫০ বছর পেরিয়ে গেছে। এই মুক্তিযুদ্ধের স্মৃতি সংগ্রহ অনেক আগেই হওয়া উচিত ছিলো। এটাও দুর্ভাগ্য। 


অনেক দিন পর হলেও নারায়ণগঞ্জ জেলায় মুক্তিযুদ্ধাদের কথা বইটি উন্মোচন হয়েছে। আমরা দেখি বিভিন্ন দেশের জাতির, বিভিন্ন ঐতিহ্য সর্ম্পকে জানি, আমরা রোম সাম্রাজ্য, অটোমের সাম্রাাজ্য জানি বিভিন্ন যুগের ইতিহাস খুঁজার চেষ্টা করি কিন্তু আমাদের বাঙালি জাতি ইতিহাস, ঐতিহ্য সর্ম্পকে খুবই কম জানি। আমাদের কোনো ডুকমেন্টশন ( তথ্য ) নাই। মুক্তিযোদ্ধা ৫০ বছর পর এই ডুকেমন্টশন হয়ে গেলো আগামী ১শ থেকে ২শ বছর হাজার বছর পরও নারায়ণগঞ্জের এই মুক্তিযোদ্ধা বই কথা বলবে। 


সোমবার (১০ জানুয়ারি) বিকালে জেলা প্রশাসকের সম্মেল কক্ষে নারায়ণগঞ্জ জেলা শতাধীক বীর মুক্তিযোদ্ধা, মহান মুক্তিযুদ্ধকালীন স্মৃতি সংকলন মুক্তিযুদ্ধের স্মৃতিকথা মোড়ক উন্মোচনের অনুষ্ঠানে  তিনি তার বক্তব্যে এসব কথা বলেন।


তিনি আরো বলেন, এই কারণে প্রকাশনাটি যেনো সকল সরকারি বেসরকারি স্কুল কলেজ, মাদ্রাসা, লাইব্রেরী শিক্ষা প্রতিষ্ঠানে এমনিক ধর্মীও প্রতিষ্ঠানে সরক্ষণ করার ব্যবস্থা করা হয়। আজকে আমরা যারা আছি একটা সময় আমরা থাকবো না কোথাও যদি এই একটি বই সংরক্ষণ করা থাকে তাহলে আজকের দিনের কথা স্মরণ করে দিবে।


আপনাদের (মুক্তিযোদ্ধাদের) ত্যাগের বিনিময় আমরা এই দেশ পেয়েছি আপনাদের ঋণ শোধ করবার না। আমরা ছোট ছোট কাজের মাধ্যমেতা চেষ্টা করি। 


এ সময় উপস্থিত ছিলেন- উপপরিচালক (উপসচিব) স্থানীয় সকার ফাতেমা তুল জান্নাত, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শামীম বেপারী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোসাম্মৎ রহিমা আক্তার। 


এছাড়াও মুক্তিযোদ্ধাদের মধ্যে উপস্থিত ছিলেন বীরমুক্তিযুদ্ধা শাহাজাহান ভুঁইয়া, এড. নুরুল হুদা, রমিজ উদ্দিন, মো জসিম উদ্দিন, নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. সৈয়দ মশিউর রহমান শাহিন প্রমুখ।