নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

৩০ জানুয়ারি ২০২৩

 ঢাকা ক্যাটেল এক্সপো ২০২৩’র লোগো উন্মোচন 

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:২০:২৩, ২৭ নভেম্বর ২০২২

 ঢাকা ক্যাটেল এক্সপো ২০২৩’র লোগো উন্মোচন 

বাংলাদেশ যুব ও ক্রীড়া মন্ত্রণালয এবং প্রস্তাবিত বাংলাদেশ ক্যাটেল ফারমার্স এসোসিয়েশন (BCFA) যৌথ উদ্যোগে যুবসমাজ ও শিক্ষিত যুবকদের উন্নয়নের লক্ষ্যে গরু হৃষ্টপুষ্টকরন সারাদেশের খামারীদের উৎসাহিত করা ও দেশের মাংসজাত শিল্প উন্নয়নের লক্ষে “ঢাকা ক্যাটেল এক্সপো ২০২৩ মেলা আয়োজন উপলক্ষে লোগোর উন্মোচন করেন বাংলাদেশ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। 

 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, ইতিমধ্যে বাংলাদেশে মাংসে স্বয়ংসম্পূর্ণ। যুব ও ক্রীড়া এবং যুব উন্নয়ন অধিদপ্তর দীর্ঘদিন ধরে যুব উদ্যোক্তা এবং আত্ম কর্মসংস্থানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে তা বড় একটি সফলতার অর্জন। অন্যদের বস না বলে নিজেই নিজেদের বস হবে আরো অন্যদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে এমন একটি উদ্দেশ্যকে সামনে রেখে মাননীয় প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছে। 

 

এ পর্যন্ত ৬৭ লক্ষ যুবকদেরকে ট্রেনিং দেয়া হয়েছে তার মধ্যে ৫০% যুবকরা কর্মসংস্থানের সুযোগ পেয়েছে। ৮৩ বিষয় নিয়ে ট্রেনিং দেয়া হয় তার মধ্যে উল্লেখযোগ্য প্রাণিসম্পদ এবং কম্পিউটার রয়েছে।

 

শনিবার (২৬ নভেম্বর) রাতে রাজধানীর মোহাম্মদপুর ভেড়িবাধ এলাকায় আল মদিনা ক্যাটল ফার্ম প্রাঙ্গনে জমকালো আয়োজনের মধ্য দিয়ে শত শত খামারিদের উপস্থিতিতে কেক কেটে এর লোগোর  উন্মোচন করা হয়।

 

ডেইরিসান প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাসুদুল ইসলাম জিসানের সভাপতিতে বক্তব্য রাখেন, যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশাসন পরিচালক মোঃ আব্দুল হামিদ খান, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ লিয়াকত আলী, আল মদিনা ক্যাটেল ফার্মের ব্যবস্থাপনা পরিচালক রমজান আলী ড্যানি এবং আর কে এগ্রো ফার্ম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচাল কামরান আহমেদ রাসিব সহ অনেকেই।


মন্ত্রী আরও বলেন, ক্যাটেল সেক্টরে যুবকদের আরও বেশি উৎসাহিত করতে পারলে নিজেদের দেশে উন্নত জাতের গরু প্রজনন করা সম্ভব। দেশের মাংস চাহিদা পূরণ করে বিদেশেও রপ্তানি করা সম্ভব সেই লক্ষ্য কে সামনে রেখে কাজ করা হচ্ছে এবং ক্যাটেল এক্সপো এবং বাংলাদেশ ক্যাটেল ফার্মার অ্যাসোসিয়েশনে মাধ্যমে এটি একটি নব দিগন্তের সূচনা হবে বলে তিনি মনে করেন।

 

লোগো উদ্বোধনী অনুষ্ঠান শেষে অনুষ্ঠিত হয় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

আগামী ৬ এবং ৭ জানুয়ারি ২০২৩ তারিখ আগারগাও পুরাতন বাণিজ্য মেলার মাঠে দুই দিন ব্যাপী “ঢাকা ক্যাটল এক্সপো ২০২৩” অনুষ্ঠিত হবে।

মেলায় ১৫০ টি গরু প্রদর্শনি প্যাভিলিওন থাকবে যাতে ঢাকা বিভাগের ১৫০ জন খামারী অংশগ্রহন করতে পারবে এবং প্রায় ৬০০ টি গরু, ছাগল, মহিষ, দুম্বা ও ভেড়া প্রদর্শিত হবে। তাছাড়া থাকবে ৩০ টি স্টল এতে অংশগ্রহন করবে খামার সংশ্লিষ্ট এগ্রো টুলস কোম্পানি, ঔষধ কোম্পানি, গো-খাদ্যের কোম্পানি ইত্যাদি। আরোও থাকবে মেলার অতিথিদের জন্য ফুড কোর্ট এবং বাচ্চাদের খেলার যায়গা। 

 

তাছাড়া মেলায় সেমিনার হলের ব্যবস্থা থাকবে যেখানে খামারিদের বিভিন্ন বিষয়ে ওয়ার্কসপ এবং ট্রেনিং এর ব্যবস্থা করা হবে যুব উদ্যোক্তাদের খামার করায়  উৎসাহিত করার লক্ষে।
 

সম্পর্কিত বিষয়: