নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বুধবার,

২৯ সেপ্টেম্বর ২০২১

নগরীর মন্ডলপাড়ায় কবে শেষ হবে ভোগান্তি ?

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:২০:৫৮, ২৫ আগস্ট ২০২১

নগরীর মন্ডলপাড়ায় কবে শেষ হবে ভোগান্তি ?

নগরীর মন্ডলপাড়ায় চলছে বাবুরাইল খালের নির্মাণ কাজ। সেখানে সড়ক কেটে  খাল পুনরুদ্ধার প্রকল্পের কার্যক্রম চলমান থাকায় বিকল্প পথ তৈরী করা হয়েছে। কিন্তু সরু সড়কে খানাখন্দ যেন মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দাড়িয়েছে। খানাখন্দে প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। তাছাড়া ধীরগতিতে কাজ চলায় নিত্য দিনের যানজট ভোগান্তি বাড়াচ্ছে নগরবাসীর। এখানেই শেষ নয়, এই পয়েন্ট দিয়ে আসা যাওয়া করে দেশের অন্যতম পাইকারী বাজার নিতাইগঞ্জে শত পরিবহন। ঘন্টার পর ঘন্টা আটকে থাকতে হচ্ছে পরিবহনগুলোকে। ফলে বিপাকে পড়ছে পথচারী ও যাত্রী সাধারণ। কিন্তু কবে এই ভোগান্তি থেকে নিস্তার পাবে নগরবাসী, এমন প্রশ্ন সচেতন নাগরিকদের।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সূত্রমতে, ২০১৮ সালের ১৯ জুলাই বাবুরাইল খাল পুনরুদ্ধারসহ প্রাকৃতিক সৌন্দর্য ও শোভাবর্ধন ও আলোকিতকরণ শীর্ষক প্রকল্পের কার্যক্রম শুরু হয়। এ প্রকল্পের ধারাবাহিকতায় গত বছরের জুন মাসে বঙ্গবন্ধু সড়ক কেটে প্রকল্পের এ অংশের কার্যক্রম শুরু হয়। প্রায় ১৪ মাস পরেও সড়কের অংশের অনেকাংশ কাজ এখনো অবশিষ্ট রয়েছে। প্রকল্পের কার্যক্রম সম্পাদনে আরো ৬ মাস প্রয়োজন বলে জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 


সরেজমিনে দেখা যায়, নিতাইগঞ্জের পণ্য সরবরাহকারী অসংখ্যক যানবাহন চলাচল করছে এ পথে। কাঁচা সড়কে ভারী যানবাহন চলাচলে সৃষ্টি হয়েছে ছোট-বড় অনেক খানাখন্দের । নিতাইগঞ্জে শতাধিক ট্রাকে নিয়মিত পণ্যের লোড-আনলোড হচ্ছে। এসব যানবাহন বঙ্গবন্ধু সড়ক হয়ে দেশের বিভিন্ন অঞ্চলে চলাচল করে। সড়ক কাটা হওয়ায় সড়কের পাশ দিয়ে সরু পথে চলে এসব যানবাহন। সৃষ্টি হয় ব্যাপক যানজটের। হাসপাতাল ও ফায়ারসার্ভিসের গাড়ি যানজটে পড়ে মাত্রাতিরিক্তি ভোগান্তিতে রয়েছেন বলে অভিযোগ করেন এলাকাবাসী।


ভোগান্তির শিকার একাধিক ভুক্তভোগীর সাথে কথা বলে জানা যায়,স্বল্প দুরুত্বের সড়কে দিনব্যাপী যানজট তৈরী হয়। নিতাইগঞ্জের আসিফ ক্ষোভের সাথে বলেন, মাসের পর মাস যাচ্ছে রাস্তাটি চলাচলের অনুপযোগী হলেও কোনো নজর নেই কারো। তার পাশে থাকা ব্যবসায়ী শহীদ, মনির সহ অনেকে বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ সড়ক। শত শত যানবাহন ও হাজারো মানুষের চলাচলের প্রধান সড়ক এটি। তারা আরো জানান, সড়কটি বেহাল হওয়ায় মালামাল আনতে হিমশিম খেতে হচ্ছেঅ অনেক সময় যানজটের কারণে এদিকে গাড়ি আসতে চাচ্ছে না। 


অটো চালক মহসিন বলেন, সড়কে বিভিন্ন স্থানে গর্ত সৃষ্টি হয়েছে। এ ছাড়া বৃষ্টি হলে পানি জমে থাকায় চলাচল করা ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। 
 
কাভার্ডভ্যানের চালক মোহাম্মদ আলম বলেন, পিচঢালা সড়ক না হওয়ায় , এতো ভারী যানবাহনে রাস্তা ভেঙ্গে গেছে। এইসব গর্তে গাড়ি আটকায় যায়। এই কারণে যাতায়াতে এতো সময় লাগে। যানজট বেশি এই কারণেই হয়। 
 
নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আজগর হোসেন বাবুরাইল খাল প্রকল্পের বিষয়ে বলেন, বৃষ্টি সহ নানা প্রতিবন্ধকতার কারণে বঙ্গবন্ধু সড়কের মন্ডলপাড়া পুলের অংশে কার্পেটিং এর কাজ শুরু করা যাচ্ছে না। যানজটের পরিমাণ হ্রাস করার জন্য আমরা ব্যবস্থা গ্রহণ করেছি। যতদ্রুত সম্ভব সড়কের কাজ সম্পূর্ন হলে যাত্রীদের ভোগান্তি হ্রাস পাবে।