নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০২ অক্টোবর ২০২২

পরিশোধের দাবিতে এ্যাপোলো ইস্পাত কারখানা শ্রমিকদের বিক্ষোভ

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:১৮:৩৭, ১৮ সেপ্টেম্বর ২০২২

পরিশোধের দাবিতে এ্যাপোলো ইস্পাত কারখানা শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতন ভাতাসহ আইনানুগ পাঁচ কোটি টাকা পাওনা পরিশোধের দাবিতে নারায়ণগঞ্জে বিক্ষোভ সমাবেশ করেছে একটি ইস্পাত কারখানার শ্রমিকরা।

 

 

রবিবার সকাল দশটা থেকে দুপুর একটা পর্যন্ত নগরীর চাষাঢ়ায় শহীদ মিনার প্রাঙ্গনে এই বিক্ষোভ কর্মসূচী পালন করেন সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকার এ্যাপালো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড কারাখানার দুই শতাধিক শ্রমিক। বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র ও গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ শ্রমিকদের দাবির প্রতি সংহতি প্রকাশ করে সমাবেশে অংশ নেন।

 

বিক্ষোভ সমাবেশে শ্রমিকরা জানান, পূর্ব নোটিশ না দিয়ে শ্রমিকদের পনেরদিনের বেতন ও দুই বছরের বকেয়া বিপুল পরিমান ওভারটাইম পরিশোধ না করে মালিকপক্ষ গত ১৬ জুলাই দুইশ’ চৌদ্দজন শ্রমিককে চাকরিচ্যুত করে কারখানা বন্ধ ঘোষণা করেন।

 

শ্রমিকদের দাবি, মালিকপক্ষ আংশিক শ্রমিকের সামান্য বেতন ভাড়া দিলেও এখনও দুইশ চৌদ্দ শ্রমিক অন্তত পাঁচ কোটি টাকা পাওনা রয়েছেন। এ অবস্থায় অর্থের অভাবে পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছেন শ্রমিকরা।

 

তাদের অভিযোগ, মালিকপক্ষ শ্রমিকদের এই টাকা আত্মসাৎ করার পাঁয়তারা করছেন এবং নানাভাবে হুমকিও দিচ্ছেন অবিলম্বে সকল পাওনা পরিশোধের দাবি জানান ভুক্তভোগি শ্রমিকরা। বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়ণগঞ্জ জেলা সাধারণ সম্পাদক।

 

এম এ শাহীন বলেন, শ্রমিকদের পাওনার ব্যাপারে জেলা কলকারখানা অধিদপ্তরে শ্রমিকরা লিখিত অভিযোগ দিলেও এর কোন প্রতিকার হচ্ছে না। আমরা শ্রম মন্ত্রনালয়ের হস্তক্ষেপ কামনা করছি। অন্যথায় সড়ক অবরোধসহ কঠোর আন্দোলনের মাধ্যমে আমরা দাবি আদায় করব। সমাবেশ শেষে শ্রমিকরা বিক্ষোভ মিছিল করে নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করেন।

সম্পর্কিত বিষয়: