নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

০৪ মার্চ ২০২৪

৫৬ লাখ ৬২ হাজার ১৯ জন শিক্ষার্থী পাচ্ছে নতুন বই

নারায়ণগঞ্জের স্কুলগুলোতে বই উৎসব, নতুন বইয়ের ঘ্রাণে মোহিত শিক্ষার্থীরা    

প্রকাশিত:০০:০৬, ২ জানুয়ারি ২০২৩

নারায়ণগঞ্জের স্কুলগুলোতে বই উৎসব, নতুন বইয়ের ঘ্রাণে মোহিত শিক্ষার্থীরা    

নারায়ণগঞ্জে নতুন বই দিয়ে নতুন বছরে শুরু হয়েছে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোর পাঠদান কার্যক্রম। ২০১৩ শিক্ষা বর্ষে জেলায় প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বিনামূল্যে ৫৬ লাখ ৬২ হাজার ১৯ জন শিক্ষার্থী পাচ্ছে নতুন বই।


বিনামূল্যে সরকারের দেয়া নতুন বই ইতিমধ্যেই পৌঁছে গেছে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব বিদ্যালয়ে। বছরের প্রথম দিন সকাল থেকেই জেলার সবগুলো প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে বই উৎসবের আয়োজন করা হয়। 


আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয় তাদের কাংখিত নতুন বই। নতুন বইয়ের ঘ্রাণে মোহিত শিক্ষার্থীরা। বছরের প্রথম দিনেই নতুন বই হাতে পেয়ে ভারি খুশি তারা। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানায় উৎফুল্ল শিক্ষার্থীরা।


রবিবার (১ জানুয়ারি) সকালে নগরীর মাসদাইর এলাকায় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বই উৎসবে যোগ  দেন নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) ও জেলা শিক্ষা কর্মকর্তাসহ শিক্ষা বিভাগের কর্মকর্তারা। শিক্ষার্থীদের হাতে নতুন বই বিতরণ করেন তারা।


এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) জানান আজিজুল হক জানান, এ বছর বইয়ের কোন সংকট নেই। সবাই নতুন বই পাবে। শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ি ইতিমধ্যে সব শিক্ষা প্রতিষ্ঠানে পর্যাপ্ত পরিমানে বই সরবরাহ করা হয়েছে। শিক্ষার্থীরা যারাই স্কুলে আসবে তাদের হাতে নতুন বই তুলে দেয়া হবে। সকল শিক্ষার্থীকে বই না দেয়া পর্যন্ত বই বিতরণ অব্যাহত থাকবে।


জেলার পাঁচটি উপজেলায় মোট ৪৫৮ টি প্রাথমিক বিদ্যালয়, ১২৭ টি মাধ্যমিক বিদ্যালয়, ৭৬ টি কিন্ডার গার্টেন, ৫৬ টি মাদ্রাসা ও ২ টি ভোকেশনাল স্কুল (কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান) রয়েছে। প্রাথমিক স্তরে শিক্ষার্থী রয়েছে ১৫ লাখ ২১ হাজার ২৯৪ জন এবং মাধ্যমিক স্তরে শিক্ষার্থী রয়েছে ৪১ লাখ ৪০ হাজার ৭২৫ জন। মোট শিক্ষার্থীর সংখ্যা ৫৬ লাখ ৬২ হাজার ১৯ জন।