নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

২৩ এপ্রিল ২০২৪

যে কারণে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের  সা: সম্পাদকের পদ হারালেন সবুজ

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:০৫:২৬, ২ জুলাই ২০২২

যে কারণে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের  সা: সম্পাদকের পদ হারালেন সবুজ

নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদকের পদ হারিয়েছেন শরীফ উদ্দিন সবুজ। এ নিয়ে নারায়ণগঞ্জের সাংবাদিক মহলে নানা আলোচনা চলছে। অনেকেই জানতে চাচ্ছেন কোন অপরাধে সবুজকে অপসারণ করা হলো। এ বিষয়ে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের কার্যকরি কমিটির একাধিক সদস্যের সাথে আলোচনা করে জানা যায়, ২০২০ সালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের নতুন ৪ জন সদস্য এর সদস্যপদ প্রদান ত্রুটিপূর্ণ হওয়ায় ক্লাবের গঠনতন্ত্র মোতাবেক বিষয়টি একই বছরের ২৫ ডিসেম্বরে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় ক্লাবের স্থায়ী সদস্যরা প্রবল আপত্তি উত্থাপন করেন। এবং ওই ৪ জনের সদস্যপদ বাতিলের দাবি জানান তারা।

 

ক্লাবের গঠনতন্ত্র মোতাবেক বার্ষিক সাধারণ সভা সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম হলেও ওই সময় ক্লাবের ভূতপূর্ব সভাপতি মাহাবুবুর রহমান মাসুম বিষয়টি পরবর্তী কার্যনির্বাহী কমিটির কাছে হস্তান্তর করেন। পরবর্তী নতুন কার্যকরি কমিটি দায়িত্ব গ্রহণের পর ত্রুটিপূর্ণ ভাবে দেওয়া ৪ জন সদস্যের সদস্যপদ স্থগিত করে বিষয়টি তদন্তের জন্য ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। এবং তদন্ত কমিটির সদস্যদের চিঠি দিয়ে তদন্ত কাজ শুরু করার জন্য সিদ্ধান্ত নেয়া হয়।  কিন্তু ক্লাবের সাধারণ সম্পাদক কার্য নির্বাহী কমিটির সিদ্ধান্তকে পাশ কাটিয়ে নিজের মনগড়া ভাবে ওই ৪ জন সদস্যকে তাদের সদস্যপদ স্থগিতের বিষয়টি জানিয়ে চিঠি প্রদান করেন।

 

চিঠিতে তিনি উল্লেখ করেন যে, তাদের সদস্যপদ ৩ মাসের জন্য স্থগিত করা হয়েছে। আদতে কার্য নির্বাহী সভায় তাদের সদস্যপদ স্থগিতের সিদ্ধান্ত হলেও কোন নির্দিষ্ট সময়ের জন্য তা করা হয়নি। কিন্তু ক্লাবের সাধারণ সম্পাদক চিঠিতে ৩ মাসের কথা উল্লেখ করেছেন। উপরন্তু ওই ৪ জনের সদস্যপদ প্রদান স্বচ্ছ হয়েছে কিনা সেটি তদন্তে গঠিত তদন্ত কমিটির সদস্যদের দীর্ঘ ১ বছরের বেশি সময় পার হলেও রহস্যজনক কারণে চিঠি প্রদান করেননি সাধারণ সম্পাদক। বরং গত ৬ জুন অনুষ্ঠিত সভায় ক্লাবের সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন সবুজ নিজেই ওই ৪ জনের সদস্য পদের বিষয়টি উত্থাপন করেন। ওই সময় তার কাছে তদন্ত কমিটির সদস্যদের চিঠি দেওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি না সূঁচক উত্তর দেন এবং চিঠি না দেওয়ার পক্ষে কোন সদুত্তর দিতে ব্যর্থ হন। যা তার দায়িত্বে অবহেলার সুস্পষ্ট প্রমাণ বহন করে। এছাড়াও কার্যকরি কমিটির আরও একাধিক সিদ্ধান্ত বাস্তবায়ন করেননি সাধারণ সম্পাদক।

 

এ অবস্থায় তার বিরুদ্ধে কার্য নির্বাহী কমিটির ৮জন সদস্য অনাস্থা প্রস্তাব আনেন। এবং বিষয়টি নিষ্পত্তি করার জন্য আগামী কার্য নির্বাহী সভায় ‘ক্লাব সম্পাদকের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের উপর আলোচনা’-এই বিষয়টিকে এজেন্ডা আকারে উপস্থাপনের জন্য প্রেসক্লাবের সভাপতি বরাবর লিখিতভাবে অনুরোধ জানানো হয়। আবেদনে স্বাক্ষর করেন, ক্লাবের সহ-সভাপতি রফিকুল ইসলাম জীবন, কোষাধ্যাক্ষ আবু সাউদ মাসুদ, যুগ্ম সম্পাদক আহসান সাদিক,স্পোটর্স ও কালচারাল আনিসুর রহমান জুয়েল, কার্যকরী সদস্য , আরিফ আলম দীপু, একে এম মাহফুজুর রহমান, বিল্লালহোসেন রবিন, মো: লুৎফর রহমান কাকন।

আরও পড়ুন:নারায়ণগঞ্জ প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাওন


এরপ্রেক্ষিতে ৩০ জুন প্রেসক্লাবের জরুরী সভা ডাকা হয়। পরে ৩০ জুন বৃহস্পতিবার দুপুরে প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত কার্যকরী কমিটির ১০ জন সদস্যের মধ্যে ৮ জন (দুই তৃতীয়াংশ) সদস্য প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন সবুজের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের পক্ষে সম্মতি প্রকাশ করেন। পরে দুই তৃতীয়াংশ সদস্য এর মতামতকে গুরুত্ব দিয়ে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এর পদ থেকে শরীফ উদ্দিন সবুজকে অপসারণ করার সিদ্ধান্ত গৃহিত হয়। একই সাথে প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আহসান সাদিককে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এর দায়িত্ব দেয়া হয়।

সম্পর্কিত বিষয়: