নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

১৭ জুন ২০২৪

অবরোধের তৃতীয় দিনে 

নারায়ণগঞ্জে দফায় দফায় গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ, গ্রেপ্তার ১৮, গুলিবিদ্ধ ২

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:২১:০১, ২ নভেম্বর ২০২৩

নারায়ণগঞ্জে দফায় দফায় গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ, গ্রেপ্তার ১৮, গুলিবিদ্ধ ২

বিএনপির ডাকা তিনদিনের অবরোধের শেষ দিন বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বিভিন্ন এলাকায় দফায় দফায় গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে বিএনপির নেতাকর্মীরা। এসময় পুলিশের গুলিতে ছাত্রদলের দুইকর্মী গুলিবিদ্ধ হয়েছে। পুলিশ গ্রেপ্তার করেছে বিএনপি ও অঙ্গসংগঠনের ১৮ নেতাকর্মীকে। গত দুইদিনের চেয়ে বৃহস্পতিবার বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের তৎপরতা ছিল বেশি। বৃহস্পতিবারও সিদ্ধিরগঞ্জে শিমরাইল ও সাইনবোর্ডে অর্ধশতাধিক দুরপাল্লার বাসের কাউন্টার বন্ধ ছিল। এসব কাউন্টার থেকে দুর পাল্লার বাসের কোন টিকিট বিক্রি হয়নি।


পুলিশ ও প্রত্যক্ষদর্শীদের সূত্রমতে, বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের ডাচবাংলা ব্যাংক ও মাদানি নগর এলাকায় বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক মামুন মাহমুদের অনুসারী নেতাকর্মীরা টায়ারে আগুন জ¦ালিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে।  এসময় পুলিশ সিদ্ধিরগঞ্জ থানা বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক টিএইচ তোফাসহ ৪ জনকে আটক করে। একই সময় সিদ্ধিরগঞ্জের সাজেদা হাসপাতালের সামনে জেলা কৃষকদলের নেতাকর্মীরা ৩টি বাস ভাঙচুর ও টায়ারে অগ্নিসংযোগ করে। এবং ১০-১৫টি ককটেলের বিস্ফোরণ ঘটায়।


সিদ্ধিরগঞ্জ থানার ওসি গোলাম মোস্তফা জানান, মাদানীনগর এলাকায় বিশৃঙ্খলা সৃষ্টি করার সময় ৪ জনকে আটক করা হয়েছে। 


সকাল ৬টার দিকে ফতুল্লায় থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক রিয়াদ মোঃ চৌধুরীর নেতৃত্বে  বিক্ষোভ মিছিল করেছে বিএনপির নেতা-কর্মীরা। ঢাকা-নারায়নগঞ্জ পুরাতন সড়কের দাপা বালুর ঘাট এলাকা থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে পোস্ট অফিস বাসস্ট্যান্ড  ঘুরে ফতুল্লা ইউনিয়ন পরিষদের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।


বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও সোনারগাঁও উপজেলা বিএনপির সভাপতি জনাব আজহারুল ইসলাম মান্নানের নির্দেশনায় সোনারগাঁও উপজেলার মেঘনা নদীতে নৌপথ অবরোধ করে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করেছে নেতাকর্মীরা।


সকালে সোনারগাঁয়ের মেঘনা নদীর বৈদ্দ্যেরবাজার, আনন্দবাজার, নুনেরটেক এলাকায় সোনারগাঁও উপজেলা বিএনপি, শ্রমিক দল, জাসাস, মৎস্যজীবী দলের নেতাকর্মীরা শান্তিপূর্ণ নৌপথ অবরোধ করে কর্মসূচি পালন করেন।


সকাল সোয়া ৬টার দিকে ছাত্রদল নেতা মাসুদুর রহমানের নেতৃত্বে ছাত্রদল নেতাকর্মীরা রূপগঞ্জের কুসাবো এলাকার এশিয়ান হাইওয়ে বাইপাস সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। এ সময় তারা একটি গাছ ভর্তি ট্রাক ও কাভার্ডভ্যান গতিরোধ করে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। মুহূর্তের মধ্যে গাড়িতে আগুন ছড়িয়ে যায়। পরে সরকারবিরোধী স্লোগান দিতে দিতে বিক্ষুব্ধরা সামনে এগুতে থাকে। পরে পুলিশ তাদেরকে ধাওয়া করে এবং শট গানের গুলি ছুড়ে। ঘটনাস্থল থেকে ওই ৪জনকে আটক করে। আটকদের মধ্যে দুজন গুলিবিদ্ধ হয়। 


নারায়ণগঞ্জ জেলা পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার (সার্কেল-গ) আবির হোসেন বলেন, পুলিশ রূপগঞ্জের ঘটনাস্থল থেকে ছাত্রদলের ৪ সাবেক নেতাকে আটক করেছে। তারা নিজেদের ছাত্রদলের নেতা বলে পরিচয় দেন। এদের মধ্যে দুজন গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। আটকের পর পুলিশ তাদের প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করেছে।


দুপুরে রূপগঞ্জে ঢাকা বাইপাস মহাসড়কে অবরোধের সমর্থনে সড়কে টায়ার জ্বালিয়ে অগ্নিসংযোগ করেছে জেলা স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা। জেলা স্বেচ্চাসেবক দলের সিনিয়র যুগ্ম আহবায়ক রফিকুল ইসলাম ও সদস্য সচিব সালাহউদ্দিন সালুর নেতৃত্বে এ মিছিল হয়। এসময় অবরোধের সমর্থনে নানা স্লোগান দিয়ে দীর্ঘক্ষন মহাসড়কে বিক্ষোভ মিছিল করে নেতাকর্মীরা।


দুপুরে শহরের কালিবাজার এলাকায় নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সদস্য সচিব আবু আল ইউছুফ খান টিপুর নেতৃত্বে বিএনপির নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করে। এসময় তারা সরকারের পদত্যাগ দাবি করে বিভিন্ন শ্লোগান দেয়। পরে তারা একটি বাস ভাংচুর করে।


দুপুরে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি সদস্য শাহিন আহম্মেদের নেতৃত্বে বন্দরের মদনপুর-মদনগঞ্জ সড়কে শান্তিপূর্ণ মিছিল করেছে বিএনপির নেতাকর্মীরা


বিকেলে শহরের নিতাইগঞ্জ থেকে শুরু করে নগর ভবনের সামনে দিয়ে মন্ডলপাড়া পুল হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মহানগর স্বেচ্ছাসেবকলীগ। এসময়ে মহানগর স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল থেকে সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন এবং খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিভিন্ন স্লোগান দেন।

 

আড়াইহাজারের গ্রেপ্তার ১০ নেতা
এদিকে অবরোধের প্রথম দিনে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদের নেতৃত্বে উপজেলার বান্টি এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কে পুলিশ-আওয়ামীলীগ ও বিএনপির মধ্যে ত্রিমুখী সংঘর্ষে ৩ পুলিশসহ ২০ জন আহত হয়। এ ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় এজাহারনামীয় তিনজনসহ ১০ নেতাকে রাজধানী ঢাকার একটি পাঁচ তারকা হোটেল থেকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১১)। বৃহস্পতিবার সকালে তাদের গ্রেপ্তার করা হয়


গ্রেপ্তারকৃতরা হলেন- নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক মাসুকুল ইসলাম রাজীব (৫৩), আড়াইহাজার থানা বিএনপির সাধারণ সম্পাদক মো: জুয়েল আহমেদ (৫২), আড়াইহাজার পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক মো: আরমান মোল্লা (৪৬), আড়াইহাজার থানা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মো: হাবিবুর রহমান (৫৪), মাহমুদপুর ইউনিয়ন বিএনপি সভাপতি মো: মাসুম শিকারী (৪৫), আড়াইহাজার থানা বিএনপি যুগ্ম সম্পাদক মো: শফিউদ্দিন ভুইয়া (৪৮), আড়াইহাজার থানা বিএনপি সাংগঠনিক সম্পাদক মো: শফিউদ্দিন ভুইয়া (৫১), আড়াইহাজার উপজেলা বিএনপি সভাপতি মো: ইউসুফ আলী ভুইয়া (৬৯), আড়াইহাজার থানা যুবদলের ভারপ্রাপ্ত আহবায়ক হাবিবুর রহমান সেলিম (৪৮) ও আড়াইহাজার থানা বিএনপি সহ সভাপতি মো: শাকিল মিয়া (৪০)।


র‌্যাব-১১ এর অধিনায়ক লেঃ কর্ণেল তানভীর মাহমুদ পাশা গণমাধ্যমকে জানান, নারায়ণগঞ্জের আড়াইহাজারে নাশকতার ঘটনায় রাজধানী থেকে ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।