নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪

একুশে বইমেলায় লিজা কামরুন্নাহারের ছোট গল্প “শূন্যতা”

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২৩:৩৪, ১০ ফেব্রুয়ারি ২০২৩

একুশে বইমেলায় লিজা কামরুন্নাহারের ছোট গল্প “শূন্যতা”

এবার একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কবি, সাংবাদিক লিজা কামরুন্নাহারের ছোট গল্প শূন্যতা। বইটি প্রকাশ করছে পুথিনিলয়। প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। বইটি পাওয়া যাবে বইমেলায় পুথিনিলয় স্টলে।  


শুন্যতাকে ভালাবাসায় পরিণত করার অহ্বান জানিয়ে বই প্রসঙ্গে লিজা কামরুন্নাহার বলেন, জীবন হলো বিভিন্ন অনুষঙ্গ নিয়ে কঠিন পাঠ। সেই জীবনে একজন মানুষের জন্ম প্রতিটি মুহূর্তে। প্রতিটি জন্ম একজন মানুষকে নানারকম প্রতিকূলতা, অভিজ্ঞতা, অনুভূতি, উপলব্ধির সাথে পরিচয় করিয়ে দেয়। 


জাগিয়ে তোলে ভেতরের লালিত আত্মাকে । তখন একজন মানুষ হয়ে ওঠে আলোকিত, আবার কখনো অন্ধকারে বসবাস করে নিঃশব্দ, নিঃশ্বাসে। কখনো বা মুখোশ, কখনো মানুষ। তখন মানুষ শূন্যতার মধ্যেই বসবাস করে। শূণ্যতা তখন অন্তহীন হয়, তখন সব কিছু শূন্যতার মধ্যে স্হির থাকে। তখন শূণ্যতাকে আড়াল না করে ভালোবাসায় পূর্ণ করতে হবে। তবেই সুন্দর হবে পৃথিবী ও প্রকৃতি। 

"শূন্যতা সৃষ্টি হয়
অসীম শূন্যতার বিস্তারে
বাতাসে প্রবাহিত হোক
নির্জনতার নরম প্রাচূর্য,
সেই প্রাচূর্য্যে আলোকময় হোক
অপার বিস্ময়ে বিশ্বব্রহ্মাণ্ড,,,

প্রসঙ্গত, ১৯৭৫ সালে ১৬ মে নারায়ণগঞ্জ জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের জন্মগ্রহণ করেন লিজা কামরুন্নাহার । তাঁর পিতা মরহুম কাইয়ুম মাহ্তাব, মাতা রিজিয়া কাইয়ুম। জীবন সঙ্গী শামীম আল মামুন। ব্যক্তিগত জীবনে তিনি দুই ছেলে সন্তানের জননী। বড় ছেলে যোহেব আহনাফ তীব্র এবং ছোট আবরার আহনাফ তাহসিন।


পেশাগত জীবনে তিনি সাংবাদিকতা, শিক্ষকতা ও লেখালেখি নিয়ে ব্যস্ত। দক্ষ সংগঠক হিসেবেও তিনি সুপরিচিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন লিজা কামরুন্নাহার।


এ পর্যন্ত তাঁর ৫ টি বই বের হয়েছে। অন্তত হতে আহরি বচন, সরলা, নতুন প্রজন্মের ইন্টারনেট আসক্তি, প্রেম ও মা ও শূন্যতা।


তার প্রথম কাব্যগ্রন্থ অন্তর হতে আহরি বচন এবং সরলা তাঁর প্রথম উপন্যাস। এছাড়াও তার রচিত প্রবন্ধ নতুন প্রজন্মের ইন্টারনেট আসক্তি ও উপন্যাস প্রেম বেশ পাঠক প্রিয়তা অর্জন করে।  
 

সম্পর্কিত বিষয়: