নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২১ জুন ২০২৪

সৃজনশীল কাব্যধারায় চেতনার দুয়ার 

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৮:১২, ১০ আগস্ট ২০২৩

সৃজনশীল কাব্যধারায় চেতনার দুয়ার 

সৃজনশীল বাংলা কাব্যধারায় কবি আর. কে. শাব্বীর আহমদ রচিত চেতনার দুয়ার  একটি অনন্য সংযোজন। ৯৪ পৃষ্ঠা সমৃদ্ধ এ গ্রন্থে আধুনিক গদ্যছন্দ, স্বরবৃত্ত ও মাত্রাবৃত্ত ছন্দে মোট ৭১ টি কবিতা সন্নিবেশিত হয়েছে।

 

প্রেম প্রকৃতি, সত্য সুন্দর ও মানবিক পৃথিবী গড়ার স্বপ্ন এঁকেছেন কবি তাঁর কবিতাগুলোতে। পৃথিবীর দেশে দেশে নির্যাতিত নিপীড়িত মানবতার মুক্তির জন্য আকুল আকুতি ব্যক্ত করেছেন কবিতার কথামালায়। 


প্রকৃতির অপরূপ সৌন্দর্য ও নিঃসার্থ ভালোবাসায়  কবি বিমুগ্ধ হয়েছেন। ফুলের অমায়িক ভালোবাসার মতো একটি নান্দনিক ও মানবিক পৃথিবীর প্রত্যাশায় কবির উচ্চারণ : " ফুলের ভালোবাসা /  কী অমায়িক অমলিন / কী শুচিতা দেখি / ফুলের অঙ্গাবরণে / অবারিত প্রেম শিখি / ফুলের পেলব শরীর ছুঁয়ে / সার্থক হয় জনম জীবন / ফুলের মতো মানবিক প্রেমে।" (ফুলের ভালোবাসা) প্রকৃতিমুগ্ধ কবিতাগুলোর নামকরণও ব্যঞ্জনাধর্মী। 


মুগ্ধতা চাই, আমার স্বপ্ন, চন্দ্রালুতা, নিঃসীম নীলাকাশ, শিশিরের কান্না, চেতনার দুয়ার, শারদ নয়ন, হেমন্তিকা, নবান্ন উৎসব, বরিষার গান বসন্তের জননী, ফাগুন এলো শিরোনামের কবিতাগুলোতে কবি নিটোল প্রকৃতি ও গ্রামীণ গৃহস্থালি জীবনের সুখ-দুঃখের ছবি এঁকেছেন পরম মমতায়। গ্রামীণ নৈসর্গিক পরিবেশের ছোঁয়ায় শহুরে জীবনকেও নান্দনিক করে তুলতে চেয়েছেন।


নাগরিক জীবনের হতাশা ও বৈশ্বিক অমানবিকতার চিত্র এঁকে কবি নৈতিকতায় সমৃদ্ধ এক নিরাপদ ভূখণ্ডের আশাবাদ ব্যক্ত করেছেন এভাবে : প্রেম ভাঙে ঘর ভাঙে / ভেঙে চুরমার হয় বিশ্বাস ভালোবাসা / যেমন জোয়ার ভাটায় ভাঙে শতাব্দীর বসতঘর..../ লাখো কোটি নিপীড়িত মানবতার / চীৎকার ধ্বনিত হয় পৃথিবীর অধিপতির কাছে / সাহায্যকারী বন্ধুর আগমন প্রত্যাশার / নিরাপদ ভূখণ্ডের।" ( বহমান সময় ) 


স্বরবৃত্তের ছন্দদোলায় কবি আগামীর শিশুদের আদর্শিক ও সাহসী প্রত্যয়ের মানুষ হিসেবে বেড়ে ওঠার প্রেরণা জুগিয়েছেন : "এক দুই তিন / মাগো আমার / সামামটুকু নিন / চার পাঁচ ছয় / ন্যায়-নীতির পথে পথে / হবে সবার জয়।" ( সংখ্যার ছড়া )।

 

"ফুলের মতো সুবাস তুমি ছড়াও /  সত্য-ন্যায়ের সমাজ গড়ে বিশ্বটাকে নড়াও। " ( বিশ্বটাকে নড়াও ) মাত্রাবৃত্ত ছন্দে কবি আমাদের যাপিত জীবন- যন্ত্রণাকে তুলে ধরেছেন : " মন ভালো নেই দিন ভালো নেই  / নেইকো কোনো সুখ / চাল লবণের দাম শুনে যে / বাড়ায় মনের দুখ্।" ( মন ভালো নেই )। 


পুরো কাব্যগ্রন্থে সমসাময়িক পরিস্থিতি ও সৃজনশীল মানসিকতায় কবি সত্য সুন্দরের চেতনায় দুয়ার খুলতে চেয়েছেন। পার্থিব মোহ-মায়ার বেড়াজাল ভেদ করে অনাদি অনন্তকালের সুখ সমৃদ্ধি কামনা করেছেন গ্রন্থের নাম কবিতায় : " জীবনের কতগুলো বসন্ত / পার হয়ে গেছে / ম্লান হয়ে গেছে কতো শতো / কাকডাকা ভোর / সব পাখি নীড়ে ফেরে / সব নদী ফিরে যায় মোহনায় / তব্ওু কী মন আমার / ভ্রান্তির বেড়াজাল ভেদ করে / ফিরে আসতে চায় না / অনাদি অনন্তকালের / জীবনপথে।" (চেতনার দুয়ার) 


" চেতনার দুয়ার " কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে সরলরেখা প্রকাশনী সংস্থা। কক্ষ # ৩১ সেঞ্চুরি আর্কেড (২য় তলা),  বড় মগবাজার, ঢাকা। দৃষ্টিনন্দন প্রচ্ছদ ও অনবদ্য উপস্থাপনার কবিতাগ্রন্থটি বিপুল পাঠকপ্রিয়তা পাবে, এ আশাবাদ ব্যক্ত করেন কবি আর. কে. শাব্বীর আহমদ। 
 

সম্পর্কিত বিষয়: